আপনার সন্তানের পাতে ইচ্ছা থাকলেও এই খাবারগুলো দেবেন না, অজান্তেই ডেকে আনবেন বড় ক্ষতি

আপনি আপনার সন্তানকে সঠিক ডায়েট দিচ্ছেন কি না তা বোঝা খুবই গুরুত্বপূর্ণ। এখানে ৬ ধরণের খাবার রয়েছে যা আপনার শিশুকে ভুল করেও দেওয়া উচিত নয়, তা না হলে এটি শিশুর স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে।

Parna Sengupta | Published : Dec 1, 2023 1:25 PM IST

ডায়েট শিশুদের স্বাস্থ্যের জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাদের বৃদ্ধি, বিকাশ এবং সামগ্রিক সুস্থতার জন্য সঠিক পুষ্টি খুবই গুরুত্বপূর্ণ। একটি সুষম খাদ্য শিশুর শারীরিক ও জ্ঞানীয় বিকাশের জন্য প্রয়োজনীয় পুষ্টি, ভিটামিন এবং খনিজ সরবরাহ করে। এমন পরিস্থিতিতে আপনি আপনার সন্তানকে সঠিক ডায়েট দিচ্ছেন কি না তা বোঝা খুবই গুরুত্বপূর্ণ। এখানে ৬ ধরণের খাবার রয়েছে যা আপনার শিশুকে ভুল করেও দেওয়া উচিত নয়, তা না হলে এটি শিশুর স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে। তো চলুন জেনে নেওয়া যাক সেই ৬টি খাবারের আইটেম কী কী।

প্রক্রিয়াজাত খাদ্য

চিপস, কুকিজ, ক্র্যাকার এবং অন্যান্য প্রক্রিয়াজাত খাবারে প্রায়ই অস্বাস্থ্যকর চর্বি, সোডিয়াম এবং কৃত্রিম উপাদান বেশি থাকে। এমন পরিস্থিতিতে, এই অস্বাস্থ্যকর জিনিসগুলির পরিবর্তে, তাজা ফল, শাকসবজি বা ঘরে তৈরি ব্রেকফাস্টের মতো স্বাস্থ্যকর ব্রেকফাস্ট বিকল্পগুলি বেছে নিন।

এনার্জি পানীয়

শিশুদের এনার্জি ড্রিংক দেওয়া এড়িয়ে চলুন, কারণ এই পানীয়গুলিতে প্রায়শই বেশি মাত্রার ক্যাফেইন, চিনি এবং অন্যান্য উদ্দীপক থাকে, যা তাদের বিকাশকারী শরীর এবং ঘুমের ধরণে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। পরিবর্তে, জল বা অন্যান্য স্বাস্থ্যকর পানীয় বেছে নিন।

জাঙ্ক ফুড

শিশুরা বাড়ির চেয়ে বাইরে খেতে বেশি পছন্দ করে। মোমো, শেমিন বা অন্যান্য ফাস্ট ফুডই হোক না কেন, বাচ্চাদের এসব খাবার খাওয়ানো থেকে বিরত থাকুন। জাঙ্ক ফুডে বেশি পরিমাণে অস্বাস্থ্যকর চর্বি এবং সোডিয়াম থাকে। তাজা উপাদান ব্যবহার করে ঘরে তৈরি খাবার একটি স্বাস্থ্যকর বিকল্প।

ভাজা খাবার

অতিরিক্ত ভাজা খাবার বা অস্বাস্থ্যকর তেলে ভাজা খাবার খাওয়া শিশুদের স্বাস্থ্যের জন্য ভালো নয়। এতে প্রচুর পরিমাণে অস্বাস্থ্যকর চর্বি রয়েছে যা হৃদরোগ এবং স্থূলতার ঝুঁকি বাড়াতে পারে।

মিষ্টি পানীয়

বাচ্চাদের সোডা, সফট ড্রিংকস এবং ক্যানড জুসের মতো মিষ্টি পানীয় দেওয়া এড়িয়ে চলুন, কারণ এই পানীয়গুলি খালি ক্যালোরি সরবরাহ করে এবং ওজন বৃদ্ধি, দাঁতের ক্ষয় এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যা হতে পারে।

নুডলস

আপনি যদি স্কুলের জন্য একটি শিশুর টিফিন প্যাক করছেন, তবে কখনই লাঞ্চ বক্সে ইনস্ট্যান্ট নুডলস অন্তর্ভুক্ত করবেন না। মিহি আটা দিয়ে তৈরি এবং প্রিজারভেটিভ দিয়ে বোঝাই, এগুলোর কোনো পুষ্টিগুণ নেই। এই নুডলসে শুধুমাত্র ক্যালোরি থাকে এবং অন্ত্রের জন্যও ক্ষতিকর

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!