আপনার সন্তানকে সঠিক ও ভালো ব্যবহার করা শেখাতে চান? রইল খুব সহজ ৫টি টিপস

সন্তানদের ভালো করে গড়ে তোলার জন্য অভিভাবকদের উচিত অবশ্যই এই ৫টি বিষয় শেখানো। জীবনে সাফল্য অর্জনের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। এই ৫টি পাঠ শিশুর সারাজীবন কাজে লাগবে।

Parna Sengupta | Published : Nov 30, 2023 4:39 AM IST

সব বাবা-মাই চান তাদের সন্তান লেখাপড়া করে ভালো ও বড় মানুষ হয়ে উঠুক, এজন্য তারা সন্তানকে খুব ভালো শিক্ষা দেন। সন্তানদের জীবনে সফল করতে শিক্ষার পাশাপাশি অনেক গুণও শেখাতে হবে। সন্তানদের ভালো করে গড়ে তোলার জন্য অভিভাবকদের উচিত অবশ্যই এই ৫টি বিষয় শেখানো। জীবনে সাফল্য অর্জনের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। এই ৫টি পাঠ শিশুর সারাজীবন কাজে লাগবে।

শিশুদের এই ৫টি জিনিস শেখাতে হবে

ভুলের জন্য ক্ষমাপ্রার্থী

বাচ্চাদের শেখাতে ভুলবেন না যে তারা ভুল করার পরে ক্ষমা চাইতে দ্বিধা করবেন না। শিশুকে তার ভুল অনুধাবন করাতে হবে এবং তাকে ক্ষমা চাইতে উদ্বুদ্ধ করতে হবে। এই শিক্ষা তার সারাজীবন কাজে লাগবে। এতে করে শিশুর আচরণেরও উন্নতি হবে।

প্রশংসা করতে শেখান

প্রায়ই আপনি আপনার সন্তানের ভালো কাজের জন্য প্রশংসা করেন। তবে সন্তানের প্রশংসা করার গুণও থাকতে হবে। আপনি যদি শিশুকে এটি শেখান তবে সে অন্যের ভাল কাজের প্রশংসা করবে এবং তার হিংসাবোধ হ্রাস পাবে। এটি শিশুকে শেখানো খুব গুরুত্বপূর্ণ।

অন্যদের সম্মান করা

শিশুকে অন্যকে সম্মান করতে শেখাতে হবে। শিশুদের সম্মানের অনুভূতি শেখাতে ভুলবেন না। এটা প্রায়ই দেখা যায় যে একটি শিশু বড়দের সম্মান করে কিন্তু তার সমান বা ছোটদের সম্মান করে না। প্রতিবেশী, বন্ধু, সবজি বিক্রেতা এবং রিকশাচালকদের সাথে সম্মান নিয়ে কথা বলা অভ্যাস করান।

সময়ের মূল্য

সফলতা পেতে হলে সময়ের মূল্য বোঝা খুবই জরুরী। শিশুকে শুরু থেকেই সময়ের গুরুত্ব শেখাতে পারলে সে জীবনে ভালোভাবে এগিয়ে যাবে। আপনার শিশুকে শৈশব থেকেই শেখান যে সে যেন গেম খেলে বা শুধু ঘুমিয়ে সময় নষ্ট না করে।

অর্থের গুরুত্ব

লোকেরা প্রায়শই বলে যে অর্থই জীবনের সবকিছু। এমতাবস্থায় শিশুকে শুরু থেকেই অর্থের গুরুত্ব শেখাতে হবে। এমন অবস্থায় সে সারাজীবন টাকার মূল্য দেবে। এমতাবস্থায় অর্থ অপচয় না করে সঠিক জায়গায় ব্যবহার করবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!