মায়ের কারণে বুদ্ধিমান হয় সন্তান, গবেষণায় উঠে এল বিশেষ তথ্য, জেনে নিন আসল কারণ

বাচ্চার বুদ্ধির বিকাশ ঘটাতে তার খাদ্যাভ্যাসে যেমন দেওয়া হয় বিশেষ নজর তেমনই বাচ্চাকে দেওয়া হয় সঠিক শিক্ষা। কিন্তু, জানেন কি মায়ের কারণে বুদ্ধিমান হয় সন্তান, গবেষণায় উঠে এল বিশেষ তথ্য।

Sayanita Chakraborty | Published : Dec 9, 2023 2:08 AM IST

বাচ্চার ভবিষ্যত সুন্দর করতে মা-বাবার সব সময় নিয়ে থাকেন নানান পদক্ষপে। ছোট বয়স থেকে তাকে বিভিন্ন কাজের সঙ্গে যুক্ত করে থাকে। আার অনেকে ছোট থেকে বাচ্চাকে বিভিন্ন শিক্ষা দেয়। তেমনই বাচ্চাকে সঠিক পথে চালনা করতে তার জীবনের সর্বদিকে খেয়াল রাখে অভিভাবকেরা। তেমনই বাচ্চার বুদ্ধির বিকাশ ঘটাতে তার খাদ্যাভ্যাসে যেমন দেওয়া হয় বিশেষ নজর তেমনই বাচ্চাকে দেওয়া হয় সঠিক শিক্ষা। কিন্তু, জানেন কি মায়ের কারণে বুদ্ধিমান হয় সন্তান, গবেষণায় উঠে এল বিশেষ তথ্য।

সদ্য একটি গবেষণায় দেখা গিয়েছে, সন্তানের মাথায় যে বুদ্ধি তৈরি হয় তা আসে মায়ের থেকে, বাবার থেকে নয়। যুক্তরাষ্ট্রে মোট ১২ হাজার জনের ওপর সমীক্ষা করা হয়েছে। সেখানে অংশ নেয় ১ থেকে ২২ বছর বয়সী বাচ্চারা। তাদের কাছে বিভিন্ন বিষয় জানতে চাওয়া হয়। বিভিন্ন প্রশ্নের উত্তর জানতে চান। তেমনই নানান পরীক্ষা চালানো হয়। এর থেকে উঠে এসেছে বিশেষ তথ্য। জানা গিয়েছে মায়ের আচরণ, ব্যক্তিত্ব ও বুদ্ধির প্রভাব পড়ে সন্তানের ওপর। শিশুর আইকিউ বাবা-মায়ের দুজনের কাছ থেকে আসে। মানুষের এক্স ক্রোমজমের ওপরেই নির্ভর করছে যে কতটা বুদ্ধি তৈরি হবে। সে কারণে মায়ের কারণে বুদ্ধিমান হয় সন্তানেরা।

তবে, সঠিক খাদ্যাভ্যাস বাচ্চার শরীরে প্রভাব ফেলে। বাচ্চার বুদ্ধির বিকাশ ঘটাতে তার খাদ্যতালিকায় দিন বিশেষ নজর। বাচ্চাকে নিয়মিত পালং শাক খাওয়ান। এতে ভিটামিন কে, লুটেইন, ফোলেট এবং বিটা ক্যারোটিন আছে। খাওয়ান দানাশস্য। যেমন গম, যব, জোয়ার, ভুট্টা, তিল, তিসির বীজ খাওয়ানো উপকারী। এতে বুদ্ধির বিকাশ ঘটব। ওটস, মাছ, ডিম, অ্যাভোকাডো ও ডার্ক চকোলেটও বুদ্ধির বিকাশ ঘটাতে সাহায্য করে।

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

আরও পড়ুন

skin care: শীতের দিনে তৈলাক্ত ত্বকের যত্নে সহজ ৫টি টিপস, গমরজল ত্বকের মারাত্মক ক্ষতি করে

বাড়িতেই বানিয়ে ফেলুন বাচ্চার পছন্দসই ডোনাট, জেনে নিন কীভাবে সহজে বানানো যাবে এই খাবার

Share this article
click me!