এই পাঁচটি কাজ থেকে বিরত থাকুন, আপনার ভুলেই নষ্ট হচ্ছে বাচ্চার ভবিষ্যত

সাধ্যের বাইরে গিয়ে বাচ্চাকে পড়াশোনা করানো, বাচ্চার সকল ভালোলাগা, সুযোগ সুবিধার দিকে খেয়াল রাখা, সারাক্ষণ বাচ্চার যত্ন করা-সহ আরও কত কী করেন মা-বাবারা। কিন্তু, জানেন কি বাচ্চার খেয়াল রাখতে গিয়ে আপনার ভুলেই নষ্ট হচ্ছে তার ভবিষ্যত। 

 

Web Desk - ANB | Published : Dec 13, 2022 1:54 AM IST

বাচ্চার সঠিক ভবিষ্যত গড়তে চান সকলেই। সে কারণে সব মা-বাবারা নানান পরিশ্রম করে থাকেন। সাধ্যের বাইরে গিয়ে বাচ্চাকে পড়াশোনা করানো, বাচ্চার সকল ভালোলাগা, সুযোগ সুবিধার দিকে খেয়াল রাখা, সারাক্ষণ বাচ্চার যত্ন করা-সহ আরও কত কী। কিন্তু, জানেন কি বাচ্চার খেয়াল রাখতে গিয়ে আপনার ভুলেই নষ্ট হচ্ছে তার ভবিষ্যত। দেখে নিন কী কী কাজ থেকে বিরত থাকবেন।

স্কুলের হোম ওয়ার্ক করে দেন অনেক মা-বাবাই। বর্তমানে প্রায় সব স্কুলেই পড়াশোনার অধিক চাপ থাকে। স্কুল থেকে বাচ্চাকে বিস্তর হোম ওয়ার্ক দেওয়া হয়। সে কারণে অনেক সময় বাচ্চা সেই পড়ার চাপ নিতে পারেন না। সময় মতো স্কুল থেকে দেওয়া হোম ওয়ার্ক শেষ করতে ব্যর্থ হয়। এক্ষেত্রে বাচ্চাকে শিক্ষকের বকা থেকে রক্ষা করতে নিজেরাই সেই হোমওয়ার্ক করে দেন। এই ভুল একেবারে নয়। এতে নষ্ট হচ্ছে বাচ্চার ভবিষ্যত।

অধিক প্রশংসা করবে না বাচ্চার। আপনার সন্তান কোনও প্রশংসাযোগ্য কাজ করতেই পারে। এক্ষেত্রে তাকে এমন কাজে বারে বারে করার অনুপ্রেরণা দিন। তবে, অধিক প্রশংসা করবেন না। এতে বাচ্চার বাচ্চার মধ্যে অধিক আত্মবিশ্বাস জন্মাবে। যা বাচ্চার ক্ষতির কারণ হতে পারে। মেনে চলুন এই বিশেষ টিপস।

সেই যা চাইবে তা তাকে দিতে হবে এমন নয়। এই ভুল করে বাচ্চার ভবিষ্যত নষ্ট করবেন না। যে কোনও ক্ষেত্রে তাকে ততটুকু জিনিস দিন, যা বাচ্চার প্রয়োজন। বর্তমানে প্রায় সব মা-বাবারা বাচ্চাকে অধিক জিনিস উপহার দিয়ে থাকে। এতে বাচ্চার ভবিষ্যত নষ্ট হতে পারে। মেনে চলুন এই বিশেষ টিপস।

সিদ্ধান্ত নিতে শেখান বাচ্চাকে। তাকে ছোট থেকে সাবলম্বী করুন। বাচ্চার সব ব্যাপারে হস্তক্ষেপ করবেন না। এতে বাচ্চার ভবিষ্যতই নষ্ট হবে। মেনে চলুন এই বিশেষ টিপস। বাচ্চার সঠিক ভবিষ্যত গড়তে চাইলে ভুলও এই টার কাজ করবেন না। ছোট খাটো সব বিষয় নজর রাখুন। তবেই, সে একজন ভালো মানুষ হয়ে উঠবে। মনে রাখবেন, ভালো ছাড়া গড়ার সঙ্গে ভালো মানুষ তৈরি করা বেশ প্রয়োজন। মেনে চলুন এই সকল টিপস। বাচ্চার সঠিক ভবিষ্যত গঠনে দিন বিশেষ নজর। তা না হলে আপনার ভুলেই সে খারাপ পথে চালিত হতে পারে। তাই এবার থেকে, এই পাঁচটি কাজ থেকে বিরত থাকুন, আপনার ভুলেই নষ্ট হচ্ছে বাচ্চার ভবিষ্যত।

 

আরও পড়ুন-

বাচ্চাকে শীতের মরশুমে এই কয় উপায় তুলসী পাতা খাওয়ান, দূর হবে যাবতীয় শারীরিক সমস্যা

শিশুর মালিশ করতে বেছে নিন এই পাঁচটির মধ্যে একটি তেল, দেখে নিন কোন তেলে রয়েছে কী গুণ

বাচ্চার খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি ভেষজ উপাদান, দূর হবে শীতের মরশুমের যাবতীয় সমস্যা

Share this article
click me!