বাচ্চাকে শীতের মরশুমে এই কয় উপায় তুলসী পাতা খাওয়ান, দূর হবে যাবতীয় শারীরিক সমস্যা

রইল বাচ্চাদের জন্য বিশেষ টোটকা। শীতের মরশুমে বাচ্চার নিন বিশেষ যত্ন। আজ রইল একটি বিশেষ পানীয়ের হদিশ। শীতের মরশুমে তুলসীর শরবত খাওয়ান বাচ্চাকে। এই বিশেষ উপায় তৈরি করুন তুলসীর এই পানীয়।

Web Desk - ANB | Published : Dec 11, 2022 9:02 AM IST

শীত মানে একের পর এক শারীরিক জটিলতা। এই সময় সর্দি, কাশি, গলার ব্যথা থেকে শুরু করে কান ও দাঁতের ব্যথার সমস্যায় ভোগেন প্রায় সকলে। এই সকল সমস্যার প্রধান কারণ হল শীতের মরশুম। শীতের সময় অধিকাংশই ঠান্ডা লেগে যাওয়ার সমস্যায় ভোগেন। এই সময় বাচ্চার শরীর নিয়ে বেশি চিন্তায় থাকেন মা-বাবারা। আজ রইল বাচ্চাদের জন্য বিশেষ টোটকা। শীতের মরশুমে বাচ্চার নিন বিশেষ যত্ন। আজ রইল একটি বিশেষ পানীয়ের হদিশ। শীতের মরশুমে তুলসীর শরবত খাওয়ান বাচ্চাকে। এই বিশেষ উপায় তৈরি করুন তুলসীর এই পানীয়। জেনে নিন কীভাবে।

তুলসী পাতা (৪ থেকে ৬টি), জোয়ান ও হিং (সামান্য), আদা (আধ ইঞ্চি)। প্রথমে তুলসী পাতা বেটে নিন। এবার সেই রসের সঙ্গে মেশান জোয়ান, হিং, আদা। ভালো করে মিশিয়ে নিন। এবার বাচ্চাকে তা খাওয়াতে পারেন। মিলবে উপকার।

তুলসী পাতা ও মধু দিয়ে খাওয়ান বাচ্চাকে। তুলসী পাতার সঙ্গে মধু মিশিয়ে খেলে গলার সমস্যা দূর হবে। বাচ্চাকে এই সময় তুলসী পাতা ও মধু খাওয়ান। বাচ্চার কাশি থাকলে তা দূর হবে এই উপায়।

ঘি দিয়ে তুলসী পাতা খাওয়াতে পারেন। এক বিশেষ উপায় তুলসী ও ঘি তৈরি করতে হয়। এক্ষেত্রে, তুলসী পাতা শুকনো করে নিন। এবার তা গুঁড়ো করে ঘি মিশিয়ে রুটি দিয়ে বাচ্চাকে খাওয়াতে পারেন। হাফ চা চামচ তুলসী গুঁড়ো, ২ চা চামচ ঘি মিশিয়ে নিন। চাইলে ডালের সঙ্গে যোগ করতে পারেন এই উপাদান।

তুলসী, মধু, লেবুর রস মিশিয়ে খাওয়াতে পারেন। একটি পাত্রে জল নিন। তাতে বেশ কয়টি তুলসী পাতা দিন। ভালো করে ফোটান। তারপর তা ছেঁকে নিন। এবার তাতে মেশান লেবুর রস ও মধু। ভালো করে মিশিয়ে নিন। বাচ্চাকে রোজ খাওয়াতে পারেন এই শরবত।

তুলসী পাতা খেলে বাচ্চার শরীর থাকবে সুস্থ। এতে সর্দি, কাশির সমস্যা দূর হবে। বাচ্চার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। শীতের মরশুমে বাচ্চার শরীরে যাবতীয় সমস্যা দূর করতে খাওয়াতে পারেন তুলসী পাতা। এটি শরীর রাখবে সুস্থ। তাই মেনে চলুন এই বিশেষ টিপস। এবছর বাচ্চাকে শীতের মরশুমে তুলসীর শরবত খাওয়া। দূর হবে যাবতীয় শারীরিক সমস্যা। এবার মেনে চলুন এই সকল টোটকা।

 

আরও পড়ুন-

স্ট্রেস কমাতে রোজ হাঁটুন, বজায় থাকবে মানসিক সুস্বাস্থ্য, জেনে নিন কীভাবে

এই কয়টি সমস্যা উপেক্ষা করবেন না, ডিম্বাশয় ক্যান্সার হলে হতে পারে এমনটা

সময়ের আগেই বুড়িয়ে যেতে পারেন এই ডায়েটে, জেনে নিন খাওয়ার আগে সব ধরনের অসুবিধা

 

Share this article
click me!