বাচ্চার স্মৃতিশক্তি উন্নত করতে মেনে চলুন আয়ুর্বেদিক টোটকা, জেনে নিন কী কী খাওয়াবেন

বাচ্চার বুদ্ধির বিকাশ ঘটাতে মেনে চলুন বিশেষ টিপস। এবার বাচ্চার স্মৃতিশক্তি উন্নত করতে মেনে চলুন আয়ুর্বেদিক টোটকা, জেনে নিন কী কী খাওয়াবেন বাচ্চাকে।

Web Desk - ANB | Published : Dec 5, 2022 4:36 AM IST

বাচ্চার সঠিক ভবিষ্যত গড়তে তার শারীরিক ও মানসিক বিকাশ ঘটানো সবার আগে প্রয়োজন। এই প্রচেষ্টাই প্রতি মুহূর্তে চালিয়ে যান সকলে। বাচ্চাকে সঠিক খাবার খাওয়ার চেষ্টা করেন সকল মা-বাবারা। বাচ্চার পুষ্টির যাতে অভাব না হয় সেদিকে খেয়াল রাখেন সকলেই। এবার বাচ্চার বুদ্ধির বিকাশ ঘটাতে মেনে চলুন বিশেষ টিপস। এবার বাচ্চার স্মৃতিশক্তি উন্নত করতে মেনে চলুন আয়ুর্বেদিক টোটকা, জেনে নিন কী কী খাওয়াবেন বাচ্চাকে।

হলুদ- হলুদ ও দুধ দিয়ে শরবত বানান। হলুদের থাকা কারকিউমিন একটি শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট ও মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান আছে। মানসিক চাপ ও উদ্বেগ থেকে মুক্তি পেতে মেনে চলুন এই বিশেষ টিপস।

ব্রকলি- ব্রোকলি খাওয়াতে পারেন বাচ্চাকে। এতে আছে ভিটামিন সি। যা বাচ্চার স্মৃতিশক্তি উন্নত করে। এতে প্রদাহ বিরোধী ও অ্যান্টি অক্সিডেন্ট বৈশিষ্ট্য আছে। যা মস্তিষ্কে কোষগুলোকে ক্ষতি গ্রস্থ হতে বাধা দেয়। সপ্তাহে ৩ ছেকে ৪ বার ন্যূনতম ১০০ গ্রাম ব্রোকলি খাওয়াতে পারেন।

কুমড়োর বীজ- বাচ্চাকে খাওয়ান কুমড়োর বীজ। এতে আছে ম্যাগনেসিয়াম, আয়রন ও জিঙ্ক। এই সকল পুষ্টি উপাদান বাচ্চার মস্তিষ্কের বিকাশ ঘটায়। রোজ ২ টেবিল চামচ কুমড়োর বীজ খাওয়াতে পারেন। এটি অ্যালঝাইমার মতো রোগ থেকে মুক্তি দিতে পারে। মেনে চলুন এই বিশেষ টিপস।

বাদাম- বাচ্চাকে খাওয়াতে পারেন বাদাম। যা মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করে। এটি ফ্রি রাডিক্যালের ক্ষতি থেকে রক্ষা করে। নিউরো ডিজেনারেটিভ রোগ প্রতিরোধ করে। প্রতিদিন ১ মুঠো করে বাদাম ও আখরোট খেতে পারেন। মিলবে উপকার।

ভিটামিন সি- রোজ খাদ্যতালিকায় যোগ করুন ভিটামিন সি জাতীয় খাবার। প্রতিদিন ২ টি করে আমলা খেতে পারেন। খাওয়াতে পারেন পেয়ারা বা কিউই। এটি অ্যান্টি অক্সিডেন্ট পূর্ণ। মেনে চলুন এই বিশেষ টিপস। রোজ বাচ্চার খাদ্যতালিকায় রাখুন ভিটামিন সি যুক্ত খাবার।

এবার থেকে মেনে চলুন এই সকল বিশেষ টিপস। বাচ্চার সঠিক বিকাশের জন্য মেনে চলুন এই বিশেষ টিপস। সঠিক খাবার খাওয়ান বাচ্চাকে। তেমনই তাকে রোজ খেলতে নিয়ে যান। শারীরিক ভাবে ফিট রাখার চেষ্টা করুন। মেনে চলুন এই বিশেষ টিপস। সঙ্গে বাচ্চার স্মৃতিশক্তি উন্নত করতে মেনে চলুন আয়ুর্বেদিক টোটকা। মেনে চলুন এই সকল টোটকা। সঠিক উপায় মেনে বাচ্চাকে রাখুন সুস্থ। 

 

আরও পড়ুন-

দিনের শুরু করছেন সবজির জুস দিয়ে? জেনে নিন সকালে এমন শরবত খাওয়া কতটা নিরাপদ

খাদ্যতালিকায় যোগ করুন মুলেথির এই বিশেষ পানীয়, দ্রুত মুক্তি মিলবে একাধিক জটিলতা থেকে

খুশকি দূর করতে বেছে নিন এই কয়টি ঘরোয়া মাস্কের মধ্যে একটি, দ্রুত মিলবে উপকার

 

 

Share this article
click me!