গুচ টাচ বা ব্যাড টাচ কি আপনার সন্তান জানে? জেনে নিন তাকে শেখানোর পদ্ধতি

৩-৪ বছর বয়স থেকে বাচ্চাদের ভাল স্পর্শ এবং খারাপ স্পর্শ সম্পর্কে শেখানো শুরু করুন। তাদের জানাতে দিন যে তাদের শরীরের কিছু অংশ "ব্যক্তিগত" এবং শুধুমাত্র তাদের স্পর্শ করার অধিকার রয়েছে।

Parna Sengupta | Published : Apr 7, 2024 4:07 PM IST

শিশুদের ভালো স্পর্শ এবং খারাপ স্পর্শ সম্পর্কে শেখানো খুবই গুরুত্বপূর্ণ। এটি তাদের নিরাপদ থাকতে এবং ভুল স্পর্শ থেকে নিজেদের রক্ষা করতে সাহায্য করে। বাচ্চাদের তাদের শরীর সম্পর্কে সচেতন হতে শেখানো হয় এবং তারা কোন অবাঞ্ছিত স্পর্শ অনুভব করলে তাদের বড়দের বলতে শেখানো হয়। এটি শিশুদের নিরাপত্তা নিশ্চিত করে। আপনি যদি ভাবছেন কিভাবে আপনি আপনার সন্তানদের ভাল স্পর্শ এবং খারাপ স্পর্শ সম্পর্কে শেখাতে পারেন, তাহলে আপনার এই পদ্ধতিটি অবলম্বন করা উচিত।

ভালো স্পর্শ আর খারাপ স্পর্শ শেখান এভাবে

ছোটবেলা থেকেই কথোপকথন শুরু করুন: ৩-৪ বছর বয়স থেকে বাচ্চাদের ভাল স্পর্শ এবং খারাপ স্পর্শ সম্পর্কে শেখানো শুরু করুন। তাদের জানাতে দিন যে তাদের শরীরের কিছু অংশ "ব্যক্তিগত" এবং শুধুমাত্র তাদের স্পর্শ করার অধিকার রয়েছে। বাচ্চাদের শেখান যে কেউ যদি তাদের গোপনাঙ্গ স্পর্শ করে তবে তাদের উচিত না বলা এবং অবিলম্বে আপনাকে জানাতে হবে।

পরিষ্কার ও সরল ভাষা ব্যবহার করুন: এমন ভাষা ব্যবহার করুন যা শিশুদের বোঝা সহজ। তাদের ভাল স্পর্শ এবং খারাপ স্পর্শ মধ্যে পার্থক্য ব্যাখ্যা করুন। তাদের জানাতে দিন যে ভাল স্পর্শ ভালবাসা এবং স্নেহ দেখানোর একটি উপায়, যখন খারাপ স্পর্শ ভুল এবং ক্ষতিকারক।

তাদের শরীরের অংশের নাম শেখান: বাচ্চাদের তাদের শরীরের অংশ বিশেষ করে গোপনাঙ্গের নাম শেখান। তাদের জানাতে দিন যে গোপনাঙ্গ স্পর্শ করা ভুল, এমনকি তা পরিবারের সদস্য বা বন্ধু হলেও।

তাদের "না" বলতে শেখান: বাচ্চাদের শেখান যে কেউ যদি তাদের গোপনাঙ্গ স্পর্শ করে তবে তাদের না বলার অধিকার রয়েছে। তাদের না বলার জন্য উত্সাহিত করুন এবং তাদের জানান যে তাদের ভয় পাওয়ার দরকার নেই।

নিরাপদ থাকতে শেখান: বাচ্চাদের অপরিচিত লোকের সাথে কথা না বলতে এবং তাদের কাছ থেকে কোনো ধরনের সাহায্য না নিতে শেখান। শেখান যে তারা হারিয়ে গেলে, তাদের উচিত একজন পুলিশ বা তাদের বিশ্বাসযোগ্য কারো কাছ থেকে সাহায্য নেওয়া।

শেখান যে তারা একা নন: বাচ্চাদের বলুন যে অনেক শিশু খারাপ স্পর্শ অনুভব করে এবং ভয় পাওয়ার দরকার নেই। তাদের জানাতে দিন যে আপনি তাদের সুরক্ষার জন্য সবসময় তাদের সঙ্গে আছেন।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!