পুজোর আগে মিলিয়ে যাবে গালের ব্রণ-ব্রণের দাগ, রইল ঘরোয়া টোটকার সহজ উপায়

টোটকা আছে। ব্রণও সারবে, তারওপর মেলাবে মুখের জেদি কালো দাগও। পুজোর আগেই এই টোটকার সহজ উপায় মেনে চললে পুজোর মধ্যে আপনার ত্বক দাগহীন হতে বাধ্য। 

Parna Sengupta | Published : Sep 9, 2022 7:49 PM IST

পুজোর আগে গাল ভর্তি ব্রণ-সারা মুখে লাল লাল দাগ, কার মেজাজ ঠিক থাকে বলুন। ব্রণ জ্বালায় সারা বছর নাজেহার হলেও, পুজোর আগে সবাই নিজেকে সুন্দর করে তুলতে চায়। কিন্তু এই অবাধ্য ব্রণ কথা শুনলে তো! বারবার ফিরে আসাই যেন ধর্ম ব্রণর। 

কিন্তু টোটকা আছে। ব্রণও সারবে, তারওপর মেলাবে মুখের জেদি কালো দাগও। পুজোর আগেই এই টোটকার সহজ উপায় মেনে চললে পুজোর মধ্যে আপনার ত্বক দাগহীন হতে বাধ্য। 

ব্রণের সমস্যা সাধারণত যৌবনে দেখা যায়। পিম্পল-ব্রণও সৌন্দর্যে ছাড় দেয়। মুখে ব্রণ থাকা যুবকদের আত্মবিশ্বাসের ওপরও গভীর প্রভাব ফেলে। মুখে ব্রণ হওয়ার অনেক কারণ থাকতে পারে। ব্রণের সমস্যা টিন এজ এ দেখা যায়। তবে কখনও কখনও শরীরের হরমোনের পরিবর্তনের কারণেও ব্রণ দেখা দেয়। বিশেষজ্ঞদের মতে, ব্রণ শরীরের অভ্যন্তরীণ সমস্যার সাথে সম্পর্কিত। অতএব, এটি পরিত্রাণ পেতে, এটি অভ্যন্তরীণ এবং বাহ্যিকভাবে চিকিত্সা করা প্রয়োজন।

দারুচিনি
মধু এবং দারুচিনিও ব্রণ নিরাময়ে সহায়ক। এগুলোর অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা আমাদের ব্রণ কমাতে সহায়ক। আমরা এটিকে মাস্ক এবং ওষুধ উভয়ই ব্যবহার করতে পারি।

অ্যালোভেরা জেল
অ্যালোভেরা জেল ব্যবহার ত্বকের আর্দ্রতা ধরে রাখে। আসুন আমরা আপনাকে বলি যে অ্যালোভেরা জেল ত্বকের যত্নে সবচেয়ে বেশি ব্যবহার করা হয়। এর জেল ত্বক পরিষ্কার ও কোমল করতেও সহায়ক। প্রতিদিন মুখে অ্যালোভেরা জেল লাগালে ত্বক পুষ্টি পায়।

আপেল সিডার ভিনেগারের উপকারিতা
বলা হয়ে থাকে যে আপেল সিডার ভিনেগার ব্রণ থেকে মুক্তি পেতে খুবই উপকারী। আপেল সাইডার ভিনেগার যেকোন ধরনের ব্যাকটেরিয়া এবং ফাঙ্গাস মেরে ফেলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমরা আপনাকে বলি যে আপেল সাইডার ভিনেগার ব্রণের জায়গায় জলের সাথে মিশিয়ে তুলোর সাহায্যে লাগাতে পারেন। এছাড়া জলে ভিজিয়েও পান করতে পারেন।

সবুজ চায়ের উপকারিতা
এসব ছাড়াও গ্রিন টি আমাদের ব্রণের ওপরও উপকারী। গ্রিন টি-তে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা আমাদের ব্রণ কমাতে সাহায্য করে। এছাড়াও এটি শরীরে উপস্থিত ব্যাকটেরিয়া এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে কাজ করে। প্রতিদিন গ্রিন টি খেলে ৩-৪ সপ্তাহের মধ্যে ব্রণ থেকে মুক্তি পাওয়া যায়।

আরও পড়ুন: Health Tips : শরীরকে উষ্ণ রাখতে প্রতিদিন খান এই ৫ খাবার,কতটা পরিমাণে খাবেন জেনে নিন

আরও পড়ুন: Pregnancy: ৩০-এর পর মা হওয়া কি ঝুঁকিপূর্ণ, গর্ভধারণের সময় মাথায় রাখুন কয়টি জিনিস

আরও পড়ুন- সাবধান, ক্রমশ বায়ুতে বাড়ছে দূষণের মাত্রা, সুস্থ থাকতে মেনে চলুন এই নিয়মগুলি

Share this article
click me!