নতুন রূপে ফিরল ন্যানো, প্রকাশ পেল বৈদ্যুতিন গাড়ি ন্যানো ইভি-র ছবি

গাড়ির (Car) ছবি শেয়ার করে লিখেছে, ‘এটা টিম ইলেক্ট্রা ইভির জন্য মোমেন্ট অফ ট্রুথ, যখন আমাদের প্রতিষ্ঠাতা কাস্টম বিল্ট ন্যানো ইভিতে চড়েছিলেন, যেটা ইলেক্ট্রো ইভির পাওয়ারট্রেনের ওপর নির্মিত। আমরা রতন টাটাকে ন্যানো ইভি সরবরাহ করতে পেরে এবং তার কাছ থেকে প্রতিক্রিয়া পেয়ে গর্বিত।’

Sayanita Chakraborty | Published : Feb 11, 2022 3:59 AM IST / Updated: Feb 11 2022, 10:23 AM IST

টাটা মোটরসের ন্যানো (Nano) গাড়িতি এক সময় বেশ জনপ্রিয়তা পেয়েছিল। স্বল্প মূল্যের গাড়িটি (Car) দেখতে যেমন আকর্ষণীয় ছিল, তেমনই ছিল তার ফিচার্স (Features)। কিন্তু, নানান কারণ বসত সেই গাড়ির উৎপাদন বন্ধ হয়ে যায়। কিন্তু, সাধারণ মানুষের মতো টাটা সংস্থার সঙ্গে যুক্ত ব্যক্তিরাও এই গাড়ির কথা ভুলতে পারেনি। সে কারণে ফের নতুন রূপে ফিরল রতন টাটার স্বপ্নের সেই গাড়িটি। বাজারে একল ন্যানো ইভি। এবার এটি ইলেকট্রিক কার (Electric Car) হিসেবে বাজারে এল। 

সম্প্রতি, ভাইরাল হয়েছে একটি ছবি। যেখানে দেখা যাচ্ছে সাদা রঙের একটি ন্যানো গাড়ির সামনে দাঁড়িয়ে শিল্পপতি। তার পরনে সাদা শার্ট আর কালো ট্রাউজার। গাড়ির অপর প্রান্তে দাঁড়িয়ে শান্তনু নাইডু। তার গলায় ঝুলছে সংস্থার আই কার্ড। ছবিতে স্পষ্ট বোঝা যাচ্ছে এই সাদা ন্যানো গাড়িতে সফল করতে চলেছেন রতন টাটা। গাড়িতে ওঠার ঠিক আগের মুহূর্তের ছবি এইটি। 
সংস্থার পক্ষ থেকে এই ছবি শেয়ার করা হয়েছে। ছবি শেয়ার করে লিখেছে, ‘এটা টিম ইলেক্ট্রা ইভির জন্য মোমেন্ট অফ ট্রুথ, যখন আমাদের প্রতিষ্ঠাতা কাস্টম বিল্ট ন্যানো ইভিতে চড়েছিলেন, যেটা ইলেক্ট্রো ইভির পাওয়ারট্রেনের ওপর নির্মিত। আমরা রতন টাটাকে ন্যানো ইভি সরবরাহ করতে পেরে এবং তার কাছ থেকে প্রতিক্রিয়া পেয়ে গর্বিত।’

জানা গিয়েছে, ন্যানো ইভি একটি ফোর সিটার গাড়ি। এর রেঞ্জ ১৬০ কিলোমিটার। এই গাড়িটি ১০ সেকেন্ডেরও কম সময় শূন্য থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘন্টায় গতিতে চলতে পাকে। গাড়িতে ব্যবহার করা হয়েঠে লিথিয়াম আয়ন ব্যাটারি। ৭২ভি আর্কিটেকচার ব্যবহার করা হয়েছে গাড়ি তৈরিতে।
 
গাড়িটি তৈরি করেছেন বৈদ্যুতিন গাড়ির জন্য পাওয়ারট্রেন তৈরি করা সংস্থা ইলেক্ট্রা ইভি (Electra EV)। তারাই ন্যানো গাড়িটি কাস্টমাইজ করে বৈদ্যুতিক গাড়ির রূপ দিয়েছেন। তারা জানিয়েছেন, রতন টাটার কাছে গাড়িটি প্রশংসিত হয়েছে। তিনি ন্যানো ইভির রাইড উপভোগ করেছেন।   

আরও পড়ুন: Jio-Airtel -BSNL ও Vodafone Idea, এইগুলি ৪৯৯ টাকার নিচের সেরা প্রিপেইড প্ল্যান

আরও পড়ুন: চলতি বছরের কোন সময়ে বাজারে ডিজিটাল টাকা, সময়সীমা নিয়ে কি বলছেন শক্তিকান্ত

আরও পড়ুন: রতন টাটার সারক্ষণের সঙ্গী এই সারমেয়, জানুন এক অনবদ্য কাহিনি

এদিকে সম্প্রতি রতন টাটার পোষ্য গোয়া সকলের নজড় কেড়েছে। গোয়ার প্রসঙ্গে হিউম্যান অব বম্বে-র প্রতিষ্ঠাতা তথা সিইও (CEO) হলেন করিশ্মা মেহতার সাক্ষাত হয়। তিনি তাঁর অভিজ্ঞতা শেয়ার করেছিলেন। যেখানে তিনি বলেন, রতন টাটার একটি নির্দেশে প্রায় ৪০ মিনিট চুপ করে বসেছিল তাঁর পোষ্য গোয়া। তিনি রতন টাটার (Ratan Tata) সঙ্গে একটি বৈঠক করেন। যেখানে পোষ্যটিকে দেখতে পান। পোষ্যটির এমন প্রভু ভক্ত আচরণ দেখে মুগ্ধ হন তিনি।   

Read more Articles on
Share this article
click me!