ত্বকের একগুচ্ছ সমস্যা সমাধানে বেছে নিন টক দই, রইল কয়টি প্যাকের হদিশ

ত্বক উজ্জ্বল করতে, ত্বক মসৃণ করতে, ব্রণ দূর করতে এমনকী ত্বকের অতিরিক্ত তৈলাক্ত (Oily) ভাব কমাতে নিয়মিত ব্যবহার করুন টক দই। ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন দইয়ের ফেসপ্যাক (Yogurt Face Pack) । যা ব্যবহারে ত্বক উজ্জ্বল হবে, সঙ্গে দূর হবে মুখের সকল দাগ। জেনে নিন টক দই দিয়ে কী কী প্যাক বানাতে পারেন।   

Sayanita Chakraborty | Published : Feb 10, 2022 3:21 PM IST / Updated: Feb 10 2022, 09:14 PM IST

ক্যালসিয়াম ও প্রোটিনের পরিপূর্ণ টক দই স্বাস্থ্যের জন্য বেশ উপকারী, একথা সকলেই জানে। হজমের সমস্যা সমাধানে, কোষ্ঠকাঠিন্য দূর করতে নিয়মিত টক দই (Yogurt) খান অনেকে। এবার এই টক দই খাওয়ার সঙ্গে মুখে মাখুন। ত্বক উজ্জ্বল করতে, ত্বক মসৃণ করতে, ব্রণ দূর করতে এমনকী ত্বকের অতিরিক্ত তৈলাক্ত (Oily) ভাব কমাতে নিয়মিত ব্যবহার করুন টক দই। ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন দইয়ের ফেসপ্যাক (Yogurt Face Pack) । যা ব্যবহারে ত্বক উজ্জ্বল হবে, সঙ্গে দূর হবে মুখের সকল দাগ। জেনে নিন টক দই দিয়ে কী কী প্যাক বানাতে পারেন।   

দই আর পাতিলেবু ফেসপ্যাক
একটি পাত্রে দই (Yogurt) নিন। এবার তাতে মেশান পাতিলেবুর রস (Lemon)। ভালো করে মিশিয়ে প্যাক লাগান। এই মিশ্রণটি মুখে লাগান। এই প্যাকটি মুখে লাগান। সপ্তাহে ২ দিন এই প্যাক লাগান। দইয়ের থাকা উপকারী উপাদান ত্বক নরম হবে। সঙ্গে পাতিলেবু ত্বক উজ্জ্বল করবে। নিয়মিত এই প্যাক ব্যবহার করুন। 

দই আর বেসনের ফেসপ্যাক
একটি পাত্রে ১ টেবিল চামচ বেসন নিন। তাতে মেশান ২ টেবিল চামচ দই (Yogurt)। ভালো করে মিশিয়ে প্যাক বানান। এই প্যাক মুখে লাগান। বেসনের গুণে রোমকূপে জমে থাকা নোংরা দূর হবে। সঙ্গে থাকা দই ত্বক উজ্জ্বল করবে এবং ত্বক নরম করবে। সপ্তাহে অন্তত ৩ দিন এই প্যাক লাগান। 

দই আর টমেটোর ফেসপ্যাক
একটি পাত্রে টমেটোর (Tomato) ভিতরের অংশ কেটে নিয়ে জেলির মতো অংশ বের করে নিন। এর সঙ্গে মেশান টক দই। একটি পাত্রে ২ চামচ টমেটোর রস আর ২ চামচ টক দই মেশান। ভালো করে মিশিয়ে প্যাক বানান। এই প্যাক মুখে লাগান। এই প্যাকের ব্যবহারে ট্যান (Tan) দূর হবে। 

দই আর পুদিনা পাতার ফেসপ্যাক
কয়েকটি পুদিনা পাতা নিয়ে বেটে নিন। এর সঙ্গে মেশান দই (Yogurt)। ভালো করে মিশিয়ে প্যাক বানান। ১৫ মিনিট রাখুন। তারপর ধুয়ে নিন। পুদিনা পাতার গুণে ত্বকের যে কোনও রকম সংক্রমণ দূর হবে। সঙ্গে থাকা দই একদিকে যেমন ত্বক উজ্জ্বল (Glowing Skin) করবে তেমনই দূর করবে রুক্ষ্ম ত্বকের সমস্যা। সপ্তাহে অন্তত ৩ দিন এই প্যাক (Face Pack) ব্যবহার করুন।  

আরও পড়ুন: ওজন কমবে এই চার উপায়, খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার

আরও পড়ুন: সময়ের অভাবে ফ্রিজে আটা মেখে রেখে দেন, অজান্তেই ডেকে আনছেন বিপদ

আরও পড়ুন: Chocolate Day, মধুর সম্পর্কে মিষ্টি মুখ করার আগে জেনে নিন চকোলেটের ইতিহাস

Share this article
click me!