আদরের পোষ্য রয়েছে? ভুলেও বাড়িতে এই গাছ লাগাবেন না

কিছু গাছের পাতা যদি অজান্তেই পোষ্যের শরীরে চলে যায়, তা হলে তার প্রভাব মারাত্মক হতেই পারে। তাই গাছ কেনার আগে জেনে নিন, কোন কোন গাছের ক্ষেত্রে বাড়তি সতর্কতা প্রয়োজন।

Parna Sengupta | Published : Aug 10, 2022 12:47 PM IST

ঘরকে সুন্দরভাবে সবাই সাজিয়ে তুলতে চান। তবে দামি জিনিস দিয়ে ঘর সাজিয়ে তোলা সবার জন্য সম্ভব হয়না। বাড়িতে থাকা খুব সাধারণ জিনিস দিয়েও সাজিয়ে তুলতে পারেন ঘর। প্রথমে বসার ঘর সাজান তারপরে অন্যান্য সব ঘর সাজাতে পারেন। বাড়িতে অতিথি আসলে বসার ঘরেই প্রথমে বসেন সবাই। 

রকমারি গাছ দিয়ে অনেকই বাড়ি সাজাতে পছন্দ করেন। সুন্দর রকমারি টবে গাছ লাগিয়ে তা দিয়ে সাজাতেই পারেন। ঘরের বারান্দায় সাধের বাগান করেছে? রকমারি গাছে বারান্দা পরিপূর্ণ? ঘরের ভেতরেও নানা রকম বাহারি গাছ সাজিয়ে রাখেন অনেকে। বাতাস পরিশুদ্ধ করতে, মানসিক চাপ কমাতে বাড়িতে গাছ রাখা ভালো। 

সবুজ গাছপালা শুধু দেখতেই ভালো নয়, মনকেও শান্তি দেয়। বাড়িতে গাছপালা থাকলে ইতিবাচকতার প্রবাহ বাড়ে। কিছু গাছ লাগানো হয় শুধুমাত্র সাজসজ্জার জন্য, আবার কিছু গাছ আছে যা ঘরে উন্নতি, সুখ ও সমৃদ্ধির আগমনে সহায়ক।

তবে অনেকেই হয়তো জানেন না, বাড়িতে পোষ্য থাকলে বেশ কিছু গাছ তাদের পক্ষে মোটেই ভালো নয়। কিছু গাছের পাতা যদি অজান্তেই পোষ্যের শরীরে চলে যায়, তা হলে তার প্রভাব মারাত্মক হতেই পারে। তাই গাছ কেনার আগে জেনে নিন, কোন কোন গাছের ক্ষেত্রে বাড়তি সতর্কতা প্রয়োজন।

আইভি
এই গাছ বাড়ির অন্দরে শোভা বাড়ালেও পোষ্যদের জন্য ভালো নয়। সাধারণ আইভিও কুকুরদের গায়ে র‌্যাশ তৈরি করতে পারে। এমনকি, তাদের শ্বাস-প্রশ্বাসে অসুবিধা সৃষ্টিও হতে পারে। এই গাছের পাতা যদি ভুলবশত তারা খেয়ে ফেলে তাহলে তাদের পেটে ব্যথা, ডায়েরিয়ার মতো সমস্যা হতে পারে।

পিস লিলি
লিলি অনেক জাতের হয়। সব রকম লিলি কুকুর-বিড়ালে জন্য ক্ষতিকর না হলেও কিছু পিস লিলি কুকুরের জন্য বেশ ক্ষতিকর। তেমনই ইস্টার লিলি বিড়ালের পক্ষে বেশ ক্ষতিকর। সময়ে চিকিৎসা না করলে বিড়ালের কিডনি এবং লিভার নষ্ট করে দিতে পারে এই জাতের ফুলের গাছ।

অ্যালোভেরা
অ্যালোভেরা ত্বক, চুল এবং পেটের জন্য বেশ উপকারী। অ্যালোভেরা গাছ সবরকম ভাবেই উপকারে আসে আমাদের। তবে বিড়াল-কুকুরের জন্য এই গাছ অত্যন্ত ক্ষতিকর হয়ে যেতে পারে। অ্যালোভেরা গাছের পাতা কোনো কারণে পোষ্য চিবিয়ে খেয়ে নিলে তার ডায়েরিয়া ও বমির মতো সমস্যা হতে পারে। গুরুতর অসুস্থ হয়ে পড়তে পারে সাধের পোষ্য। 

আরও পড়ুন- মিথুন রাশিকে ছেলে কিংবা মেয়ের সঙ্গে ডেট করছেন, এই টোটকায় প্রেম হবে গাঢ়

আরও পড়ুন- সাহসী ও বুদ্ধিমান হন মেষ রাশির জাতক-জাতিকার, রইল তাদের সঙ্গে সম্পর্কে একাধিক অজানা কথা

Share this article
click me!