ব্রণের সমস্যায় ভুগছেন, তবে আজ থেকেই পান করুন এই ৫টি পানীয়

ত্বকের যত্ন নিতে, আপনাকে অবশ্যই স্বাস্থ্যকর খাবারের সাথে কিছু ভেষজ সমৃদ্ধ রস খেতে হবে। এইভাবে আপনার ত্বক স্বাভাবিকভাবে উজ্জ্বল হতে শুরু করবে। ব্রণ নিরাময়ে কোন পানীয় পান করবেন জেনে নিন।
 

Web Desk - ANB | Published : Mar 3, 2022 10:56 AM IST

আজকাল দূষণ, টেনশন, অস্বাস্থ্যকর জীবনযাপনের কারণে নানা ধরনের সমস্যা দেখা দিতে শুরু করেছে। ধুলাবালি ও ময়লার কারণে মুখে ব্রণ শুরু হয়, যার কারণে মুখের রং বদলে যায়। আপনার যদি পিম্পলের সমস্যা বেশি থাকে তাহলে তা একেবারেই অবহেলা করা উচিত নয়। মুখে ব্রণের কারণে আভা চলে যায়। আজকাল, কেউ তাদের মুখে দাগ একেবারেই পছন্দ করে না। এমন পরিস্থিতিতে ব্রণের সমস্যায় ভুগছেন এমন লোকেরা বিভিন্ন প্রতিকার অবলম্বন করেন যাতে তারা ব্রণ থেকে মুক্তি পেতে পারেন। ত্বকের যত্ন নিতে, আপনাকে অবশ্যই স্বাস্থ্যকর খাবারের সাথে কিছু ভেষজ সমৃদ্ধ রস খেতে হবে। এইভাবে আপনার ত্বক স্বাভাবিকভাবে উজ্জ্বল হতে শুরু করবে। ব্রণ নিরাময়ে কোন পানীয় পান করবেন জেনে নিন।

১) গ্রিন টি এবং লেবুর রস- সকালে ঘুম থেকে ওঠার পর চায়ের পরিবর্তে গ্রিন টি এবং লেবুর শরবত পান করতে পারেন কারণ এতে রয়েছে ভিটামিন এবং পুষ্টি, যা ত্বকের উজ্জ্বলতা এবং ব্রণও দূর হতে শুরু করে। এটি পরিপাকতন্ত্রকে শক্তিশালী করতে কাজ করে। আসুন আমরা আপনাকে বলি যে এই রসগুলি ব্রণ দ্রুত নিরাময় করে এবং দাগের অভিযোগও দূর করে। 

২) নিম ও মধুর রস- প্রতিদিন সকালে নিম পাতা ও মধুর রস পান করুন। নিমের মধ্যে থাকা তিক্ততা অনেক সমস্যা দূর করে। নিম পাতা রক্ত ​​বিশুদ্ধ করে এবং ব্রণ দূর করে ত্বককে সুস্থ করে তোলে। আসুন আমরা আপনাকে বলি যে সকালে নিমের রস পান করলে পেটের কৃমি পরিষ্কার হয় এবং ব্যথা উপশম হয়। প্রতিদিন 10টি নিম পাতা নিন এবং তাদের রস তৈরি করুন। আপনি যদি এটি খুব তেতো মনে করেন তবে আপনি এটি 1 চা চামচ মধু যোগ করে পান করতে পারেন। 

৩) অনেক ফলের রস- ব্রণের সমস্যা থেকে মুক্তি পেতে কিছু ফলের রসও পান করতে পারেন। ফলের রস খুবই উপকারী। জুস আপনার ত্বককে হাইড্রেটেড রাখে যা আপনার ত্বকের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ফলের রসে গাজর, টমেটো, বিট, তরমুজ, ডালিম ইত্যাদির জুস পান করতে পারেন। এই জিনিসগুলি ত্বকে পিগমেন্টেশনের সমস্যা কমায় এবং ব্রণে আরাম দেয়। বিটরুট রক্ত ​​চলাচল ঠিক রাখে, যার কারণে ব্রণ চলে যায়। 

৪) হলুদ এবং লেবুর রস- হলুদ এবং লেবু বা মধুর রস তৈরি করুন এবং আপনাকে অবশ্যই এটি খেতে হবে। হলুদে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান পাওয়া যায়। যা ব্রণের সমস্যা দূর করতে সাহায্য করে। শুধুমাত্র হলুদের জল খাওয়া অনেকের পক্ষে কঠিন, তাই আপনি এতে সামান্য লেবুর রস বা এক চামচ মধু যোগ করতে পারেন। এতে স্বাদও ভালো হবে।

৫) আমলা এবং অ্যালোভেরার জুস- সকালে আমলা এবং অ্যালোভেরার জুস খেতে হবে। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়, যা ব্রণ দূর করতে সাহায্য করে। এটি শরীরকে ভালোভাবে ডিটক্সিফাই করে এবং পেটের সমস্যাও দূর করে। ব্রণের সমস্যায় ভুগছেন এমন মানুষের জন্যও এই জুস উপকারী। এই জুস ওজন কমাতেও সাহায্য করে। এর জন্য আমলার রসের 1 ঢাকনা, অ্যালোভেরার রসের 1 ঢাকনা এবং এক গ্লাস জল নিন। সব মিশিয়ে পান করুন।

আরও পড়ুন- জয়েন্ট পেইন-এর জন্য খুবই উপকারী এই লাড্ডু, জেনে নিন কীভাবে তৈরি করবেন

আরও পড়ুন- এই লক্ষণগুলি জানান দেয় শরীরে কোলেস্টেরলের মাত্রা বিপজ্জনক অবস্থানে রয়েছে

আরও পড়ুন- রইল স্ট্রেস থেকে মুক্তির উপায়, সহজ টোটকায় মিলবে মুক্তি, জেনে নিন কী কী

Share this article
click me!