ভারতে ডিভোর্সের সংখ্যা সবচেয়ে কম, কেন টিকে যায় বিয়ে

দাম্পত্য জীবন যেমনই হোক জীবনের শেষ দিন পর্যন্ত একসঙ্গে থাকতে পারলেই সেই বিয়ে সুখী। আর এমনই সুখী বিয়ের সংখ্যার নিরিখে ভারত কিন্তু বেশ এগিয়ে।

swaralipi dasgupta | Published : Apr 22, 2019 10:00 AM IST

বিয়ে এমনই এক প্রতিষ্ঠান যা নিয়ে বিভিন্ন মানুষের বিভিন্ন মত। কিন্তু ‘সাত জন্মের বন্ধন’ এড়িয়ে যান, এমন মানুষ বিরল। দাম্পত্য জীবন যেমনই হোক জীবনের শেষ দিন পর্যন্ত একসঙ্গে থাকতে পারলেই সেই বিয়ে সুখী। আর এমনই সুখী বিয়ের সংখ্যার নিরিখে ভারত কিন্তু বেশ এগিয়ে। ‌

এ তো আনন্দের খবর! সম্প্রতি একটি সমীক্ষার মাধ্যমে দেখা গিয়েছে, বিশ্বে ডিভোর্সের হার সবচেয়ে কম। ১০০০ টি বিয়ের মধ্যে মাত্র ১৩টি বিয়ের পরিণতি ডিভোর্সে গিয়ে ঠেকে। অর্থাৎ ধরেই  নিতে হয়, ভারতেই সুখী দম্পতিদের বাস। দেখা যাচ্ছে, ভারতের মধ্যেও উত্তরের রাজ্য অর্থাৎ উত্তরপ্রদেশ, রাজস্থান, হরিয়ানা, বিহারে ডিভোর্সের হাক সবচেয়ে কম এবং উত্তর-পূর্বের রাজ্যগুলিতে তুলনামূলক বেশি। কিন্তু কীভাবে এদেশের মানুষের বিয়ে এত সফল, সেই কারণ আপাতদৃষ্টিতে কিন্তু মোটেই সুখকর নয়। সমীক্ষার রিপোর্ট থেকেই জানা যায়, সুখী দাম্পত্য নয়। বরং বেশ কিছু নেতিবাচক কারণ ও প্রতিবন্ধকতার কারণেই বিয়ে টিকিয়ে রাখতে বাধ্য হন অনেকে।

 

দেখে নেওয়া যাক ঠিক কী কী কারণে বিয়ে টিকে যায় এদেশের দম্পতিদের-

Share this article
click me!