চায়ের গুণে ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে, জেনে নিন কোন কোন চা খাবেন

ডায়াবেটিসে আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমে বেড়ে চলেছে। এই রোগ থেকে মুক্তি পেতে বা রক্তে শর্করার মাত্রা ঠিক রাখতে এবার বিশেষ কয়টি চা খান। জেনে নিন কোন চা খেলে মিলবে উপকার।

Sayanita Chakraborty | Published : Aug 27, 2022 4:13 AM IST

বয়স ৩০-এর কোটায় পা দেওয়া মানে একের পর এক রোগ শরীরে বাসা বাঁধবে। অল্প বয়সে অনেকেই প্রেসার, থাইরয়েড, কোলেস্টেরল, ফ্যাটি লিভারের মতো নানান রোগ বাসা বাঁধে শরীরে। এই সবের সঙ্গে বাড়ছে ডায়াবেটিসের সমস্যা। ডায়াবেটিসে আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমে বেড়ে চলেছে। এই রোগ থেকে মুক্তি পেতে বা রক্তে শর্করার মাত্রা ঠিক রাখতে এবার বিশেষ কয়টি চা খান। জেনে নিন কোন চা খেলে মিলবে উপকার। 

আদা চা- অ্যান্টি অক্সিডেন্টে পরিপূর্ণ আদা। নিয়মিত আদা দিয়ে তৈরি চা খেলে মিলবে উপকার। এই রক্তে শর্করার মাত্রা ঠিক রাখে, ইমিউনিটি বৃদ্ধি করে, স্ট্রেস কমায়। রোজ খেতে পারেন আদা চা। 

অ্যালোভেরা চা- ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের জন্য বেশ উপকারী হল অ্যালোভেরা চা। অ্যালোভেরা চা শরীর রাখে সুস্থ, রক্তে শর্করার মাত্রা কমায়, তেমনই রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। রোদ সকালে অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। তা জলে ফুটিয়ে নিন। তা ছেঁকে পান করলে মিলবে উপকার। 

জবা চা- রক্তে শর্করার মাত্রা ঠিক রাখতে ও উচ্চ রক্তচাপ কমাতে জবা চা খেতে পারেন। এতে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে এতে। যা রক্তে শর্করার মাত্রা কমায় ও শরীর ঠিক রাখে। 

দারুচিনি চা- রোজ একবার করে দারুচিনি চা খান। এতে শরীর থাকবে সুস্থ। এটি কোলেস্টেরল মাত্রা উন্নত করতে, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে খেতে পারেন এই চা। ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড থেকে প্রকাশিত এক রিপোর্টে উঠে এসেছে এমনই তথ্য। 

হলুদ চা- রোজ ১ কাপ হলুদ চা শরীর সুস্থ রাখে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, রক্তে শর্করার মাত্রা ঠিক রাখে, রক্তে গ্লুকোজের মাত্রা কমাতে খেতে পারেন হলুদ চা। নিয়ম করে এই চা খেলে মিলবে উপকার। 

এই রোগ নানান কারণে শরীরে বাসা বাঁধতে পারে। মানসিক উদ্বেগ, মানসিক অবসাদ, দুশ্চিন্তার মতো কারণে ডায়াবেটিসের মতো রোগ শরীরে বাসা বাঁধে। তাছাড়াও অস্বাস্থ্যর জীবনযাত্রার কারণেও হতে পারে ডায়াবেটিস। এই রোগ একবার শরীরে বাসা বাঁধলে থাকতে হবে নিয়মে। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে না পারলে তা শরীরের বাকি অঙ্গ প্রত্যঙ্গের ওপর প্রভাব বিস্তার করবে। তাই রোগ থেকে বাঁচতে কিংবা ডায়াবেটিক রোগীরা সুস্থ থাকতে বদল আনুন খাদ্যতালিকায়।
  
 

আরও পড়ুন- সপ্তাহের শেষে সোনা ও রূপোর দাম কোথায় ঠেকল, জেনে নিন কলকাতার দর

আরও পড়ুন- ব্যবহার করুন রিঠা দিয়ে তৈরি এই বিশেষ হেয়ার মাস্ক, দ্রুত দূর হবে সকল সমস্যা

আরও পড়ুন- 'কালিকা' থেকে 'দেবী কৌশিকী'র আবির্ভাব, জানুন কৌশিকী অমাবস্যার মাহাত্ম্য

Share this article
click me!