রপ্ত করুন এই পাঁচ অভ্যেস, এতে দূর হবে যাবতীয় মানসিক জটিলতা, জেনে নিন কী কী

মানসিক স্বাস্থ্য সঠিক না থাকলে দেখা দিতে পারে নানান জটিলতা। শরীরে বাসা বাঁধতে পারে নানা রোগ। বর্তমানে মানসিক জটিলতার কারণে অধিকাংশ ভুগছেন নানান রোগে। তাই সুস্থ থাকতে আগে থেকে সতর্ক হন। স্ট্রেস কিংবা যে কোনও মানসিক জটিলতা থেকে মুক্তি পেতে রপ্ত করুন এই কয়টি অভ্যেস। জেনে নিন কী কী।

Web Desk - ANB | Published : Oct 10, 2022 10:42 AM IST

স্ট্রেসের সমস্যায় সকলেই ভুক্তভোগী। মানসিক জটিলতা, মানসিক অবসাদ, হতাশার মতো সমস্যা প্রায়শই দেখা দিচ্ছে। এই সমস্যা সময় থাকতে নিয়ন্ত্রণ করা প্রয়োজন। তা না হলে দেখা দিতে পারে কঠিন বিপদ। মানসিক স্বাস্থ্য সঠিক না থাকলে দেখা দিতে পারে নানান জটিলতা। শরীরে বাসা বাঁধতে পারে নানা রোগ। বর্তমানে মানসিক জটিলতার কারণে অধিকাংশ ভুগছেন নানান রোগে। তাই সুস্থ থাকতে আগে থেকে সতর্ক হন। স্ট্রেস কিংবা যে কোনও মানসিক জটিলতা থেকে মুক্তি পেতে রপ্ত করুন এই কয়টি অভ্যেস। জেনে নিন কী কী। 

ধ্যান বা যোগা করুন রোজ। রোজ সকালে উঠে নিজের জন্য অন্তত ২০ মিনিট সময় বরাদ্দ করুন। এই সময় ব্যায়াম করুন সঙ্গে ধ্যান বা যোগা করুন। এতে মানসিক জটিলতা থেকে মুক্তি পাবেন। নিয়মিত ধ্যান করলে ধৈর্য্য বৃদ্ধি পায়, মানসিক হতাশা দূর হয়।

পুষ্টিকর খাবার খান রোজ। শরীরের সঙ্গে মানসিক স্বাস্থ্য ভালো থাকে পুষ্টিকর খাবার খেলে। সুস্থ থাকতে খাদ্যতালিকায় রাখুন ভিটামিন, মিনারেল, আয়রন, ক্যালসিয়ামের মতো উপাদানে পরিপূর্ণ খাবার। এতে শরীর থাকবে সুস্থ। মেনে চলুন এই বিশেষ টিপস। মানসিক স্বাস্থ্য ভালো রাখতে এবার থেকে পুষ্টিকর খাবার খান। 

প্রিয়জনের সঙ্গে সময় কাটান। সময় পেলে বন্ধু ও প্রিয়জনের সঙ্গে গল্প করুন। এতে মন ভালো থাকবে। কোনও রকম সমস্যা থাকলে তা কারও সঙ্গে ভাগ করে নিন। এতে মানসিক স্বাস্থ্য ভালো থাকবে। মিলবে উপকার। 

তেমনই রোজ সঠিক সময় ঘুমাতে যান। রাতের ঘুম ঠিক হলে দিন ভালো যাবে। সব কাজে উদ্যম পাবেন। তেমনই ঘুম সঠিক না হলে সারাদিন ক্লান্তি বোধ দেখা দেবে। সঙ্গে কোনও কাজে আগ্রহ আসবে না। দেখা দেবে নানান শারীরিক জটিলতা।

তেমনই অন্যের প্রতি কৃতজ্ঞতা স্বীকার করুন। ছোট বেলায় এই শিক্ষা দেওয়া হয় সকল শিশুকে। সব বয়সে এই পন্থা মেনে চলা প্রয়োজন। এতে মানসিক পরিতৃপ্তি মেলে। সঙ্গে  ভালো থাকে মানসিক স্বাস্থ্য। মেনে চলুন এই বিশেষ টিপস। মানসিক স্বাস্থ্য ভালো থাকলে সকল সমস্যা থেকে মিলবে মুক্তি। মেনে চলুন এই বিশেষ টিপস। এবার শীঘ্রই রপ্ত করে ফেলুন এই পাঁচ অভ্যেস। এতে দূর হবে যাবতীয় মানসিক জটিলতা। তাই আজই বদলে ফেলুন এই সকল অভ্যেস। 
 


 

আরও পড়ুন- জেনে নিন কেন পালিত হয় বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস, রইল দিনটির তাৎপর্য

আরও পড়ুন- জলখাবারে পাতে থাকুক চিঁড়ের যে কোনও রেসিপি, সুগার লেভেল থেকে ওজন থাকবে নিয়ন্ত্রণে

আরও পড়ুন- গর্ভাবস্থায় অনেক মহিলা আক্রান্ত হচ্ছেন ডায়াবেটিসে, জেনে নিন এই সময় কী করবেন

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari : 'এই চোর TMC-র কাছে কেউ আত্মসমর্পণ করবে না' কোচবিহারে বড় বার্তা শুভেন্দুর!
Suvendu Adhikari : 'দুর্গাপুজো পর্যন্ত কেন্দ্রীয় বাহিনী থাকুক' ঘরছাড়াদের নিয়ে রাজভবনে শুভেন্দু
Jalpaiguri : বজ্রবিদ্যুৎ-সহ একটানা ভারি বৃষ্টি জলপাইগুড়িতে! জল বাড়ছে Teesta-এ, জারি হলুদ সতর্কতা!
Bagdah News : 'নিজে সাংসদ, ভাই বিধায়ক, এবার বউ! মানবো না' বাগদায় প্রার্থী নিয়ে ক্ষোভ বিজেপি কর্মীদের
Sukanta Majumdar BJP | 'পুলিশও তৃণমূলের সঙ্গে মিশে লুটপাট চালিয়েছে' বিস্ফোরক অভিযোগ সুকান্তর