কাজের চাপে কমছে গুণগত মান, সমস্যা সমাধান হবে এই পাঁচ টোটকায়, জেনে নিন কী কী করবেন

দিনের দিনে কাজের চাপ (Work Pressure) বেড়েই চলেছে। অফিসের শিফট নয় ঘন্টার। কিন্তু, কাজ শেষ হতে লেগে যাচ্ছে প্রায় ১১ ঘন্টা। এত চাপের জন্য গুণগত মান কমছে কাজের। অন্যদিকে, দেখা দিচ্ছে শারীরিক জটিলতা। জেনে নিন কী করবেন। এই কয়টি টোটকায় বাড়বে কাজের মান। 

Sayanita Chakraborty | Published : Jan 7, 2022 10:15 AM IST / Updated: Jan 07 2022, 03:47 PM IST

দিনের দিনে কাজের চাপ (Work Pressure) বেড়েই চলেছে। অফিসের শিফট নয় ঘন্টার। কিন্তু, কাজ শেষ হতে লেগে যাচ্ছে প্রায় ১১ ঘন্টা। এরপর বাড়ি ফিরেও চলছে কাজ। হিসেব মতো সপ্তাহে দুদিন ছুটি। কিন্তু, এই দু দিনও কোনও না কোনও কাজ থাকে। নয় প্রেজেন্টেশন (Presentation) বানাতে দিন কেটে যায়, না হয় দিন কাটে জমে থাকা কাজ শেষ করতে। এই ভাবে যেন সব অসহ্য হয়ে উঠেছে। এত চাপের জন্য গুণগত মান কমছে কাজের। অন্যদিকে, দেখা দিচ্ছে শারীরিক জটিলতা। জেনে নিন কী করবেন।

সবার আগে নিজের খেয়াল রাখুন। নিজের যত্ন নিন। দিনের নির্দিষ্ট সময় বরাদ্দ করুন নিজের জন্য। যতই কাজের চাপ থাকুক, এক্সারসাইজ (Exercise) করুন। মেডিটেশন করুন। মানসিক চাপ (Stress) মুক্ত থাকার চেষ্টা করুন। শরীরের দিকে খেয়াল রাখুন। কোনও শারীরিক সমস্যা দেখা দিলে, ডাক্তারি পরামর্শ নিন। রোগ চেপে রাখবেন না। আপনি সুস্থ থাকলে অফিসের কাজে মন বসবে। একে কাজের মান বাড়বে।  

না বলতে শিখুন। একে নিজের কাজ শেষ করতে পারছেন না, তার ওপর আরও কাজ চাপিয়ে যাচ্ছে এমন যেন না হয়। নিজের ক্ষমতা বুঝে কাজ করুন। নিজের সমস্যা জানান। আর সব কাজ এক দিনে শেষ করতে হবে, এই মানসিকতার বদল করুন। যতটা পারবেন ততটা করুন। নিজের সমস্যা বসকে জানান। তা না হলে এই সমস্যা বাড়তেই থাকবে।

দিনের শুরুতে প্ল্যান (Plan) করে নিন। সারদিনে কাজের সময় ভাগ করে নিন। প্ল্যান করে কাজ করতে নির্দিষ্ট সময় তা শেষ হবে। আর যতটা সময় কাজ করবেন, সেই সময় অন্যদিকে মন দেবেন না। তা না হলে সময় বেশি লাগবে। যাদের ওয়ার্ক ফ্রম হোম (Work From Home) চলছে, তারাও এই পন্থা মেনে চলুন। অফিসের কাজের জন্য সময় নির্দিষ্ট করুন, খাওয়ার সময় বরাদ্দ করুন, পরিবারকে সময় দিন। সারাদিন কাজ নিয়ে বসে থাকবেন না।  

আরও পড়ুন: এই চার অভ্যেস আজই বদল করুন, আপনার ব্যক্তিত্বের খারাপ প্রভাব ফেলছে এগুলো

আরও পড়ুন: Office Gossip: বুঝতে পারছেন সকলের অফিস গসিপের প্রধান টপিক আপনি, জেনে নিন এই পরিস্থিতিতে কী করবেন

কোনও কাজ নিয়ে সমস্যা হলে সিনিয়রদের (Senior) সঙ্গে কথা বলুন। না জেনে এক্সপেরিমেন্ট (Experiment) করতে গেলে অযথা সময় নষ্ট হয়। তাই প্রয়োজনে সিনিয়রদের সাহায্য নিন। তাদের সঙ্গে সম্পর্ক ভালো রাখুন। তাদের থেকে শেখার চেষ্টা করুন। এতে আপনারই কাজের মান বাড়বে। 
 

Share this article
click me!