জিভ পরিষ্কার রাখলেই কমবে বয়স, জানুন কীভাবে

  • জিভ পরিষ্কার করে বয়স কমান
  • অ্যান্টি এজিং ক্রিম নয়, কিনুন জিভছোলা
  • মুখের ভিতরে good bacteria তৈরি হয়
  • এটিই ছাপ ফেলবে চেহারায়

Parna Sengupta | Published : Jun 28, 2021 9:58 AM IST

মুখে ক্রমশ বয়সের ছাপ পড়ছে, তা নিয়ে বেশ চিন্তায় আপনি। জানেন কি, জিভ সঠিক ভাবে পরিষ্কার করতে পারলেই শরীরে বয়সের ছাপ পড়া থেকে রক্ষা মিলবে। হ্যাঁ ঠিকই পড়েছেন। জিভ যদি ঠিকভাবে পরিষ্কার করা যায়, তবে অযাচিত বয়সের ছাপ থেকে মুক্তি মিলবে। 

গবেষকদের দাবি নিয়মিত জিভ ছুললে তারুণ্য বজায় থাকবে চেহারায়। টেক্সাসের বোলের কলেজ অফ মেডিসিনের গবেষকরা এক সাম্প্রতিক পরীক্ষায় দেখেছেন মুখের ভিতরে যদি good bacteria পর্যাপ্ত পরিমাণে তৈরি হয়, তবে তা ছাপ ফেলবে চেহারায়।বয়স যাই হোক না কেন, তুলনায় অনেকটাই কমবয়েসী লাগে দেখতে।  

নিয়মিত জিভছোলা ব্যবহারের ফলেই এই ধরনের ব্যাকটেরিয়া ভাল ভাবে জন্মাতে পারে মুখে। গবেষকদের দাবি ‘ভাল ব্যাকটেরিয়া’ বলে পরিচিত এই অনুজীব মুখের লালায় (Salvia) নাইট্রেট (nitrate) তৈরি করে। আর এই নাইট্রেটই বয়স লুকোতে সাহায্য করে।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, বয়স বাড়তে শুরু করলে মাইট্রোকনড্রিয়ার ক্ষমতা কমে আসে। কমে স্টেম সেলের কর্মক্ষমতাও। বয়স বাড়তে থাকলে ক্রোমোজোম (Chromosome) কিছুটা কর্মক্ষমতা হারায়। মুখের লালায় তৈরি নাইট্রেট এই সব কিছুরই মোকাবিলা করে ৷ মুখের গুড ব্যাকটেরিয়ায় উৎপাদিত নাইট্রেটে পেটে গিয়ে তৈরি করে নাইট্রিক অক্সাইড। এই NO-ই কোষকে বয়সের হাত থেকে বাঁচায়।

তা হলে, আর কী?তাই অ্যান্টি এজিং ক্রিম নয়। বয়স লুকোতে কিনুন ভালো জিভ ছোলা। মুখে ক্রিম ঘষে নয়, জিভ ঘষে পরিষ্কার করে কমিয়ে ফেলুন বয়স। 

Share this article
click me!