না গেলেই চরম মিস, কলকাতা থেকে ঢিল ছোঁড়া দূরত্বে রয়েছে পাহাড়-জঙ্গল-ঝর্ণা! কীভাবে যাবেন?

আজ আপনাদের জানাবো খুবই কম খরচে কলকাতা থেকে ঢিল ছোঁড়া দূরত্বে পাহাড় এবং জঙ্গলে ঘেরা এক দুর্দান্ত অফবিট ডেস্টিনেশন সম্পর্কে। এই জায়গাটি কলকাতা থেকে মাত্র চার ঘন্টা দূরে

Parna Sengupta | Published : Jul 31, 2024 9:39 AM IST

কলকাতা থেকে খুব কাছেই অবস্থিত এই এলাকা প্রকৃতি প্রেমীদের কাছে এক কথায় স্বর্গ। এখানকার মনোরম প্রাকৃতিক সৌন্দর্য, ঝর্ণা এবং বৈচিত্রময় প্রাণীজগত গোটা এলাকাকে করে তুলেছে দারুন আকর্ষণীয়। নিশ্চয়ই জানতে ইচ্ছা করছে যে কোথায় রয়েছে এমন জায়গা, যেখানে কলকাতা থেকে চট করে ঘুরে আসা যায়!

আজ আপনাদের জানাবো খুবই কম খরচে কলকাতা থেকে ঢিল ছোঁড়া দূরত্বে পাহাড় এবং জঙ্গলে ঘেরা এক দুর্দান্ত অফবিট ডেস্টিনেশন সম্পর্কে। এই জায়গাটি কলকাতা থেকে মাত্র চার ঘন্টা দূরে জামশেদপুর ইস্পাত নগরীর খুব কাছেই অবস্থিত। আসলে এখানে কথা হচ্ছে দলমা পাহাড় এবং পাহাড়ে ঘেরা অভয়ারণ্য সম্পর্কে।

Latest Videos

এখানকার পর্যটকদের কাছে মূল আকর্ষণ হল দলমা বন্যপ্রাণী অভয়ারণ্য। পাহাড়ি পরিবেশে হাতি, চিতাবাঘ, বন্য-কুকুর, হরিণ, এবং বিভিন্ন প্রজাতির পাখির আবাসস্থল এই অভয়ারণ্য। অনেক অ্যাডভেঞ্চার প্রেমীরাই দলমা পাহাড়ের চূড়ায় ট্রেক করে থাকেন। এছাড়াও এখানে রয়েছে সীতারাম বাঁধ সংলগ্ন সীতারাম ঝর্না। বলা হয় এই ঝর্নার সঙ্গে নাকি রামায়ণের নানান কাহিনী জড়িয়ে আছে।

কলকাতা থেকে দলমা পাহাড়ে যাওয়ার উপায়:

ট্রেনে যেতে চাইলে কলকাতা থেকে টাটানগর (চাইবাসা) পর্যন্ত ট্রেনে গিয়ে, টাটানগর থেকে বাস বা ট্যাক্সি নিয়ে মাত্র ৪০ মিনিটেই পৌঁছে যাওয়া যায় দলমা পাহাড়। তবে কলকাতা থেকে সরাসরি দলমা পাহাড় পর্যন্ত বাস-ও চলে। আর নিজস্ব গাড়ি থাকলেও সহজেই দলমা পাহাড় পৌঁছনো যায়। এখানে বলে রাখি কলকাতা থেকে দলমা পাহাড়ের দূরত্ব প্রায় ২৪০ কিলোমিটার এবং গাড়িতে যেতে সময় লাগে ৪-৫ ঘণ্টা।

কোথায় থাকবেন?

দলমা পাহাড়ের রয়েছে বন বিভাগের পরিচালিত বেশ কিছু রিসোর্ট। তা ছাড়া, একটু অন্যরকম অভিজ্ঞতার জন্য কেউ চাইলে স্থানীয় গ্রামবাসীদের বাড়িতেও থাকতে পারেন। এখানকার উপরি পাওনা হল দলমা সীতারাম ড্যামে ভ্রমণ। এছাড়াও দলমা পাহাড় ভ্রমণের অন্যতম আকর্ষণ হল এই পাহাড়ের পাদদেশে অবস্থিত ডিমনা হ্রদ।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

Suvendu Adhikari Live: কাঁথিতে মেগা জনসভা শুভেন্দু অধিকারীর, দেখুন সরাসরি
'নারী নিরাপত্তা কোথায়!' মালদায় সাতসকালে হাড়হিম করা ঘটনা, দর্শকের ভূমিকায় গোটা গ্রাম | Malda News
'রাজ্যের সর্বনাশ করে মমতা ফটো তুলতে বেড়িয়েছেন' মুখ্যমন্ত্রীকে তীব্র আক্রমণ শুভেন্দুর | Suvendu
‘পরিকল্পিতভাবে বাংলাকে ডুবিয়েছে’ ডিভিসির দিকে তোপ মুখ্যমন্ত্রীর | WB Flood
বাপরে! গিলে খেলো আস্ত বাড়ি! পাঁশকুড়ায় হাড়হিম করা ভিডিও, ভয়ঙ্কর কাঁসাই নদী | Purba Medinipur |