Holi 2024: ভারতের এই স্থানগুলি দোল খেলার জন্য স্মরণীয়, উদযাপনের মজা দ্বিগুণ হবে

এখানে হোলি উদযাপনের দৃশ্যই আলাদা। এখানে হোলি উদযাপন আপনার উদযাপনের মজা দ্বিগুণ করবে। আসুন জেনে নেই এই স্থানগুলো সম্পর্কে...

 

deblina dey | Published : Mar 23, 2024 10:40 AM IST

দীপাবলির মতো হিন্দু ধর্মেও হোলি উৎসবের বিশেষ গুরুত্ব রয়েছে। হোলি উৎসব শুধু ভারতেই নয়, বিদেশেও পালিত হয়। শিশু থেকে বড় সবাই অধীর আগ্রহে অপেক্ষা করে এই উৎসবের জন্য। আমরা আপনাকে জানিয়ে রাখি যে এবার হোলি উৎসব পালিত হচ্ছে সোমবার অর্থাৎ ২৫ মে। যদিও হোলি উৎসব সারা দেশে পালিত হয়, তবে কিছু জায়গা রয়েছে যেখানে এটি অত্যন্ত উত্সাহের সঙ্গে পালিত হয়। এখানে হোলি উদযাপনের দৃশ্যই আলাদা। এখানে হোলি উদযাপন আপনার উদযাপনের মজা দ্বিগুণ করবে। আসুন জেনে নেই এই স্থানগুলো সম্পর্কে...

মথুরা-

হোলির নাম এলেই মনে আসে মথুরার কথা। এখানে হোলি সবচেয়ে অনন্য। মথুরা, শ্রী কৃষ্ণের জন্মস্থান, হোলি উৎসবের জন্য সারা বিশ্বে বিখ্যাত। এখানে শিশুরা দ্বারকাধীশ মন্দিরে গুলাল দিয়ে হোলি উদযাপন করে। আপনি মথুরায় হোলি উদযাপন করতে যেতে পারেন।

উদয়পুর-

রাজস্থানের উদয়পুরের হোলিও খুব বিখ্যাত। হ্রদের শহর উদয়পুরে রঙের উৎসবের দৃশ্য খুবই দর্শনীয়। এই দিনে হোলির রঙে সেজে ওঠে গোটা শহর। এখানেও বেড়াতে যেতে পারেন।

বৃন্দাবন-

ভগবান শ্রীকৃষ্ণের শহর বৃন্দাবনে হোলি উৎসব পালিত হয় অত্যন্ত আড়ম্বরে। এখানকার অর্পণি হোলি খুব বিখ্যাত। রঙের উৎসব উদযাপনের জন্য এখানকার চেয়ে ভালো জায়গা আর হতে পারে না। বৃন্দাবনে ফুলের হোলি খেলা হয়। বাঁকে বিহারী মন্দিরে এই উৎসব পালিত হয়।

পুষ্কর-

রাজস্থানের পুষ্কর শহরেও ধুমধাম করে হোলি পালিত হয়। এটিও হাঁটার জন্য উপযুক্ত জায়গা। এখানে দেশি-বিদেশি পর্যটকদের ব্যাপক ভিড়। এখানে মানুষ রঙে সিক্ত। তাই আপনিও যদি হোলিকে স্মরণীয় করে রাখতে চান তাহলে ঘুরে আসতে পারেন এই জায়গাগুলো।

মায়াপুর-

কৃষ্ণনগরের মায়াপুরেও দোলের দিন খুব ভীর হয়। এখানেও আবির দিয়ে দোল খেলা হয় ও কৃষ্ণনামে মুখরিত হয়ে ওঠে গোটা নবদ্বীপ-মায়াপুর।

Read more Articles on
Share this article
click me!