Mental Health: করোনা বন্দি জীবনে মনের যত্ন নিন, রইল মনখারাপ সারানোর টুকরো দাওয়াই

সামান্য কোনও ঘটনা থেকে ছোট্ট কোনও কথা, মন খারাপ হওয়ার জন্য এইটুকুই যথেষ্ট। তবে নিজের মনের হদিশ আপনার নিজের থেকে আর ভাল কে জানে বলুন, তাই তাকে ভাল রাখার দায়িত্বও আপনার।

Parna Sengupta | / Updated: Jan 30 2022, 11:32 PM IST

মনখারাপের খবর আসে আকাশে মেঘ করে, সারা আকাশ জুড়ে। না সে হয়ত কাব্যে কবিতায় হয়। আপনার মনখারাপের ঠিকানা কেউ রাখে না। সামান্য কোনও ঘটনা (Incident) থেকে ছোট্ট কোনও কথা (Conversation), মন খারাপ (Depression) হওয়ার জন্য এইটুকুই যথেষ্ট। তবে নিজের মনের (Mental Health) হদিশ আপনার নিজের থেকে আর ভাল কে জানে বলুন, তাই তাকে ভাল রাখার দায়িত্বও আপনার। দিল তো বাচ্চা হ্যা জি। সেই ছোট্ট বাচ্চা দিলের যত্ন নিন। 

বন্ধুদের সঙ্গে কথা বলুন

হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার নয়, ফোন করুন বন্ধুদের। তাঁকে বলুন আপনার কষ্টের কথা। পরামর্শ চাইতে পারেন তাঁর কাছ থেকে।

রাঁধুন

বেশি মন খারাপ লাগলে রাঁধতেও শুরু করতে পারেন। অনেক সময় রান্না করাও আপনার মেজাজকে ভালো করে দিতে পারে।

রোদে দাঁড়ান

নিয়ম করে যদি সকালে ঘুম থেকে উঠে চায়ের কাপে চুমুক দিতে দিতে কয়েক মিনিট রোদে দাঁড়াতে পারেন তা হলে শরীর পর্যাপ্ত পরিমাণে ভিটামিন `ডি` পায়। ঝকঝকে সূর্যালোকের এমন ক্ষমতা আছে, যা মানসিক ভাবে সুস্থ রাখে।

গান শুনুন

মন খারাপের আরও একটি মোক্ষম ওষুধ হল গান। গান মানুষের মন ভালো রাখতে সাহায্য করে। তাই তো মিউজিক থেরাপি আজকাল এত জনপ্রিয় হয়ে উঠছে। পছন্দের কোনো গান শুনলে মুহূর্তেই আপনার মন ভালো হয়ে যেতে পারে। বিশেষজ্ঞদের মতে, গান মন ভালো রাখার পাশাপাশি মানসিক ও শারীরিক বিভিন্ন সমস্যাও দূর করে।

ছবি দেখুন

পুরোনো ছবির অ্যালবাম দেখুন। তাতে মন খুব তাড়াতাড়ি ভালো হয়ে যায়। কারণ পুরোনো দিনের মজার মজার কথা মনে করিয়ে দেয় ছবি। ফলে মন আপনা থেকেই খুশিতে ভরে ওঠে।

হাসুন

মন ভালো রাখার সব চেয়ে সেরা ওষুধ হাসি। খুব মন খারাপ হলেও হাসি মন ঠিক করে দিতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, হাসির সুফল সুদূরপ্রসারী। খালি মন না, শরীরকেও সুস্থ রাখে হাসি। এ ছাড়াও এটি রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখে, রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়াতে সাহায্য করে।

একটু ঘুরে আসুন

ঘরে যদি কিছু করার না থাকে, তবে মন ভালো করতে হাঁটতে বেরিয়ে যান। বাইরের তাজা হাওয়া আপনার মনকে সতেজ করবে।

পরিবারের সঙ্গে সময়

পরিবারের সদস্যদের সঙ্গে একত্রিত হোন, পাশাপাশি কিছু বন্ধুকে ডেকে নিন। এরপর সবাই মিলে মজাদার কোনো খেলা খেলুন। ভালো বন্ধুদের সঙ্গ আপনার সময়গুলোকে আনন্দে ভরিয়ে তুলতে সাহায্য করবে।

Share this article
click me!