ব্রণের দাগ থেকে মুক্তি পেতে মহার্ঘ্য কসমেটিক্স নয় ব্যবহার করে দেখুন আলুর ফেসপ্যাক

আলুতে উপস্থিত ভিটামিন, মিনারেল এবং অন্যান্য পুষ্টি উপাদান আমাদের ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে। তাই রাসায়নিক ক্রীম এড়িয়ে ব্যবহার করে দেখতে পারেন আলুর মাস্ক। রইল এমন কিছু ঘরোয়া আলুর মাস্কের হদিশ-
 

deblina dey | Published : Jan 20, 2022 11:09 AM IST

আলু বিভিন্ন ধরনের খাবারে ব্যবহৃত হয়। আলু শুধু রান্নাতেই নয় আমাদের ত্বকের জন্যও অনেক উপকারী। ব্রণ থেকে শুরু করে শুষ্ক ত্বকের নানান সমস্যা দূর করতে সাহায্য করে আলু। আপনি ঘরে তৈরি ফেসপ্যাক তৈরি করতেও আলু ব্যবহার করতে পারেন। আলুতে উপস্থিত ভিটামিন, মিনারেল এবং অন্যান্য পুষ্টি উপাদান আমাদের ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে। তাই রাসায়নিক ক্রীম এড়িয়ে ব্যবহার করে দেখতে পারেন আলুর মাস্ক। রইল এমন কিছু ঘরোয়া আলুর মাস্কের হদিশ-
১) আলু এবং মধুর মাস্ক
একটি মাঝারি আকারের আলু থেঁতো করে নিন এবং এর রস বের করুন। আলুর রসে ১-২ চামচ মধু যোগ করুন এবং এক সঙ্গে মেশান। মিশ্রণটি দিয়ে আপনার মুখ এবং ঘাড় ম্যাসাজ করুন। এর পর সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন। সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলার আগে ১০-১৫ মিনিটের জন্য ত্বকে রেখে দিন। সপ্তাহে ২-৩ বার ব্যবহার করতে পারেন।
২) আলু এবং হলুদের অ্যান্টি ব্রণ ফেস মাস্ক
একটি মাঝারি আকারের আলু থেঁতো করে নিন এবং এর রস বের করুন। আলুর রসে এক চিমটি হলুদের গুঁড়া যোগ করুন এবং একসঙ্গে মেশান। মিশ্রণটি মুখে লাগান এবং তারপরে ত্বকে ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন। এরপর জল দিয়ে ধুয়ে ফেলুন। আপনি সপ্তাহে দুই বা তিনবার আলু এবং হলুদ দিয়ে এই অ্যান্টি-ব্রণ ফেস মাস্কটি ব্যবহার করতে পারেন।
৩) আলু এবং পেঁপে স্কিন লাইটেনিং ফেস মাস্ক
একটি মাঝারি আকারের কাঁচা আলু খোসা ছাড়িয়ে নিন। গ্রেট করা আলুর রস বের করে নিন। একটি পাত্রে রাখুন। একটি পাকা পেঁপের ১/৪ ভাগ ছোট ছোট টুকরো করে কেটে নিন। একটি ব্লেন্ডারে রাখুন এবং পেঁপের পেস্ট তৈরি করুন। এতে এক টেবিল চামচ আলুর রস যোগ করুন এবং মেশান। মিশ্রণটি মুখে এবং ঘাড়ে লাগান। এটি ত্বকে ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন। এর পর জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ থেকে ৩ বার ব্যবহার করতে পারেন।
৪) আলু এবং অলিভ অয়েল ফেস মাস্ক
একটি মাঝারি আকারের আলু ঘষে নিন। রস বের করে তাতে এক টেবিল চামচ অলিভ অয়েল মেশান। এই মিশ্রণটি মুখের পাশাপাশি ঘাড়ে লাগান। দুই মিনিটের জন্য আপনার আঙ্গুল দিয়ে আলতো করে ম্যাসাজ করুন। এটি ত্বকে ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন। এর পর সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাকটি সপ্তাহে দুইবার ব্যবহার করা যেতে পারে।

আরও পড়ুন: ঘরেই তৈরি করে নিন ভিটামিন সি ফেস সিরাম, জেনে নিন এর উপকারিতা

আরও পড়ুন: Shea Butter for Stretch Marks: স্ট্রেচ মার্ক দূর করতে কাজে লাগান অব্যর্থ এই টোটকা

আরও পড়ুন: Skin Care Tips: উজ্জ্বল ত্বক পেতে ব্যবহার করুন এই তিনটি প্যাক, হলুদের গুণে ত্বকের জেল্লা বাড়ান

আরও পড়ুন- সহজ টোটকায় দূর হবে রুক্ষ ও শুষ্ক চুলের সমস্যা, রইল হেয়ার প্যাকের হদিশ

Share this article
click me!