ঘরেই তৈরি করে নিন ভিটামিন সি ফেস সিরাম, জেনে নিন এর উপকারিতা

ত্বকের যত্নে মুখ ধোয়া থেকে শুরু করে রাতে ময়েশ্চারাইজ করা পর্যন্ত সব কিছুই রয়েছে। যাই হোক, আজকাল ত্বকের যত্নের রুটিন অনুসরণ করা ছাড়াও, কিছু অতিরিক্ত কাজ করা প্রয়োজন জেনে নেওয়া যাক সেগুলো কি কি।
 

Web Desk - ANB | Published : Jan 19, 2022 12:13 PM IST / Updated: Jan 19 2022, 05:45 PM IST

জীবনযাত্রার পরিবর্তন এবং দূষণের মাত্রা বৃদ্ধি শুধুমাত্র স্বাস্থ্যের উপরই নয়, খারাপ প্রভাব ফেলে ত্বকেও। এই কারণে ত্বকের নিস্তেজ হওয়া ছাড়াও এতে ব্রণ, ডার্ক সার্কেল, ডার্ক স্পট-সহ নানা সমস্যা দেখা দেয়। এর ফলে আক্রান্ত ব্যক্তি মানসিক চাপে থাকে এবং সে তার অন্যান্য কাজে ক্ষতি করতে থাকে। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার সবচেয়ে ভালো উপায় হল ত্বকের যত্নের রুটিন মেনে চলা। ত্বকের যত্নে মুখ ধোয়া থেকে শুরু করে রাতে ময়েশ্চারাইজ করা পর্যন্ত সবকিছুই অন্তর্ভুক্ত। যাই হোক, আজকাল ত্বকের যত্নের রুটিন অনুসরণ করা ছাড়াও, কিছু অতিরিক্ত কাজ করা প্রয়োজন জেনে নেওয়া যাক সেগুলো কি কি।
ত্বকের জন্য ভিটামিন সি সিরাম ব্যবহার করা ভাল। এই ধরনের সিরাম বাজারে সহজে পেয়ে যাবেন, তবে ঘরে তৈরি করাও সহজ। জেনে নিন কীভাবে ঘরে বসে ভিটামিন সি ফেস সিরাম তৈরি করা যায় এবং এর উপকারিতা কী কী...এর জন্য আপনার লাগবে ভিটামিন সি ট্যাবলেট, গোলাপ জল, গ্লিসারিন, ভিটামিন ই ক্যাপসুল এবং অ্যালোভেরা জেল। একটি ভিটামিন সি ট্যাবলেট গুঁড়ো করে একটি পাত্রে রাখুন। এবার এতে পর্যাপ্ত পরিমাণে গ্লিসারিন, গোলাপ জল, ভিটামিন ই ক্যাপসুল এবং অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। কিছুক্ষণের মধ্যেই আপনার সিরাম প্রস্তুত। আপনি চাইলে এয়ার টাইট বক্সে রেখে দুই সপ্তাহ ফ্রিজে রাখতে পারেন।
জেনে নিন ভিটামিন সি সিরামের উপকারিতা
ভিটামিন সি ত্বকের জন্য খুবই ভালো বলে মনে করা হয়। ত্বকের ক্ষেত্রে, যদি এটি সময়ে সময়ে পূরণ করা হয়, তাহলে ত্বকের পিম্পল, পিগমেন্টেশন এবং কালো দাগ আমাদের থেকে দূরে থাকে। এই সিরাম তৈলাক্ত ত্বককে ময়েশ্চারাইজ করতে কাজ করে। এছাড়াও এতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট ভালো গ্লো পেতে সহায়ক।
শীতের মৌসুমে ত্বকে শুষ্কতার সমস্যা দেখা দেয়, এমন পরিস্থিতিতে হাইড্রেটেড রাখাই ভালো। দিনে একবার এই সিরাম ব্যবহার করলে ত্বকের আর্দ্রতা বজায় থাকে এবং এটি উজ্জ্বলও হয়। এছাড়াও ত্বক সুস্থ রাখতে সাহায্য করে
সিরামের একটি ইমালসন-ভিত্তিক ফর্মুলেশন রয়েছে, যার কারণে এটি একটি জেল বা জলের মতো। এটি আঠালো নয় এবং সহজেই ত্বকে শোষিত হয়। এটি আপনাকে একটি তাজা মেকআপ লুক দেয়। সিরাম একটি প্রয়োজনীয় ত্বকের যত্নের পণ্য যা ত্বকের বিভিন্ন জিনিসের জন্য উপকারী।

আরও পড়ুন: Benefits of Chyawanprash: শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চবনপ্রাশ খান, জেনে নিন খাওয়ার সঠিক উপায়

আরও পড়ুন: Skin Care Tips: উজ্জ্বল ত্বক পেতে ব্যবহার করুন এই তিনটি প্যাক, হলুদের গুণে ত্বকের জেল্লা বাড়ান

আরও পড়ুন- সহজ টোটকায় দূর হবে রুক্ষ ও শুষ্ক চুলের সমস্যা, রইল হেয়ার প্যাকের হদিশ

Share this article
click me!