খুশকি থেকে অকালপক্কতা দূর হবে পান পাতার গুণে, রইল ৫টি পান পাতার হেয়ার প্যাকের হদিশ

চুল পড়া, রুক্ষ ও শুষ্ক চুল (Dry and Dull Hair), খুশকির মতো সমস্যা দেখা দেয় এই সময়। এই সকল সমস্যা সমাধানে নিত্য নতুন শ্যাম্পু, কনডিশনার ও হেয়ার মাস্ক ব্যবহার করেন অনেকেই। কিন্তু, এতে সব সময় যে সমস্যার সমাধান হয় এমন নয়। চুলের একাধিক সমস্যার সমাধানের এবার ব্যবহার করুন ঘরোয়া প্যাক। ব্যবহার করতে পারেন পান পাতা।

Sayanita Chakraborty | Published : Jan 20, 2022 8:42 AM IST

কম বেশি চুল পড়ার (Hair Fall) সমস্যায় অনেকেই ভোগেন। এটা একটা সাধারণ সমস্যা। তবে, এর সঙ্গে খুশকি (Dandruff) ও অকালপক্কতার (Gray Hair) সমস্যা দেখা দেয় অনেকের। চুলের একাধিক সমস্যা নিয়ে নাজেহাল সকলেই। প্রতি মরশুমে কোনও না কোনও সমস্যা লেগে থাকে। গরমে ঘামের জন্য চুলে তৈলাক্ত (Oily) ভাব ও দুর্গন্ধ দেখা দেয়। বর্ষায় অধিক চুল পড়া। আর শীত পড়লে দুগুণ হয়ে যায় এই সকল সমস্যা। চুল পড়া, রুক্ষ ও শুষ্ক চুল (Dry and Dull Hair), খুশকির মতো সমস্যা দেখা দেয়। এই সকল সমস্যা সমাধানে নিত্য নতুন শ্যাম্পু, কনডিশনার ও হেয়ার মাস্ক ব্যবহার করেন অনেকেই। কিন্তু, এতে সব সময় যে সমস্যার সমাধান হয় এমন নয়। চুলের একাধিক সমস্যার সমাধানের এবার ব্যবহার করুন ঘরোয়া প্যাক। ব্যবহার করতে পারেন পান পাতা। পান পাতায় কিছু আয়ুর্বেদিক গুণ আছে। যা চুলের সব রকম সমস্যা সমাধান করে থাকে। পান পাতা দিয়ে বানান হেয়ার প্যাক। জেনে নিন কীভাবে বানাবেন।  

পান পাতা ও আদার রস
প্রথমে পান পাতা ভালো করে ধুয়ে নিন। এবার পান পাতা বেটে নিয়ে তার সঙ্গে মেশান আদার (Ginger) রস। ভালো করে মিশিয়ে পেস্ট বানান। মিশ্রণটি চুলে লাগিয়ে ১ ঘন্টা রাখুন। এবার শ্যাম্পু করে নিন। পান পাতার গুণে চুল পড়ার সমস্যা সমাধান হবে। 


পান পাতা ও নারকেল তেল
নারকেল তেল ও পান পাতা পেস্টের গুণে চুলের বৃদ্ধি হয়। একটি পাত্রে পান পাতার পেস্ট করে নিন। এর সঙ্গে মেশান নারকেল তেল (Coconut Oil)। পেস্টটি মেখে নিন। ৩০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। সপ্তাহে একদিন ব্যবহার করতে পারেন। চুলের বৃদ্ধির ক্ষেত্রে এই প্যাক বেশ উপকারী। 

পান পাতা ও নিমপাতা
শীতে খুশকির সমস্যায় জের বার অনেকে। পান পাতা ও নিমপাতা (Neem Leaves) এক সঙ্গে  বেটে নিন। ভালো করে পেস্ট করে নিন। এই প্যাক চুলে লাগান। সপ্তাহে তিন দিন ব্যবহার খুশকি দূর হবে। 

আরও পড়ুন: ঘরেই তৈরি করে নিন ভিটামিন সি ফেস সিরাম, জেনে নিন এর উপকারিতা

আরও পড়ুন: Shea Butter for Stretch Marks: স্ট্রেচ মার্ক দূর করতে কাজে লাগান অব্যর্থ এই টোটকা

পান পাতা ও পেঁয়াজের রস
চুলের জন্য পেঁয়াজের রস (Onion) বেশ উপকারী। এবার পান পাতা ও পেঁয়াজের রস মিশিলে পেস্ট বানান। প্রথমে পান পাতা বেটে নিন। তাতে মেশান পেঁয়াজের রস। সপ্তাহে দু দিন ব্যবহার করুন। অকাল পক্কতা দূর হবে। 
 

Share this article
click me!