ব্রণর সমস্যা সমাধান হবে অ্যালোভেরার গুণে, রইল পাঁচটি ঘরোয়া ফেসপ্যাকের হদিশ

গরম শুরু মানে ত্বকের (Skin) হাজারও সমস্যা। ত্বকের সমস্যা সমাধানে আগে থেকে প্রস্তুতি নিন। ব্রণ দূর করতে মেনে চলুন ঘরোয়া প্যাক (Home Made Face Pack)। ব্যবহার করুন অ্যালোভেরা। রইল অ্যালোভেরার তৈরি পাঁচটি প্যাকের হদিশ। 

Sayanita Chakraborty | Published : Feb 25, 2022 7:06 AM IST / Updated: Feb 25 2022, 12:40 PM IST

গরম শুরু মানে ত্বকের হাজারও সমস্যা। এই সমস্য তৈলাক্ত ত্বক (Oily Skin) নিয়ে বেশি সমস্যায় ভোগেন রমণীরা। একদিকে, সারাক্ষণ তেল তেলে ভাব। অন্যদিকে ট্যান পড়ার সমস্যা। ত্বক নিয়ে হাজারটা সমস্যা গরমে। তৈলাক্ত ত্বক ছাড়াও সেনসিটিভ ত্বক (Sensitive Skin) ও শুষ্ক ত্বকেও (Dry Skin) দেখা দেয় নানান সমস্যা। ত্বক জ্বালা, লালা ভাব, চুলকানির মতো হাজারও সমস্যা চলের পুরো গরমকাল জুড়ে। এই সবের সঙ্গে ব্রণ-র সমস্যা নিয়ে সব থেকে বেশি ভোগেন রমণরীরা। এবার ত্বকের সমস্যা সমাধানে আগে থেকে প্রস্তুতি নিন। ব্রণ দূর করতে মেনে চলুন ঘরোয়া প্যাক (Home Made Face Pack)। ব্যবহার করুন অ্যালোভেরা। রইল অ্যালোভেরার তৈরি পাঁচটি প্যাকের হদিশ। 

অ্যালোভেরা (Aloe Vera) ও মধু (Honey) দিয়ে তৈরি প্যাক ব্যবহার করুন। একটি পাত্রে ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল নিন। এর সঙ্গে মেশান চা টেবিল চামচ মধু এবং আধ চা চাচম দারুচিনি গুঁড়ো। ভালো করে মিশিয়ে পেস্ট বানান। মিশ্রণটি সংক্রমিত জায়গায় লাগান। ১০ মিনিট রাখুন। তারপর ঠান্ডা জলে ধুয়ে নিন। একদিন অন্তর এই প্যাক লাগাতে পারেন। এতে দূর হবে ব্রণর সমস্যা। 

অ্যালোভের (Aloe Vera) ও লেবুর রস (Lemon) দিয়ে প্যাক বানাতে পারে। আধ চা চাচমচ পাতিলেবুর রস ও ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল নিয়ে ভালো করে মেশান। মিশ্রণটি ব্রণ সংক্রমিত জায়গায় লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। 

অ্যালোভেরা (Aloe Vera) ও টি ট্রি অয়েল (Tea Tree Oil) মিশিয়ে প্যাক বানাতে পারেন। ১ থেকে ২ টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে মেশান ২ থেকে ৩ ড্রপ টি ট্রি অয়েল। এই মিশ্রণটি ব্রণর ওপরল লাগান। ১৫ মিনিট রেখে ধুয়ে নিন। এতে ব্রণ দূর হবে। 

অ্যালোভেরা (Aloe Vera) ও চিনি (Sugar) দিয়ে ক্রাবার বানাতে পারেন। প্রথমে চিনি গুঁড়ো করে নিন। আধ কাপ অ্যালোভেরা জেল নিন। এর সঙ্গে মেশান ১/২ কাপ চিনি। ভালো করে মিশিয়ে ক্রাবার তৈরি করুন। মিশ্রটি মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। অ্যালোভেরা ও চিনির তৈরি ক্রাবার ব্রণর সমস্যা দূর করে। 
 
অ্যালোভেরা (Aloe Vera) ও অ্যাপেল সিডার ভিনিগার (Apple Cider Vinegar) তৈলাক্ত ত্বকের জন্য বেশ উপকারী। এক টেবিল চামচ অ্যালোভেরা জুসের সঙ্গে ১ চা চামচ ভিনিগার মেশান। ভালো করে মিশিয়ে প্যাক বানান। এই মিশ্রণ টোনার হিসেবে ব্যবহার করতে পারেন। 

আরও পড়ুন: ধূমপানের জন্য বাড়ছে হৃদরোগের সমস্যা, জেনে নিন ধূমপান কীভাবে হার্টের ক্ষতি করে

আরও পড়ুন: ঘুম থেকে উঠে এই পাঁচ ভুল করবেন না, শারীরিক ও মানসিক ক্ষতি হতে পারে এই কারণে

আরও পড়ুন: জিএসটি-র আওতা থেকে রেহাই পেল না কোচিং সেন্টারও, দিতে হবে ১৮ শতাংশ কর, জানাল CBIC
 

Share this article
click me!