ঘন ও লম্বা চুলের জন্য এভাবে ব্যবহার করুন অ্যাপেল সাইডার ভিনেগার, ফল পান হাতেনাতে

অ্যাপেল সিডার ভিনেগার  চুলকে নরম ও চকচকে করে। এটি মাথার ত্বক সুস্থ রাখে। চুলের জন্য আপেল ভিনেগার ব্যবহার করতে পারেন নানাভাবে। চলুন জেনে নেওয়া যাক কি কি উপায়ে আপনি চুলের যত্নে অ্যাপেল সিডার ভিনেগার ব্যবহার করতে পারেন।

Web Desk - ANB | Published : Aug 2, 2022 8:41 AM IST

আপেল সাইডার ভিনেগার স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি দ্রুত ওজন কমাতে সাহায্য করে। এটি আমাদের সিস্টেমকে ডিটক্সিফাই করতে সাহায্য করে। এটি শুধু আমাদের স্বাস্থ্যের জন্যই নয়, আমাদের চুলের জন্যও খুবই উপকারী। এটি চুলের বৃদ্ধিতে সাহায্য করে। এটি চুলকে নরম ও চকচকে করে। এটি মাথার ত্বক সুস্থ রাখে। চুলের জন্য আপেল ভিনেগার ব্যবহার করতে পারেন নানাভাবে। চলুন জেনে নেওয়া যাক কি কি উপায়ে আপনি চুলের যত্নে অ্যাপেল সিডার ভিনেগার ব্যবহার করতে পারেন।

চুল ধোয়ার জন্য আপেল সিডার ভিনেগার
চুল ধোয়ার জন্য আপেল সিডার ভিনেগার ব্যবহার করার আগে হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এরপর আধা কাপ আপেল সিডার ভিনেগার হালকা গরম জলে মিশিয়ে নিন। এবার এই জল দিয়ে চুল ও মাথার ত্বক ধুয়ে ফেলুন। এভাবে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন। এরপর মাথায় ম্যাসাজ করুন। এবার সাধারণ জল দিয়ে চুল ও মাথার ত্বক ধুয়ে ফেলুন। আপনি এটি সপ্তাহে ২ থেকে ৩ বার ব্যবহার করতে পারেন।

আপেল সিডার ভিনেগার এবং নারকেল তেলের চুলের মাস্ক
একটি পাত্রে এক চামচ আপেল সাইডার ভিনেগার নিন। এতে ২ চা চামচ নারকেল তেল দিন। এক সঙ্গে মিশিয়ে নিন। পুরো মাথার ত্বক এবং চুলে এটি লাগান। এভাবে কিছুক্ষণ চুলে ম্যাসাজ করুন। এটি চুলে ৩০ থেকে ৪০ মিনিটের জন্য রেখে দিন। এর পর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। আপনি এটি সপ্তাহে ১ থেকে ২ বার ব্যবহার করতে পারেন।

আপেল সিডার ভিনেগার এবং ভিটামিন ই অয়েল হেয়ার মাস্ক
একটি পাত্রে প্রায় ৫টি ভিটামিন ই তেল বের করে নিন। এতে এক টেবিল চামচ আপেল সিডার ভিনেগার মেশান। একসঙ্গে মিশিয়ে নিন। এটি সমস্ত চুল এবং মাথার ত্বকে লাগান। কিছুক্ষণ মাথায় ম্যাসাজ করুন। এটি ৩০ থেকে ৪০ মিনিটের জন্য রেখে দিন। এর পর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

আরও পড়ুন- ত্বকের লাবণ্য বজায় রাখতে প্রতিদিনের ডায়েটে রাখুন এগুলি, জেনে নিন খাওয়ার পদ্ধতি

আরও পড়ুন- ব্লিচ করার পর ত্বকে জ্বালা পোড়া করে, এই ঘরোয়া উপায়গুলি মেনে তবেই ব্যবহার করুন

আরও পড়ুন- সব সময় স্পাইসি খাবার খেতে ইচ্ছে করে, তবে জেনে নিন এর আসল কারণ

আপেল সিডার ভিনেগার এবং আমলকি হেয়ার মাস্ক
কিছু আমলকি পিষে তাদের রস বের করুন। এতে এক টেবিল চামচ আপেল সিডার ভিনেগার মেশান। এতে সামান্য জল যোগ করুন। এই সব জিনিস ভালো করে মিশিয়ে নিন। এই হেয়ার মাস্ক চুলে এবং মাথার ত্বকে লাগিয়ে ম্যাসাজ করুন। এটি ৩০ থেকে ৪০ মিনিটের জন্য রেখে দিন। এর পর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। আপনি এটি সপ্তাহে ২ থেকে ৩ বার ব্যবহার করতে পারেন। এটি আপনার চুলকে নরম ও চকচকে করতে সাহায্য করবে।

Share this article
click me!