Skin Care: ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন বেসনের প্যাক, রইল বেসনের প্যাকের হদিশ

ত্বকের (Skin) যত্নে ব্যবহার করুন বেসন। মুখের কালো দাগ দূর করতে কিংবা ত্বকের কালচে ভাব দূর করতে এটি বেশ উপকারী। বেসন দিয়ে রুপচর্চা করলে যেমন রোমকূপে জমে থাকা নোংরা দূর হয়, তেমনই ত্বক উজ্জ্বল (Glowing) হয়। আর রইল বেসনের তৈরি কয়টি প্যাকের হদিশ। 

Sayanita Chakraborty | Published : Jan 26, 2022 1:37 PM IST

ত্বকের যত্নে ঘরোয়া উপকরণের ব্যবহার চলে আসছে বহু যুগ ধরে। টমেটো (Tomato) দিয়ে ফেসপ্যাক কিংবা আমলকি (Amla) দিয়ে হেয়ার প্যাক বানিয়ে চুল ও ত্বকের যত্ন নেন অনেকেই। এই সকল উপকরণ ব্যবহারে কোনও সাইড এফেক্ট নেই। অন্য দিকে, এই সব উপকরণে থাকা একাধিক জরুরি উপাদান ত্বকের যত্নে বেশ উপকারী। এবার ত্বকের (Skin) যত্নে ব্যবহার করুন বেসন। মুখের কালো দাগ দূর করতে কিংবা ত্বকের কালচে ভাব দূর করতে এটি বেশ উপকারী। এমনকী, অবাঞ্চিত লোম দূর হয় নিয়মিত বেসনের ব্যবহারে। মুসুর ডাল, ছোলার ডাল গুঁড়ো করে বেসন তৈরি হয়। এতে বিভিন্ন খনিজ পদার্থ, ক্যালসিয়াম, আয়রন, ক্যারোটিন, ভিটামিন-সহ আরও কয়টি উপাদান থাকে। যা ত্বকের জন্য বেশ উপকারী। ফলে, বেসন দিয়ে রুপচর্চা করলে যেমন রোমকূপে জমে থাকা নোংরা দূর হয়, তেমনই ত্বক উজ্জ্বল (Glowing) হয়। আর রইল বেসনের তৈরি কয়টি প্যাকের হদিশ।

বেসন, দই ও হলুদের প্যাক
একটি পাত্রে ৩ টেবিল চামচ বেসন নিন। তাতে ১ টেবিল চামচ হলুদ বাটা মেশান। এর সঙ্গে মেশান ৩ টেবিল চামচ দই (Yogurt)। ভালো করে ফেটিয়ে প্যাক বানিয়ে নিন। এটি মুখে লাগান। এই প্যাকে থাকা বেসনের গুণে রোমকূপে জমে থাকা সকল নোংরা দূর হবে, সঙ্গে উজ্জ্বল হবে ত্বক। অন্য দিকে, দইয়ের গুণে ত্বক নরম হবে। আবার হলুদ ত্বকের যে কোনও সংক্রমণ দূর করবে।  
 

বেসন ও কেশর প্যাক
২-৩ টেবিল চামচ বেসনের (Basan) সঙ্গে ৩ থেকে ৪ টে কেশর দিয়ে ভালো করে মেশান। মিশ্রণটি মুখে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। তারপর ধুয়ে নিন। এই প্যাকের গুণে ত্বক উজ্জ্বল হবে। 
 
বেসন ও দুধ প্যাক
একটি পাত্রে ২ টেবিল চামচ বেসন, ১ টেবিল চামচ দুধের (Milk) সর ও ১ টেবিল চামচ হলুদ মিশিয়ে প্যাক বানান। এই প্যাকে গুণে যেমন ত্বক উজ্জ্বল হবে, তেমনই ময়েশ্চর জোগাবে। 
 
বেসন ও কমলার প্যাক
শীতের বাজার কমলাবেলুতে ছেয়ে গিয়েছে। একটি পাত্রে ৩ টেবিল চামচ বেসনের সঙ্গে ৪-৫ টেবিল চামচ কমলা লেবুর রস মিশিয়ে প্যাক বানিয়ে লাগান। এই প্যাক ত্বকের জন্য বেশ উপকারী। কমলালেবুর (Orange) গুণে যেমন ত্বক উজ্জ্বল হবে, তেমনই বেসনের গুণে ত্বকে জমে থাকা সকল নোংরা দূর হয়ে যাবে। 

Share this article
click me!