চুলের যত্নে ব্যবহার করুন শসা, রইল বিশেষ এক প্যাকের হদিশ, জেনে নিন কীভাবে বানাবেন

কেউ নিত্য নতুন প্রোডাক্ট ব্যবহার করেন, কেউ স্পা করান তো কেউ পার্লার ট্রিটমেন্ট করেন অনেকে। এবার এই সব বাদ দিয়ে ব্যবহার করুন শসা। ত্বকের যত্নে আমরা প্রায়শই শসা ব্যবহার করি। এবার চুলের যত্ন ব্যবহার করুন শসা। জেনে নিন কীভাবে বানাবেন শসার হেয়ার মাস্ক।

Sayanita Chakraborty | / Updated: Sep 21 2022, 06:06 AM IST

খুশকি, চুল পড়া, অকাল পক্কতা, ডগা চেরার মতো একাধিক চুলের সমস্যা থেকে মুক্তি পেতে আমরা প্রায়শই নতুন নতুন পদ্ধতি অনুকরণ করে থাকি। কেউ নিত্য নতুন প্রোডাক্ট ব্যবহার করেন, কেউ স্পা করান তো কেউ পার্লার ট্রিটমেন্ট করান। এবার এই সব বাদ দিয়ে ব্যবহার করুন শসা। ত্বকের যত্নে আমরা প্রায়শই শসা ব্যবহার করি। এবার চুলের যত্ন ব্যবহার করুন শসা। জেনে নিন কীভাবে বানাবেন শসার হেয়ার মাস্ক।

প্রথনে শসা কেটে কুচি করে নিন। এবার অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। এবার শসা ভালো করে ব্লেন্ড করে নিন। এবার সেই ব্লেন্ড করা শসার সঙ্গে মেশান অ্যালোভেরা জেল। ভালো করে দুটো মিশিয়ে নিন। এবার মেশান পাতিলেবুর রস। মেশান অ্যাপেল সিডার ভিনেগার। ভালো করে মিশিয়ে নিন। এবার এই প্যাক চুলে লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। সপ্তাহে দুই বার ব্যবহার করতে পারেন এই প্যাক। মিলবে উপকার। 

স্ক্যাল্পের আর্দ্রতা বজায় রাখতে মাখতে পারেন শসার প্যাক। সপ্তাহে ১ দিন কিংবা ২ দিন মাখতে পারে এই প্যাক। চাইলে এই শসার প্যাকের সঙ্গে মেশাতে পারেন নারকেল তেল। এতেও মিলবে উপকার। 

চুল ভালো রাখতে ব্যবহার করতে পারেন শসার প্যাক। অ্যালোভেরা, শসা ও পাতিলেবুর রস মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি মাখায় লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। এই প্যাক ব্যবহারে চুলে পুষ্টি জোগায়। 

মাথায় কোনও রকম সংক্রমণ থাকলে তার থেকে মুক্তি পেতে লাগাতে পারেন অ্যালোভেরা, শসা ও পাতিলেবুর রস মিশিয়ে প্যাক বানান। নানা কারণে স্ক্যাল্পে সংক্রমণ হতে পারে। প্রতি সপ্তাহে অ্যালোভেরা, শসা ও পাতিলেবুর রসের তৈরি প্যাক লাগান। মিলবে উপকার। 

তেমনই ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন শসার প্যাক। শসা ও দই দিয়ে প্যাক বানাতে পারেন। দই নিয়ে ফেটিয়ে নিন। এর সঙ্গে মেশান শসার রস। একটি শসা কেটে রস বের করে নিন। দই ও শসার রস ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। সপ্তাহে তিন দিন পর্যন্ত ব্যবহার করুন এই প্যাক। এতে ত্বক যেমন উজ্জ্বল হবে তেমনই দূর হবে বলিরেখা। সপ্তাহে ২ দিন পর্যন্ত ব্যবহার করতে পারেন এই প্যাক।  

আরও পড়ুন- কানে জল ঢুকেছে, জেনে নিন কিভাবে কাজে লাগাবেন এই সহজ টিপসগুলো

আরও পড়ুন- চুলের যত্নে ভরসা রাখুর ঘরোয়া টোটকার ওপর, রইল নারকেল তেলের তৈরি হেয়ার মাস্কের হদিশ

আরও পড়ুন- ঘাড়ের কালো পুরু দাগ তুলতে কাজে লাগান লবন, দ্রুত মিলবে উপকার

Share this article
click me!