সপ্তাহে মাত্র একবার মুখে লাগান এই ঘরোয়া উপাদান, ঝকঝকে হবে ত্বক-থাকবে না দাগছোপ

কেউ ত্বক পরিষ্কার করতে বেসন লাগান। কেউ ত্বক উজ্জ্বল করতে মুলতানি মাটি লাগান, কেউ ব্রণ দূর করতে ব্যবহার করেন নিমপাতা। চাঁদের মতো উজ্জ্বল ত্বক পেতে দই দিয়ে ফেসপ্যাক তৈরি করতে পারেন। 

Parna Sengupta | Published : Sep 20, 2022 2:46 PM IST / Updated: Sep 20 2022, 08:36 PM IST

প্রতিটি ঋতুতেই ত্বকের যত্ন নেওয়া জরুরি। ত্বক সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পেতে বিভিন্ন ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। প্রত্যেকের ত্বকের জন্য আলাদা আলাদা ফেসপ্যাক রয়েছে। যাইহোক, বিভিন্ন কোম্পানিতে বিভিন্ন ফেসপ্যাক পাওয়া যায়।। যা ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে। রূপচর্চায় বহু যুগ ধরে ব্যবহার  হয়ে আসছে ঘরোয়া উপকরণ। রান্না ঘরের একাধিক উপাদান দিয়ে ত্বক ও চুলের যত্ন নেওয়ার রীতি বহু পুরনো। ত্বকের ব্রণ দূর করতে, বলিরেখা দূর করতে কিংবা ট্যান খেকে মুক্তি পেতে নানান টোটকা মেনে চলেন সকলে। 

ব্রণ, ডার্ক স্পট, চুলকানির মতো সমস্যা লেগে থাকে সারা বছর। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে কেউ বাজার চলতি প্রোডাক্ট ব্যবহার করেন। কেউ ব্যবহার করেন ঘরোয়া টোটকা তো কেউ পার্লার ট্রিটমেন্ট করেন। ত্বকের যত্নে অনেকেই ঘরোয়া টোটকার ওপর ভরসা করেন। কেউ ত্বক পরিষ্কার করতে বেসন লাগান। কেউ ত্বক উজ্জ্বল করতে মুলতানি মাটি লাগান, কেউ ব্রণ দূর করতে ব্যবহার করেন নিমপাতা। চাঁদের মতো উজ্জ্বল ত্বক পেতে দই দিয়ে ফেসপ্যাক তৈরি করতে পারেন। এখানে দেখুন কিভাবে বিভিন্ন উপায়ে ফেসপ্যাক তৈরি করবেন।

উজ্জ্বল ত্বকের জন্য কীভাবে ফেসপ্যাক তৈরি করবেন

১) দই এবং মধুর ফেসপ্যাক

স্বাভাবিক থেকে শুষ্ক ত্বকের জন্য, আপনি দই দিয়ে একটি ফেসপ্যাক তৈরি করতে পারেন। এর জন্য দুই চামচ দইয়ে মধু মিশিয়ে নিন। তারপর এই ফেসপ্যাকটি ভালো করে মুখে লাগান। এটি কমপক্ষে ২০ মিনিটের জন্য রেখে দিন এবং তারপরে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বককে ভালোভাবে ময়েশ্চারাইজ করে।

২) দই এবং বেসন ফেস প্যাক

দইয়ে কিছু বেসন মেশান এবং তারপর ভালভাবে মেশানোর পরে একটি মসৃণ ধারাবাহিকতা তৈরি করুন এবং তারপরে মুখে লাগান। এবার মুখ ভালো করে ধুয়ে জল দিয়ে পরিষ্কার করে নিন।

৩) দই এবং শসার ফেসপ্যাক

এই আরামদায়ক ফেসপ্যাক সব ধরনের ত্বকের জন্যই ভালো। এর জন্য শসার রসে দই মিশিয়ে মুখে লাগানোর পর ম্যাসাজ করুন। এটি শুকাতে দিন এবং তারপর মুখ পরিষ্কার করুন।

৪) দই এবং মুলতানি মাটির ফেস প্যাক

সমান পরিমাণ দই এবং মুলতানি মাটি মিশিয়ে পেস্টটি আপনার ত্বকে লাগান। শুকানোর পরে ধুয়ে ফেলুন।

৫) দই এবং আলুর ফেসপ্যাক

এই ফেসপ্যাক সব ধরনের ত্বকের জন্যই ভালো। দই ও কাঁচা আলুর পাল্প মিশিয়ে মুখে লাগান। শুকাতে দিন এবং তারপর ধুয়ে ফেলুন।

আরও পড়ুন- প্রায়শই ত্বকে চুলকানি কিংবা লাল ভাব অনুভব করছেন? জেনে নিন কী থেকে ত্বকে অ্যালার্জি হয়

আরও পড়ুন- চুলে কন্ডিশনার দিলেই ঝড়ে যাচ্ছে চুল? জেনে নিন কেন এমন হয়, কীভাবে মিলবে মুক্তি

আরও পড়ুন- চুলের এই তিন সমস্যা সমাধান হবে মেহেন্দি পাতার গুণে, জেনে নিন কী কী

Share this article
click me!