চুল পড়া বন্ধ করতে কিংবা চুলে পুষ্টি জোগাতে ব্যবহার করুন মেথি, রইল মেথির তৈরি প্যাকের হদিশ

শীত শুরু মানেই চুলের এক রাশ সমস্যা। সমস্যা সমাধানে মাঝে মাঝে কী করা উচিত অনেকে ভেবে পান না। এবার ব্যবহার করুন ঘরোয়া প্যাক। রইল মেথির (Fenugreek) ৫টি হেয়ার প্যাকের হদিশ।  

Web Desk - ANB | Published : Jan 21, 2022 11:34 AM IST

খুশকি, রুক্ষ ও  শুষ্ক চুল আর এর সঙ্গে অধিক চুল পড়ার সমস্যা- এই সব সমস্যায় নাজেহাল অনেকেই। শীত শুরু মানেই চুলের এক রাশ সমস্যা। সমস্যা সমাধানে মাঝে মাঝে কী করা উচিত অনেকে ভেবে পান না। এবার ব্যবহার করুন ঘরোয়া প্যাক। রইল মেথির (Fenugreek) ৫টি হেয়ার প্যাকের হদিশ।  


মেথি ও দই
চুল পড়ার সমস্যা সমাধানে কিংবা চুল নরম করতে লাগাতে পারেন মেথি (Fenugreek) ও দইয়ের (Yogurt)  প্যাক। আধ কাপ জলে মেথি দানা দিয়ে সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে তা বেটে পেস্ট তৈরি করুন। এবার এতে মেশান দই। প্যাকটি স্ক্যাল্পে ও চুলে লাগান। ১৫ মিনিট পর শ্যাম্পু করে নিন। এতে চুল পড়া যেমন কমবে, চুল নরম হবে।  

মেথি ও কারিপাতার প্যাক
চুলের জন্য মেথি যেমন উপকারী, তেমনই উপকারী কারিপাতা। আধ কাপ জলে মেথি (Fenugreek) দানা দিয়ে সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে তা বেটে পেস্ট তৈরি করুন। এর সঙ্গে মেশান কারিপাতা পাউডার। আর দিন পরিমাণ মতো নারকেল তেল (Coconut Oil)। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি চুলে লাগান। ১০ থেকে ১৫ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। মেথি ও কারিপাতার প্যাক একদিকে যেমন চুলে পুষ্টি জোগাবে, তেমনই এর গুণে দূর হবে স্ক্যাল্পের যে কোনও সংক্রমণ। 

নারকেল তেল ও মেথি
প্রথমে মেথি (Fenugreek) গুঁড়ো করে নিন। এবার একটি জারে নারকেল তেল নিন। তাতে মেথি গুঁড়ো মেশান। সূর্যালোকে রেখে দিন এই পাত্রটি। ২ থেকে ৩ দিন রাখুন। মেথি নারকেল তেলের সঙ্গে ভালো করে মিশে গেলে তা স্ক্যাল্পে লাগান। ১৫ মিনিট পর শ্যাম্পু করে নিন। এই তেলের গুণে চুল পড়ার সমস্যা দূর হবে।   

মেথি ও অ্যাপেল সিডার ভিনিগার
প্রথমে মেথি গুঁড়ো করে নিন। এবার তার সঙ্গে মেশান অ্যাপেল সিডার ভিনিগার (Apple Sider Vinier)। ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি স্ক্যাল্পে লাগান। কিছুক্ষণ রেখে শ্যাম্পু করে নিন। মেথি (Fenugreek) ও অ্যাপেল সিডার ভিনিগারের গুণে চুল পড়ার সমস্যা যেমন দূর হবে, তেমনই দূর হবে খুশকির সমস্যা। 

মেথি ও ডিমের প্যাক
চুলের যত্নে ডিমের প্যাক বেশ উপকারী। এবার এই ডিমের সঙ্গে মেশান মেথি (Fenugreek)। একটি পাত্রে ডিমের (Egg) সাদা অংশ নিন। তাতে মেশান মেথি বাটা আর অলিভ অয়েল। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি স্ক্যাল্পে লাগান। ১৫ মিনিট পর ভালো করে শ্যাম্পু করে নিন।  
 

Share this article
click me!