ত্বকের একাধিক সমস্যা সমাধানে ও চুল মজবুত করতে ব্যবহার করুন ভাতের মাড়, রইল টোটকা

ত্বকের যত্ন নিতে অনেকেই ভরসা করেন ঘরোয়া টোটকার ওপর। ত্বক উজ্জ্বল করতে হোক কিংবা বলিরেখা দূর করতে অনেকেই নানান টোটকা মেনে চলি। এমন কিছু উপাদান আছে যা ব্যবহার করার পরও ত্বক ও চুলের যত্নে ব্যবহৃত হয়। এই তালিকায় যেমন রয়েছে গ্রিন টি-এর পাতা তেমনই রয়েছে ভাতের মাড়। আজ জেনে নিন কীভাবে ভাতের মাড় দিয়ে ত্বকের চর্চা করবেন।

Sayanita Chakraborty | Published : May 25, 2022 5:54 AM IST

ত্বকের যত্ন নিতে অনেকেই ভরসা করেন ঘরোয়া টোটকার ওপর। ত্বক উজ্জ্বল করতে হোক কিংবা বলিরেখা দূর করতে অনেকেই নানান টোটকা মেনে চলি। রান্নাঘরের একাধিক উপকরণ দিয়ে ত্বকের যত্ন নেওয়ার রীতি বহু পুরনো। ত্বকে যত্ন নিত কেউ ব্যবহার করেন হলুদ। তো কেউ ব্যবহার করেন বেসন। এছাড়া, পাতিলেবু, রসুন থেকে ডিম- এই সব দিয়েই চলে ত্বক ও চুলের যত্ন। এই সকল উপকরণে রয়েছে একাধিক পুষ্টিগুণ। ফল ও সবজি ত্বক ও চুলে পুষ্টি জোগায়। অন্য দিকে, ফলের ও সবজির খোসাতেও রয়েছে একাধিক উপকারী উপাদান। এই সব ফল ও সবজির খোসা দিয়েও চলে ত্বক ও চুলের চর্চা। এছাড়াও এমন কিছু উপাদান আছে যা ব্যবহার করার পরও ত্বক ও চুলের যত্নে ব্যবহৃত হয়। এই তালিকায় যেমন রয়েছে গ্রিন টি-এর পাতা তেমনই রয়েছে ভাতের মাড়। আজ জেনে নিন কীভাবে ভাতের মাড় দিয়ে ত্বকের চর্চা করবেন। 

ময়েশ্চরাইজার হিসেবে ব্যবহার করতে পারেন ভাতের মাড়। এই মাড় ফেলে না দিয়ে তা একটি পাত্রে ঢেলে রাখুন। এবার ঠান্তা হতে দিন। এটি ময়েশ্চরাইজার হিসেবে ব্যবহার করুন। এতে ত্বক হবে নরম। এই টোটকা বেশ উপকারী। 

ব্রণ কমাতে ব্যবহার করতে পারেন ভাতের মাড়। এই মাড় একটি পাত্রে ঢেলে ঠান্ডা করুন। এবার ঠান্ডা হয়ে গেলে তা তুলোয় করে ব্রণর ওপর লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। ত্বক হবে উজ্জ্বল। এই টোটকা মেনে চললে কয়েক দিনেই ব্রণ দূর হবে। 

সময়ের আগে অনেক ত্বকের বয়সের ছাপ পড়ে যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে হাতিয়ার করুন ভাতের মাড়। অনেকেই বলিরেখা দূর করে একাধিক বাজার চলতি প্রোডাক্ট ব্যবহার করে থাকেন। তবে, বলিরেখা দূর করা এত সহজ কথা নয়। এবার বলিরেখা দূর করতে নিয়মিত ভাতের মাড় লাগান। মাড় একটি পাত্রে ঢেলে ঠান্ডা করুন। এবার ঠান্ডা হয়ে গেলে তা তুলোয় করে পুরো মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এতে উপকার পাবেন। 
  
চুল মজবুত করতে ব্যবহার করতে পারেন ভাতের মাড়। এক্ষেত্রে প্রথমে ভালো করে শ্যাম্পু করে নিন। এবার একটি পাত্রে জল নিন তাতে মেশান সম পরিমাণ ভাতের মাড়। এই জল দিয়ে চুল ধুয়ে নিন। চুলের গোড়া মজবুত হবে।  

আরও পড়ুন- ১২ থেকে ১৫ ঘন্টা কন্ট্যাক্ট লেন্স পরে থাকেন, অজান্তেই মারাত্মক ক্ষতি করছেন চোখের

আরও পড়ুন- কেন হয় ক্রনিক কিডনি ডিজিজ, রইল এই দীর্ঘস্থায়ী কিডনি রোগের লক্ষণ ও প্রতিকারের উপায়

আরও পড়ুন- মাঙ্কি পক্সকে চিকেন পক্সের সঙ্গে গুলিয়ে ফেলছেন না তো? জেনে নিন কতটা পার্থক্য রয়েছে এই দুইয়ের মধ্যে
 

Share this article
click me!