চুলের যত্নে নিয়মিত ব্যবহার করুন রোজমেরি তেল, খুশকি থেকে চুল পড়া- দূর হবে সব সমস্যা

চুল নিয়ে সব সময় কোনও না কোনও সমস্যা লেগেই থাকে। এই সকল সমস্যা থেকে মুক্তি সকলে নানান রকম পদ্ধতি মেনে চলেন। কেউ পাতিলেবু ব্যবহার করেন, কেউ ব্যবহার করেন মধু। তো কেউ নারকেল তেল দিয়ে চুলের যত্ন নেন। চুলের যত্নে তেলের ব্যবহার চলে আসছে বহু যুগ ধরে। এবার চুলের যাবতীয় সমস্যা দূর করতে ব্যবহার করুন রোজমেরি তেল।  

Sayanita Chakraborty | Published : Jul 24, 2022 10:39 AM IST

চুল নিয়ে সারা বছর চলে চুল চেরা বিশ্লেষণ। কখনও চুল পড়ার সমস্যা। কখনও খুশকি, তো কখনও সাদা চুলের সমস্যা। চুল নিয়ে সব সময় কোনও না কোনও সমস্যা লেগেই থাকে। এই সকল সমস্যা থেকে মুক্তি সকলে নানান রকম পদ্ধতি মেনে চলেন। কেউ পাতিলেবু ব্যবহার করেন, কেউ ব্যবহার করেন মধু। তো কেউ নারকেল তেল দিয়ে চুলের যত্ন নেন। চুলের যত্নে তেলের ব্যবহার চলে আসছে বহু যুগ ধরে। এবার চুলের যাবতীয় সমস্যা দূর করতে ব্যবহার করুন রোজমেরি তেল।  

খুশকি দূর করতে বেশ উপকারী রোজমেরি তেল। একটি পাতের ১ চামচ অ্যালোভেরা জেল নিন। তাতে ২ থেকে ৩ ফোঁটা রোজমেরি অয়েল মেশান। ভালো করে মিশিয়ে নিয়ে তা আঙুলের সাহায্যে স্ক্যাল্পে লাগান। রাতে ঘুমানোর আগে এই তেল লাগিয়ে ঘুমান। সকালে উঠে শ্যাম্পু করে নিন। মিলবে উপকার। 

নতুন চুল গজাতে ব্যবহার করতে পারেন এই তেল। এই তেল দিয়ে স্ক্যাল্পে ম্যাসাজ করুন। এতে রক্তচলাচল ঠিক হবে সঙ্গে হেয়াল ফলিকল মজবুত হবে। তবে, নারকেল তেলের সঙ্গে মিশিয়ে এই তেল ব্যবহার করবেন। একটি পাত্রে নারকেল তেল নিন। তাতে সম পরিমাণ রোজমেরি অয়েল মেশান। মিশ্রণটি চুলের জন্য বেশ উপকারী। মিশ্রণটি দিয়ে স্ক্যাল্পে ম্যাসাজ করুন।

চুল পড়া বন্ধ করতে রোজমেরি অয়েল লাগাতে পারেন। একটি পাত্রে ক্যাস্টর অয়েল নিন। তাতে সম পরিমাণ রোজমেরি অয়েল মেশান। মিশ্রণটি দিয়ে স্ক্যাল্পে ম্যাসাজ করুন। ২০ মিনিট রাখুন তারপর শ্যাম্পু করে নিন। মিলবে উপকার। 

এছাড়াও শরীরে ব্যথার উপশম করতে ব্যবহার করতে পারেন রোজমেরি অয়েল। জয়েন্টের ব্যথা, গাঁটের ব্যথা কমে এই তেলে থাকা একাধিক উপাদানের গুণে। একটি পাত্রে জোজোবা তেল নিন। তাতে মেশান রোজমেরি অয়েল। ভালো করে মিশিয়ে নিয়ে এই তেল দিয়ে ব্যথার জায়গায় ম্যাসাজ করুন। মিলবে উপকার। 

স্ট্রেচ মার্কস দূর করতেও ব্যবহার করতে পারেন রোজমেরি অয়েল। রোজমেরি অয়েলের সঙ্গে ক্যাস্টর অয়েল অথবা বাদাম তেল মেশান। এই তেল স্ট্রেচ মার্কসের জায়গায় লাগান। চাইলে ক্যাস্টর অয়েলের বদলে বাদাম তেল ব্যবহার করতে পারেন। এই তেল দিয়ে ম্যাসাজ করুন। কয়েকবার ব্যবহারেই উপকার পাবেন।  তাছাড়াও চুলের যত্নে নিয়মিত ব্যবহার করুন রোজমেরি তেল। দূর হবে যাবতীয় সমস্যা। 

আরও পড়ুন- ব্রেড স্যান্ডউইচ বা পকোরা বানাতে নয়, ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কাজে লাগান পাউরুটি

আরও পড়ুন- International Self Care Day-তে সুস্থ থাকতে নিন বিশেষ অঙ্গিকার, রইল সুস্থ থাকার টোটকা

আরও পড়ুন- Parent's Day-র শুভেচ্ছা বার্তায় প্রকাশ পাক ভালোবাসা ও শ্রদ্ধা, জেনে নিন কী কী লিখবেন
 

Share this article
click me!