ত্বক ও চুলের যত্ন নিতে ব্যবহার করুন চায়ের পাতা, টি ব্যাগ ফেলে না দিয়ে এই পাঁচ ভাবে ব্যবহার করুন

এই সময় ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন চায়ের পাতা। রূপচর্চায় (Skin Care) চায়ের পাতার ভূমিকা বিস্তর। ত্বক (Skin) ও চুল (Hair) উভয় যত্নের ক্ষেত্রেই ব্যবহার করতে পারেন চায়ের পাতা।  জেনে নিন কী কী কাজে লাগে চায়ের পাতা। 

Sayanita Chakraborty | Published : Jan 11, 2022 6:36 AM IST

ত্বক ও চুলের যত্ন নিতে আমরা কত কি না করি। সারাদিন চলে বিভিন্ন প্রোডাক্টের ব্যবহার। কখনও ক্লিনজিং, টোনিং কখনও বা ফেসিয়াল। এই সব করতে বাজার চলতি প্রোডাক্ট (Products) যেমন ব্যবহার করা হয়, তেমনই ব্যবহার করা হয় ঘরোয়া টোটকা (Tips)। এই সময় ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন চায়ের পাতা। রূপচর্চায় (Skin Care) চায়ের পাতার ভূমিকা বিস্তর। ত্বক (Skin) ও চুল (Hair) উভয় যত্নের ক্ষেত্রেই ব্যবহার করতে পারেন চায়ের পাতা।  জেনে নিন কী কী কাজে লাগে চায়ের পাতা।

টোনার (Toner) হিসেবে ব্যবহার করতে পারেন চায়ের পাতা। ব্যবহার করা টি ব্যাগ ফেলে দেবেন না। ব্যবহার করার পর তা একটি পাত্রে রাখুন। এতে ১ কাপ জল দিন। ঘন্টা খানেক ভিজিয়ে রাখুন। এবার তুলোয় করে মিশ্রণটি মুখে লাগান। টোনারের কাজ করবে এই জল। চায়ের পাতা দিয়ে তৈরি টোনার ত্বকের জন্য বেশ উপকারী। এতে যেমন ত্বক নরম হবে, তেমনই দূর হবে ব্রণর (Acne) সমস্যা। 

স্ক্রাবার (Scrubber) হিসেবে ব্যবহার করতে পারেন চায়ের পাতা। ব্যবহার করা চায়ের পাতা ফেলে না দিয়ে রোদে শুকিয়ে নিন। এবার তা সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে স্ক্রাবিং করুন। রোমকূপে জমে থাকা নোংরা দূর করতে কিংবা ব্ল্যাক হেডস দূর করতে এই স্ক্রাবার বেশ উপকারী।  

কনডিশনার (Conditioner) হিসেবে ব্যবহার করা যায় চায়ের পাতা। গ্রিন টি-র পাতা দিয়ে বেশ তৈরি কনডিশনার চুলের জন্য বেশ উপকারী। জেল গ্রিন টি-এর (Green Tea) কয়েকটা পাতা ফুটিয়ে নিন। ঠান্ডা করুন। শ্যাম্পুর পর এই জল দিয়ে চুল ধুয়ে নিন।   
 
চুল কালো (Black) করতে ব্যবহার করুন চায়ের পাতা। পাতা বেটে পেস্ট বানিয়ে নিন। এবার মেহেন্দির পাতার সঙ্গে চা পাতা মিশিয়ে পেস্ট মেশান। এই মেহেন্দি চুলে লাগালে চুল কালো হবে। এমনকী, হেনা তৈরি করতে হেনার সঙ্গে মেশাতে পারেন চায়ের লিকার। 

আরও পড়ুন: Eating Habits: কেমন মানুষ আপনি, জানিয়ে দেবে আপনার খাওয়ার ধরণ

আরও পড়ুন: চুল পড়ার সমস্যায় নাজেহাল সকলে, চুল পড়ার সমস্যা সমাধানে মেনে চলুন এই ১০ টোটকা

ডার্ক সার্কেল (Dark Circle) দূর হবে চায়ের পাতার গুণে। ব্যবহার করা টি ব্যাগ ফেলে দেবেন না। তা ফ্রিজে রেখে দিন। এবার চোখের ওপর দিন এই টি ব্যাগ। ১৫ মিনিট রেখে ধুয়ে নিন। ডার্ক সার্কেল দূর করতে চায়ের পাতা বেশ উপকারী। প্রতিদিন এটি ব্যবহার করতে পারেন। 
 

Share this article
click me!