Shea Butter for Stretch Marks: স্ট্রেচ মার্ক দূর করতে কাজে লাগান অব্যর্থ এই টোটকা

স্ট্রেচ মার্ক দূর করার জন্য প্রাকৃতিক পদ্ধতিও চেষ্টা করতে পারেন। তবে স্ট্রেচ মার্ক দূর করতে প্রয়োজন অব্যর্থ কিছু উপাদান যা চ্যালেঞ্চ নিয়ে দূর করবে এই স্ট্রেচ মার্কসের চিন্তা। আর এর জন্য আপনি শিয়া বাটার ব্যবহার করতে পারেন। 

deblina dey | Published : Jan 19, 2022 9:13 AM IST

আকস্মিক ওজন বৃদ্ধি বা কমার কারণে অথবা গর্ভাবস্থার পর স্ট্রেচ মার্ক থাকা বাধ্যতামূলক। গর্ভাবস্থায় মহিলাদের এতটাই স্ট্রেচ মার্ক শরীরে ফুটে ওঠে যে এর কারণে অনেকেই মানসিক সমস্যায় ভুগতে থাকেন। বাজারে বহু স্ট্রেচ মার্ক রিমুভাল ক্রিম এবং তেল পাওয়া যায়। কিন্তু তাদের প্রভাব বেশি দিন স্থায়ী হয় না। স্ট্রেচ মার্ক থেকে মুক্তি পেতে ময়েশ্চারাইজেশন অপরিহার্য । স্ট্রেচ মার্ক দূর করার জন্য প্রাকৃতিক পদ্ধতিও চেষ্টা করতে পারেন। তবে স্ট্রেচ মার্ক দূর করতে প্রয়োজন অব্যর্থ কিছু উপাদান যা চ্যালেঞ্চ নিয়ে দূর করবে এই স্ট্রেচ মার্কসের চিন্তা। আর এর জন্য আপনি শিয়া বাটার ব্যবহার করতে পারেন। এর জন্য ক্যাস্টর অয়েল, গোলাপ জল এবং অলিভ অয়েলের সঙ্গে শিয়া বাটার মিশিয়েও ব্যবহার করতে পারেন।
১) শিয়া বাটার 
১ টেবিল চামচ শিয়া বাটার নিন। গরম করে গলিয়ে নিন। তাপ থেকে নামিয়ে একটু ঠান্ডা হতে দিন। এটি সমস্ত স্ট্রেচ মার্কগুলিতে প্রয়োগ করুন এবং আঙ্গুল দিয়ে আলতো করে ম্যাসাজ করুন। এটি ত্বকে ২০-৩০ মিনিটের জন্য রেখে দিন। এর পরে একটি ভেজা তোয়ালে দিয়ে মুছে ফেলুন। আপনি এটি নিয়মিত ব্যবহার করতে পারেন।
২) শিয়া বাটার, ক্যাস্টর অয়েল এবং লেবুর রস
আধা কাপ গলানো শিয়া বাটার নিন এবং এতে দুই টেবিল চামচ লেবুর রস ও কয়েক ফোঁটা ক্যাস্টর অয়েল একসাথে মিশিয়ে নিন এবং মিশ্রণটি ত্বকে লাগান যেখানে আপনার স্ট্রেচ মার্কসগুলি রয়েছে। বৃত্তাকারে আলতোভাবে ম্যাসাজ করুন এবং এটি প্রাকৃতিকভাবে প্রয়োগ করুন। এর পর সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন। আপনি এটি প্রতিদিন ব্যবহার করতে পারেন।
৩) শিয়া বাটার, অ্যালোভেরা এবং অলিভ অয়েল
ভালো করে শিয়া বাটার গলিয়ে নিয়ে। আগুন থেকে এটি সরিয়ে নিন, এরপর এতে সামান্য অলিভ অয়েল যোগ করুন। এছাড়াও এক চামচ অ্যালোভেরা জেল যোগ করুন এবং উপাদানগুলি একসাথে মিশিয়ে নিন। এবার অল্প পরিমাণে এই মিশ্রণটি নিন এবং সরাসরি স্ট্রেচ মার্কগুলিতে লাগান। কয়েক মিনিট সার্কুলার মোশনে ম্যাসাজ করুন। যতক্ষণ না ত্বক এটি শুষে নেয় ততক্ষণ এটি রেখে দিন। আপনি সপ্তাহের প্রতিদিন এটি ব্যবহার করতে পারেন।
৪) শিয়া বাটার এবং গোলাপ জল
১-২ চামচ কাঁচা শিয়া বাটার নিন এবং গলিয়ে নিন। গলানো শিয়া বাটারে সামান্য গোলাপ জল যোগ করুন। এটি একসঙ্গে মিশিয়ে স্ট্রেচ মার্কের উপর লাগান এবং এটি দিয়ে ত্বকে আলতো করে ম্যাসাজ করুন। এটি ২০-৩০ মিনিটের জন্য ছেড়ে দিন এবং তারপরে একটি স্যাঁতসেঁতে তোয়ালে দিয়ে মুছুন।
৫) শিয়া বাটার, চিনি এবং বাদাম তেল
আধা কাপ শিয়া বাটার নিয়ে ডাবল বয়লারের সাহায্যে গলিয়ে নিন। গলিত শিয়া মাখনে ১/৪ কাপ চিনি এবং কয়েক ফোঁটা বাদাম তেল যোগ করুন। এক সঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রণটি স্ট্রেচ মার্কগুলিতে লাগিয়ে প্রায় ৩-৫ মিনিট ম্যাসাজ করুন। ত্বকে কিছুক্ষণ রেখে দিন। এর পর সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই বা তিনবার ব্যবহার করতে পারেন।

 

আরও পড়ুন: Benefits of Chyawanprash: শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চবনপ্রাশ খান, জেনে নিন খাওয়ার সঠিক উপায়

আরও পড়ুন: Skin Care Tips: উজ্জ্বল ত্বক পেতে ব্যবহার করুন এই তিনটি প্যাক, হলুদের গুণে ত্বকের জেল্লা বাড়ান

আরও পড়ুন- সহজ টোটকায় দূর হবে রুক্ষ ও শুষ্ক চুলের সমস্যা, রইল হেয়ার প্যাকের হদিশ

 

Share this article
click me!