রুক্ষ ত্বকের সমস্যা দূর করতে কিংবা ত্বক উজ্জ্বল করতে লাগান টমেটো ফেসপ্যাক, রইল টমেটো দিয়ে তৈরি প্যাকের হদিশ

ত্বকের শুষ্ক ভাব, ত্বক ফেটে যাওয়ার সমস্যায় কম-বেশি অনেকেই ভুগছেন। ক্রিম মাখার নির্দিষ্ট সময় পর ফের অনুভব হচ্ছে ত্বকের রুক্ষ ভাব। এই সময়, ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন ঘরোয়া ফেসপ্যাক (Face pack)। টমেটো দিয়ে বানান প্যাক। রইল হদিশ।

Web Desk - ANB | Published : Jan 8, 2022 11:38 AM IST

ত্বকের শুষ্ক ভাব, ত্বক ফেটে যাওয়ার সমস্যায় কম-বেশি অনেকেই ভুগছেন। বারে বারে ময়েশ্চরাইজার (Moisturizer) মেখেও তেমন লাভ হচ্ছে না। ক্রিম মাখার নির্দিষ্ট সময় পর ফের অনুভব হচ্ছে ত্বকের রুক্ষ ভাব। এই সময়, ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন ঘরোয়া ফেসপ্যাক (Face pack)। টমেটো দিয়ে বানান প্যাক। রইল হদিশ। 
টমেটো ও শসার ফেসপ্যাক- প্রথমে একটি টমেটো (Tomato) নিয়ে তার ভিতরের জেলির মতো অংশটা বের করে নিন। এবার শসা চিলারে ঘষে নিয়ে তার রস বের করুন। টমেটোর জেলির মতো অংশের সঙ্গে শসার (Cucumber) রস ভালো করে মেশান। মিশ্রণটি মুখে ও গলায় লাগান। ১৫ থেকে ২০ মিনিট রাখুন। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। প্রতিদিন এই প্যাক লাগান। এই প্যাক ঘরোয়া ব্লিচ হিসেবে কাজ করে। আর ট্যান দূর করতে বেশ কার্যকারী টমেটো ও শসার প্যাক। 

টমেটো ও অলিভ অয়েল প্যাক- প্রথমে একটি টমেটো (Tomato) নিয়ে তার ভিতরের জেলির মতো অংশটা বের করে নিন। তার সঙ্গে মেশান অলিভ অয়েল (Olive Oil)। ভালো করে মিশিয়ে প্যাক বানান। এবার এই মিশ্রণটি দিয়ে মুখে ৫ থেকে ১০ মিনিট মাসাজ করুন। শীতে উজ্জ্বল ত্বক পেতে কিংবা রুক্ষ ত্বকের সমস্যা দূর করতে বেশ কার্যকারী হল এই টমেটো ও অলিভ অয়েল ফেসপ্যাক। 

আরও পড়ুন: Winter Skin Care: শীত ত্বকের যত্ন নিতে লাগান দইয়ের ফেসপ্যাক, রইল দই দিয়ে তৈরি কয়েকটি প্যাকের হদিশ

আওর পড়ুন: ত্বক উজ্জ্বল করতে কিংবা অ্যাসিডের সমস্যা দূর করতে আমলকি খান, রইল আমলকির ১০টি গুণের খোঁজ

দই ও টমেটোর প্যাক- দইয়ে (Yogurt) থাকা একাধিক উপাদান সব সময় ত্বকে ময়েশ্চার জোগায়। এবার শীতে ব্যবহার করতে পারেন দই ও টমেটোর প্যাক। একটি পাত্রে ২ চামচ দই নিয়ে ভালো করে ফেটিয়ে নিন। একটি টমেটো নিয়ে তার ভিতরের জেলির মতো অংশটা বের করে নিন। দইয়ের সঙ্গে টমেটো ভালো করে মেশান। কয়েক ফোঁটা লেবুর রস (Lemon) মেশান এই প্যাকে। প্যাকটি মুখে ও গলায় লাগান। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এই প্যাকে একদিকে যেমন ত্বক উজ্জ্বল হবে, তেমনই দূর হবে রুক্ষ ত্বকের সমস্যা। সপ্তাহে তিনদিন ব্যবহার করতে পারেন দই ও টমেটোর ফেসপ্যাক।

টমেটো ও ওটসের প্যাক- প্রথমে ওটস গুঁড়ো (Oats) করে নিন। এবার একটি টমেটো (Tomato) নিয়ে তার ভিতরের জেলির মতো অংশটা বের করে নিন। টমেটোর জেলির মতো অংশের সঙ্গে ভালো করে মেশান ওটস। প্যাক বানান। এটি মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। ত্বক উজ্জ্বল হবে। 
 

Share this article
click me!