Electric Bill: বিদ্যুত থেকে গ্যাসের বিলে মাথায় হাত, রইল পকেট বাঁচানোর টিপস

করোনার জেরে সবাই মোটামুটি ঘরেই রয়েছেন। তাই বিদ্যুত বিল থেকে গ্যাসের খরচ-সবই হচ্ছে হাত খুলে। 

Parna Sengupta | / Updated: Jan 17 2022, 10:34 PM IST

ঘরে ঘরে চলছে ওয়ার্ক ফ্রম হোম (Work From Home)। ফলে বাড়ির ইলেকট্রিক মিটারে (Electric Bill) পড়ছে চাপ। কাজ করতে করতে ক্লান্তি কাটাতে ঘন ঘন চা আর কফির কাপের সংখ্যাও দিনে কম হচ্ছে না। করোনার জেরে সবাই মোটামুটি ঘরেই রয়েছেন। তাই বিদ্যুত বিল থেকে গ্যাসের খরচ (Gas Bill)-সবই হচ্ছে হাত খুলে। আর এই পরিস্থিতিতে পকেটের অবস্থা খারাপ।  

সমস্যা হচ্ছে, ইচ্ছে থাক বা না থাক, আমাদের সবাইকেই খরচ কমানোর অভ্যেস তৈরি করতে হবে খুব সচেতনভাবেই। চাকরির বাজারের অবস্থা ক্রমশ খারাপ হচ্ছে, তাই আগামী কঠিন সময়ের প্রস্তুতি এখন থেকেই শুরু করা উচিত। কীভাবে করবেন সেই খরচ কমানোর অভ্যাস। খুব ছোট ছোট কিছু অভ্যাস বড় প্রভাব ফেলে এই খরচের খাতায়। তাই সেগুলো পালটাতে পারলেই খরচ কমবে সংসারে। 

১. বার বার চা করতে হলে মনে রাখুন একটা ট্রিক। চায়ের জল ভালো করে ফুটিয়ে নিয়ে ফ্লাস্কে ভরে রেখে দিন। চা বানানোর আগে আর একবার গরম করে নিলেই হবে! রান্নায় অনেকটা জল দেবেন না, আর রান্না বসানোর আগে হাতের কাছে সব জোগাড় রাখুন। কম আঁচে ঢাকা দিয়ে রান্না করুন। তাতে গ্যাস বাঁচে, রান্নায় পুষ্টিগুণ বজায় থাকে। বাসন ধুয়ে শুকনো করে গ্যাসে বসান। না হলে বাসনের জল শুকোতেও গ্যাস পোড়ে। 

২. রিমোট সুইচ দিয়ে টিভি বা এসি অফ করলেও কিন্তু বিদ্যুৎ পোড়ে। গোটা ঘরে চড়া আলো না লাগিয়ে টেবল ল্যাম্পের ব্যবহার বাড়ান। যখন যে গ্যাজেট ব্যবহার হচ্ছে না, তখন সেটি পুরোপুরি সুইচ অফ করে রাখুন। ইলেকট্রিসিটি বাঁচানোর সবচেয়ে সহজ উপায় সেটাই। ল্যাপটপ বা রিডিং টেবলের সামনে ভালো সিএফএল বালব দেওয়া ল্যাম্প লাগিয়ে নিন।

৩. যদি প্রেশারে রান্না করা ভাত না সহ্য হলে একটা কাজ করুন। টগবগে গরম জলে চাল ছাড়ুন, ভাত দু’বার ফুটে গেলে গ্যাস বন্ধ করে দিন। আধ ঘণ্টা পর দেখুন, চাল অনেকটা নরম হয়ে যাবে। তখন আর একবার ফুটিয়ে নিলেই হবে। চাল বা ডাল রান্নার আগে বেশ অনেকক্ষণ ভিজিয়ে রাখুন। রান্নার আগে জল ফেলে দেবেন। প্রেশারে দিয়ে সেদ্ধ করা যায় দুটোই। তাতে গ্যাস বাঁচে। 

৪. গ্যাস বাঁচানোর ক্ষেত্রে আপনার সবচেয়ে বড়ো বন্ধু হতে পারে প্রেশার কুকার। যে কোনও রান্না ভালো করে কষে প্রেশার কুকারে সেদ্ধ করে নিন। লাউ, পেঁপে, বাঁধাকপির মতো সবজি সেদ্ধ হতে সময় লাগে বেশি। সামান্য নুন, চিনি দিয়ে তা প্রেশার কুকারে ভাপিয়ে নিয়ে রান্না করুন।

Share this article
click me!