Skin Care: মেকআপ করার আগে ব্যবহার করুন ঘরোয়া ফেসপ্যাক, রইল প্যাকের হদিশ

শত চেষ্টা সত্ত্বেও সঠিক ভাবে মেকআপ ফুটিয়ে তুলতে না পারলে জানবেন, সমস্যা রয়েছে আপনার ত্বকে। ত্বকের রোমকূপে নোংরা জমে থাকলে, ত্বকের চামরা খসখসে হলে কিংবা ত্বকে কোনও রকম জীবাণু সংক্রমণ থাকলে সঠিক ভাবে মেকআপ ফুটিয়ে তোলা কঠিন। এক্ষেত্রে মেকআপ করার আগে কয়টি ফেসপ্যাক (Face pack) ব্যবহার করুন। 

Sayanita Chakraborty | Published : Jan 15, 2022 3:05 PM IST

মুখের খুঁত ঢাকতে হোক কিংবা নিজের সৌন্দর্য ফুটিয়ে তুলতে মেকআপই (Makeup) ভরসা। তবে, মেকআপ সঠিক ভাবে ফুটিয়ে তোলা সহজ কথা নয়। প্রোডাক্টের সঠিক ব্যবহারেই মেকআপ সুন্দর হয়। তা শত চেষ্টা সত্ত্বেও সঠিক ভাবে মেকআপ ফুটিয়ে তুলতে না পারলে জানবেন, সমস্যা রয়েছে আপনার ত্বকে। ত্বকের রোমকূপে নোংরা জমে থাকলে, ত্বকের চামরা খসখসে হলে কিংবা ত্বকে কোনও রকম জীবাণু সংক্রমণ থাকলে সঠিক ভাবে মেকআপ ফুটিয়ে তোলা কঠিন। এক্ষেত্রে মেকআপ করার আগে কয়টি ফেসপ্যাক (Face pack) ব্যবহার করুন। রইল তিনটি ফেসপ্যাকের হদিশ। যা ব্যবহারে পেতে পারেন উজ্জ্বল ত্বক। 

অ্যালোভেরা ফেসপ্যাক
অ্যালোভেরা (Alovera) দিয়ে তৈরি ফেসপ্যাক ত্বকের জন্য বেশ উপকারী। এই প্যাক ত্বকের খসখসে ভাব দূর করে। দূর করে রোমকূপে জমে থাকা নোংরা। একটি পাত্রে অ্যালোভেরা জেল আর সামান্য মধু। এবার লেবুর রস (Lemon) ও চন্দন গুঁড়ো দিন। সামান্য জল দিন। এবার প্যাকটি মুখে, গলায় ও ঘাড়ে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে ফেলুন। এই প্যাক তৈরিতে চন্দন গুঁড়ো ব্যবহার করা হয়, যা ত্বক উজ্জ্বল করে, লেবুর রসে থাকে ভিটামিন সি ত্বক উজ্জ্বল করবে আর অ্যালোভেরার গুণে ত্বক নরম হবে। সপ্তাহে ৩ দিন এই প্যাক লাগান। এতে ত্বক উজ্জ্বল হবে। 

ডিমের খোসার ফেসপ্যাক
ডিম খাওয়ার পর তার খোসা ফেলে না দিয়ে প্যাক বানান। একটি পাত্রে ডিমের খোসা নিন। তা ভালো করে গুঁড়ো করুন। এবার তার সঙ্গে মেশান চালের গুঁড়ো, গোলাপ জল (Rose Water), কাঁচা দুধ (Milk), মধু (Honey)। পাত্রে দিন গুঁড়ো করা চিনি। ভালো করে মেশান উপকরণগুলো এবার মিশ্রণটি মুখে লাগান। এটি স্ক্রাবারের কাজ করে। মিশ্রণটি ১৫ মিনিট রেখে ঘষে ধুয়ে ফেলুন। এতে রোমকূপে জমে থাকা নোংরা দূর হবে, সঙ্গে ত্বকের খসখসে ভাব কমবে। উজ্জ্বল হবে ত্বক।  

আরও পড়ুন: চুল পড়া কমাতে কিংবা খুশকি দূর করতে ব্যবহার করুন রসুনের প্যাক, রইল কয়টি প্যাকের হদিশ

আরও পড়ুন: Hair care: শীতে চুলের যত্ন নিতে মেনে চলুন এই ১০ টোটকা, ঘরোয়া উপায় সমাধান হবে চুলের সমস্যা

ডিমের প্যাক
ত্বক মসৃণ করতে ডিমের প্যাক (Egg Face pack) বেশ উপকারী। একটি পাত্রে ডিমের সাদা অংশ, দুধ নিয়ে ভালো করে মেশান। এবার দিন কাঁচা হলুদ বাটা, মুলতানি মাটি। প্রয়োজনে ২ ফোঁটা গোলাপ জল (Rose Water) দিতে পারেন। ভালো করে মেশান উপকরণগুলো। এবার মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে ফেলুন। উপকার পাবেন। এই প্যাক ব্যবহার করার পর মেকআপ করুন।  ফুটে উঠবে আপনার সৌন্দর্য। 
 

Share this article
click me!