শীতকালে পাহাড়ে ঘুরতে যাচ্ছেন, অবশ্যই ব্যাগে রাখুন এই জিনিসগুলো আর দরকার কয়েকটি সতর্কতা অবলম্বনের

কোনও ভ্রমনপিপাসু মানুষ শীতের আমেজ উপভোগ করতে ব্যাগ কাঁধে পাহাড়ে যাওয়ার কথা ভাবলে কয়েকটি জিনিস মানা অত্যন্ত জরুরি। শীতকে অবহেলা করে অকারণ সাহসিকতা দেখানোর কিন্তু কোনও মানেই নেই। তা ছাড়া কোভিডের প্রকোপ এখনও পুরোপুরি কমেনি, তাই বেড়াতে গিয়ে কোভিড সতর্কতাবিধিতে  ঢিলেমি দেওয়া মোটেই চলবে না।
 

Kasturi Kundu | Published : Feb 15, 2022 10:55 AM IST / Updated: Feb 15 2022, 04:57 PM IST

শীতকাল (Winter) প্রায় শেষর দিকে। শীত মানে কারোর কাছে লেপ-কম্বল মুড়ি দিয়ে ঘুমানো আবার কারোর কাছে শীত মানে জমিয়ে ভ্রমণ (Winter Travel)। একটানা দীর্ঘদিন করোনা আবহের জন্য মানুষ একপ্রকার গৃবহন্দী ছিল। করোনার প্রথম ও দ্বিতীয় ঢেউতে একেবারে স্তব্ধ হয়ে গিয়েছিল গোটা বিশ্ব। করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন আতঙ্কও (Omicron) এখন কিছুটা থিতু হয়েছে। ধীরে ধীরে করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সঙ্গে ছন্দে ফিরছে পৃথিবী। ভারতবর্ষ মূলত গ্রীষ্মপ্রধান দেশ। সেই জন্য শীতের ভ্রমণ বাঙালিদের কাছে একটা ছোটখাটো চ্যালেঞ্জের মতোই বটে। আপনি যদি পাহাড়-প্রেমিক ব্যক্তি হন তাহলে নির্দিষ্ট এলাকার আবহাওয়ার কথা ভাল করে জেনে নিয়ে তবেই গন্তব্য নির্ধারণ করুণ। এই সময় যদি কোনও ভ্রমনপিপাসু মানুষ শীতের আমেজ (Winter Season) উপভোগ করতে ব্যাগ কাঁধে কোথাও বেড়নোর (Winter Travel Planning) প্ল্যান করেন তাহলে কয়েকটি বিষয় অবশ্যই মাথায় রাখবেন।

আপনি যদি এই শীতে ঘোরার প্ল্যানিং করে থাকেন তাহলে কোন কোন বিষয় খেয়াল রাখবেন (Winter Travel Tips) সেটা দেখে নিন।  আপন যেখানে ঘুরতে যাওয়ার প্ল্যান করছেন অর্থাৎ যেখানে যাবেন সেখানকার পরিবেশ কেমন সেই বিষয়ের ওপর নজর রেখেই ব্যাগ গোছাতে হবে। স্বাভাবিকভাবেই শীতের ভ্রমণে ব্যাগের ওজন বাড়ে। সেই ভয়ে প্রয়োজনীয় পোশাক না নিয়ে বের হলে সমস্যায় পড়ত হবে। শীতকালে (Winter) কয়েকটি এক্সট্রা মোজা অবশ্যই ব্যাগে রাখবেন। আর শীতপ্রধান দেশ যদি স্নানের আতঙ্ক থাকে তাহলে সঙ্গে সুগন্ধী নিতে কিন্তু মোটেই ভুলবেন না। শীতকে অবহেলা করে অকারণ সাহসিকতা দেখানোর কিন্তু কোনও মানেই নেই। তা ছাড়া কোভিডের প্রকোপ এখনও পুরোপুরি কমেনি, তাই বেড়াতে গিয়ে কোভিড সতর্কতাবিধিতে  ঢিলেমি দেওয়া মোটেই চলবে না। যেখানেই ঘুরে যান না কেন সঠিক স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে আপনাকে।

আরও পড়ুন-ত্বকের একগুচ্ছ সমস্যা সমাধানে বেছে নিন টক দই, রইল কয়টি প্যাকের হদিশ

আরও পড়ুন-শুধু পোষ্যকে আদর করলেই হবে না, নিতে হবে সঠিক যত্নও, পেট কেয়ার টিপসের খুঁটিনাটি

আরওপড়ুন-ঘরোয়া উপায় দূর করুন ড্রাই আই-এর সমস্যা, রইল টোটকা

ঘুরতে যাওয়ার আগে  পরিচিত মানুষজনকে অবশ্যই জানিয়ে যান। পাহাড়ি এলাকায় ঘুরতে গেলে অনেক সময় প্রকৃতি বিমুখ হয়ে যায়। সেই সময় সেখানে আটকে থাকার প্রবল সম্ভবনা থাকে। এই রকম পরিস্থিতিতে পরিবারের অন্যান্য সদস্যরা যাতে আপনার খোঁজ নিতে পারে সেই জন্য কয়েকজনকে জানিয়ে যাওয়া অবশ্যই জরুরি। আপনি ইচ্ছে হলে স্থানীয় মানুষকেও জানিয়ে যেতে পারেন। মনে রাখবেন, শীতকালে চারিদিক অনেক নিস্তব্ধ থাকে। তাই রাত বাড়লে চুরি ডাকাতির প্রবণতাও বাড়ে। সেই জন্য প্রয়োজন হলে ঘুরতে যাওয়ার আগে স্থানীয় থানায় জানিয়ে যেতে পারেন। যখনই কোথাও ঘুরতে যান না কেন, সঙ্গে রাখুন প্রয়োজনীয় কিছু ফার্স্ট এইড সামগ্রী। শীতকালে সর্দি কাশির ন্যূনতম ওষুধপত্র নেওয়াও একই রকম জরুরি। পাহাড়ি এলাকার জলে অনের সময় পর্যটকদের সমস্যা হয়। সেই জন্য জল পরিশুদ্ধ করার প্রয়োজনীয় ওষুধ অবশ্যই সঙ্গে নিন। 

Share this article
click me!