LPG Weight Reduce-রান্নার গ্য়াসের অতিরিক্ত ওজনে সমস্যায় মহিলারা,সমস্যা সমাধানে কেন্দ্রীয় সরকারের নয়া উদ্যোগ

বাড়ির মহিলাদের কথা ভেবে রান্নার গ্যাসের অতিরিক্ত ওজন কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্যসভায় জানেলেন পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরি। 

Kasturi Kundu | Published : Dec 9, 2021 11:21 AM IST

সাধারণত বাড়ির মহিলাদেরই রান্নার গ্যাসের যাবতীয় বিষয় দেখাশোনা করতে হয়। সিলিন্ডার কবে লাগানো হল থেকে শুরু করে কবে সেষ হচ্ছে গোটা বিষয়টাই একেবারে নখদর্পনে থাকে। কিন্তু গলার কাঁটা হয়ে দাঁড়ায় রান্নার গ্যাসের অতিরিক্ত ওজন(Heavy weighT)। বেশিরভাগ ক্ষেত্রেই নতুন গ্যাস সিলিন্ডার লাগানোর জন্য বাড়ির কতৃীদের অন্যের মুখাপ্রেক্ষী হয়ে থাকতে হয়। অনেক সময় আবার রান্নার মাঝেই গ্যাস ফুরিয়ে যায়। সেই সময় বেশ সমস্যার মুখে পড়তে হয় মহিলাদের(Women faces Problem)। কীভাবে নতুন গ্যাস লাগাবে, ভারী গ্যাসটা তোলাটাই যে সমস্যা। তবে এবার সেই মুসকিল আসান করতে এগিয়ে এল মোদী সরকার বা কেন্দ্রীয় সরকার(Central Govt)। বাড়ির মহিলাদের যাতে আর অতিরক্ত ওজনের গ্যাস তুলতে কষ্ট করতে না হয় সেই জন্য নতুন চিন্তাভাবনা করা হচ্ছে কেন্দ্রীয় সরকারের (Central Government)তরফে। গ্যাস সিলিন্ডারের (LPG Cylinder) ওজন কমানোর পরিকল্পনা করা হচ্ছে। বর্তমানে প্রতিটি রান্নার সিলিন্ডারে  ১৪.২ কেজি গ্যাস থাকে যার ফলে সেটি যথেষ্ট ভারী হয়। বিশেষ করে মহিলাদের এই সিলিন্ডার তুলতে বা এক ঘর থেকে অন্য ঘরে নিয়ে যেতে সমস্যার সম্মুখীন হতে হয়। প্রধানত এই বিষয়কে মাথায় রেখেই সরকার ওজনের সমস্ত বিকল্প নিয়ে বিবেচনা করছে।

রাজ্যসভায়(Rajjaya sabha) একজন সদস্য গ্যাস সিলিন্ডার ভারী হওয়ায় মহিলারা দৈনন্দিন যে সমস্যার মুখোমুখি হন সেই বিষয়ে একটি প্রশ্নের উত্থাপন করেন। তাঁর সেই প্রশ্নের উত্তরে পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরি (Hardeep Singh Puri)  ওজনের এই বিষয়টি সামনে আনেন। তিনি  আরও বলেন,বাড়ির কতৃদের কথা মাথায় রেখেই অর্থাৎ মহিলারা যাতে নিজেরাই সিলিন্ডার তুলতে সক্ষম হন সেই জন্য সিলিন্ডারের ওজন কমানোর সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। এছাড়াও তাদের পাইপলাইনে রয়েছে একাধিক বিকল্প। 
১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডারের ওজন কমিয়ে ৫ কেজি করা যেতে আবার অন্য কোনও উপায়ও বের করে এই সমস্যার সমাধানে প্রতিশ্রুতিবদ্ধ পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরি। এই প্রসঙ্গে কিন্তু একটা কথা বলতেই হয়, বাড়তি ওজন, তা সে দেহেরই হোক বা জিনিসের, কমলে কিন্তু আখেরে মুখে হাসিই ফোটে। রান্নার গ্যাস সিলিন্ডারের ওজন কমানোর খবরে নিঃসন্দেহে মহিলাদের ঠোঁটের কোণে দেখা যাবে খুশির হাসি। 

আরও পড়ুন-Free LPG Connection-উজ্জ্বলা যোজনা স্কিমের আওতায় ৭৯ লাখ রান্নার গ্যাস দেওয়া হয়েছে,লোকসভায় বললেন রামেশ্বর তেলি

আরও পড়ুন-LPG-এলপিজি অ্যাকাউন্টের সঙ্গে করিয়ে ফেলুন আধার লিঙ্ক,পেয়ে যান ৩০০ টাকার ভর্তুকি

আরও পড়ুন-LPG At 634-LPG গ্রাহকদের জন্য সুখবর,৬৩৪ টাকায় ঘরে বসে পেয়ে যাবেন সিলিন্ডার,আসছে Composite Cylinder

একদিকে রান্নার গ্যাসের ওজন কমার খবরে খুশির হাওয়া মহিলা মহলে ঠিক তেমনি রান্নার গ্যাসে ভর্তুকী চালু হওয়াতেও কিছুটা স্বস্তি পেয়েছে সাধারণ মানুষ। যে হারে প্রতিনিয়ত উর্ধ্বমুখী হচ্ছিল রান্নার গ্যাসের দাম তার থেকে কিছুটা তো স্বস্তি মিলেছে আম জনতার। উল্লেখ্য, ইতিমধ্যেই গ্রাহকের অ্যাকউন্টে ঢুকেছে ভর্তুকির টাকা।  

Read more Articles on
Share this article
click me!