Biological Weapons: যা বিস্ফোরণ ছাড়াই ধ্বংস করতে পারে যে কোনও দেশ, জেনে নিন কীভাবে ব্যবহার করা হয়

অনেক দিন ধরে চিনের বিরুদ্ধে করোনাভাইরাসকে জৈবিক অস্ত্র হিসেবে ব্যবহার করার অভিযোগ উঠেছিল। 
 

Web Desk - ANB | Published : Dec 9, 2021 7:46 AM IST

বায়োলজিক্যাল ওয়েপন মানে জৈবিক অস্ত্র, এমন একটি অস্ত্র যা বিস্ফোরণ ছাড়াই যে কোনও দেশকে ধ্বংস করতে পারে। বিশ্বে প্রথমবারের মতো, ১৩৪৭ সালে মঙ্গোলীয় সেনাবাহিনী দ্বারা একটি জৈবিক অস্ত্র ব্যবহার করা হয়েছিল। অনেক দিন ধরে চিনের বিরুদ্ধে করোনাভাইরাসকে জৈবিক অস্ত্র হিসেবে ব্যবহার করার অভিযোগ উঠেছে। 
জৈবিক অস্ত্র কি, কিভাবে ব্যবহার করা হয় এবং কোন কোন দেশ এখন পর্যন্ত এটি ব্যবহার করেছে, জেনে নিন এসব প্রশ্নের উত্তর…
জৈবিক অস্ত্র কি?
বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) মতে, যখন ব্যাকটেরিয়া, ভাইরাস এবং ছত্রাকের মতো সংক্রামক এজেন্ট ইচ্ছাকৃতভাবে মানুষকে সংক্রমিত করার জন্য ব্যবহার করা হয়, তখন একে জৈবিক অস্ত্র বলা হয় । এগুলো ব্যবহার করেই মানুষের ক্ষতি করা হয়। তবে, এর বেশিরভাগই ভাইরাস দ্বারা ব্যবহৃত হয়। জৈবিক অস্ত্র অল্প সময়ের মধ্যে খুব বড় এলাকায় বিপর্যয় ঘটাতে পারে। তারা মানুষের মধ্যে এমন রোগের সৃষ্টি করে যে, তারা হয় মারা যেতে শুরু করে, নয়তো পঙ্গু হয়ে যায় বা সাইকোপ্যাথ হয়ে যায়।
কিভাবে জৈবিক অস্ত্রের ব্যবহার শুরু হয়?
১৩৪৭ সালে মঙ্গোলীয় সেনাবাহিনী প্রথম জৈবিক অস্ত্র ব্যবহার করেছিল। মঙ্গোলীয় সেনাবাহিনী প্লেগ রোগে আক্রান্ত মৃতদেহ কৃষ্ণ সাগরের তীরে ফেলেছিল। সেই সময়কালে সংক্রমণের দ্রুত বিস্তারের কারণে ব্ল্যাক ডেথ মহামারী ছড়িয়ে পড়ে। ফলস্বরূপ, ৪ বছরের মধ্যে ইউরোপে ২৫ মিলিয়ন মানুষ মারা যায়। 
একই ভাবে, ১৭১০ সালে, রাশিয়ান সেনাবাহিনী, সুইডিশ সেনাবাহিনীর সঙ্গে লড়াই করে, তালিন, এস্তোনিয়াকে ঘিরে ফেলে এবং তাদের দিকে প্লেগ-আক্রান্ত মৃতদেহ নিক্ষেপ করে। একই সময়ে, ১৭৬৩ সালে, ব্রিটিশ সেনাবাহিনী পিটসবার্গে ডেলাওয়্যার ইন্ডিয়ানদের ঘিরে ফেলে এবং গুটিবসন্ত ভাইরাসে আক্রান্ত কম্বল নিক্ষেপ করে। 
শুধু তাই নয়, বিশ্বযুদ্ধেও জৈবিক অস্ত্র ব্যবহার করা হয়েছিল। প্রথম বিশ্বযুদ্ধে জার্মানি অ্যানথ্রাক্স নামে একটি জৈবিক অস্ত্র ব্যবহার করেছিল। এ জন্য জার্মানি গোপন পরিকল্পনা করে শত্রুদের ঘোড়া ও গবাদি পশুকে সংক্রমিত করে। এই অস্ত্র জাপান সোভিয়েতদের জন্য ব্যবহার করেছিল। জাপান সোভিয়েত জলাশয়ে টাইফয়েড ভাইরাস মিশ্রিত করে এবং সংক্রমণ ছড়িয়ে দেয়।
কোন দেশ জৈবিক অস্ত্র তৈরি করে?
এখন পর্যন্ত জার্মানি, আমেরিকা, রাশিয়া ও চিন-সহ মোট ১৭টি দেশ জৈবিক অস্ত্র তৈরি করেছে। গত ২ বছর ধরে চিনের বিরুদ্ধে বহুবার অভিযোগ উঠেছে যে তারা করোনাকে জৈবিক অস্ত্র হিসেবে ব্যবহার করেছে। তবে চিন বরাবরই বিষয়টি অস্বীকার করে আসছে। 
চিন কি করোনাকে জৈবিক অস্ত্র হিসেবে ব্যবহার করেছে?
বিশ্বব্যাপী অনেক রিপোর্টে দাবি করা হয়েছে যে, চিন করোনাভাইরাসকে জৈবিক অস্ত্র হিসেবে ব্যবহার করেছে। এ বিষয়ে সম্প্রতি মার্কিন প্রতিরক্ষা বিভাগ পেন্টাগন তাদের প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, জৈবিক অস্ত্র তৈরির জন্য নিজেদের অবকাঠামো ক্রমাগত শক্তিশালী করছে। চীনের সামরিক প্রতিষ্ঠানগুলো অনেক ধরনের জৈবিক বিষ নিয়ে কাজ করছে। তারা ডবল ব্যবহার করা যেতে পারে. আমেরিকা এটাকে বিপজ্জনক বলেও মনে করে।

আরও পড়ুন- করোনাভাইরাসের উৎপত্তি চিনের উহান ল্যাবে, আবারও দাবি মাইক পম্পেও-র

আরও পড়ুন- পারমাণবিক অস্ত্রে এগিয়ে পাকিস্তান-চিন, নতুন রিপোর্ট অশনি সংকেত ভারতের কাছে

আরও পড়ুন- দ্রুত পরমাণু অস্ত্রের সম্ভার বাড়াচ্ছে চিন, আমেরিকার 'মনগড়া গল্প' বলে ওড়াল বেজিং

Share this article
click me!