জুরাসিক ওয়ার্ল্ড ডোমিনিয়ন রিভিউ: ক্রিস প্র্যাটের মুভি ' যতোটা না চিবোতে পারে তার থেকে বেশি কামড় দেয়'

জুরাসিক ওয়ার্ল্ড ডমিনিয়ন, জুরাসিক পার্ক ফ্র্যাঞ্চাইজির তৃতীয় এবং শেষ কিস্তি। কিন্তু সিনেমাটি নিয়ে যতোটা আশা ছিল তা পূরণ হলো না।
 

Senjuti Dey | Published : Jun 10, 2022 7:26 AM IST

"মানুষ এবং ডাইনোসর কি একসাথে থাকতে পারে?" স্টিভেন স্পিলবার্গের ১৯৯৩ সালের ক্লাসিক জুরাসিক পার্কের নস্টালজিক ট্রিলজির শেষ কিস্তি জুরাসিক ওয়ার্ল্ড ডমিনিয়ন এই প্রশ্নের উপর ভিত্তি করেই পুরো সিনেমাটি তৈরি করেছে। সিনেমাটি ক্রিস প্র্যাট এবং ব্রাইস ডালাস হাওয়ার্ড ( র‍্যাপ্টর প্রশিক্ষক); ওয়েন গ্র্যাডি এবং প্রাক্তন জুরাসিক ওয়ার্ল্ড পার্ক ম্যানেজার ক্লেয়ার ডিয়ারিং প্রিয় ফ্র্যাঞ্চাইজির ওজি ত্রয়ীকে ফিরিয়ে আনে।  ডঃ এলি স্যাটলারের ভূমিকায় লরা ডার্ন, সাম নীল ডক্টর অ্যালান গ্রান্ট এবং জেফ ডক্টর ইয়ান ম্যালকমের চরিত্রে।  কিন্তু মুভিটি কি আদেও ডাইনো-লেভেল উপসংহার প্রদান করে? বায়োসিন জেনেটিক্সে দুটি সমান্তরাল কাহিনীর সংঘর্ষের সাথে সাথে, একটি পরিবেশগত বিপর্যয় ঘটানোর উদ্দেশ্যে নিয়ে একটি কর্পোরেট ডাইনোসর ফেসিলিটি, জুরাসিক ওয়ার্ল্ড ডমিনিয়নের ঘটনা জুরাসিক ওয়ার্ল্ড ইসলা নুব্লার ধ্বংসের চার বছর পরের গল্প বলে। ডাইনোসররা এখানে মানুষের মধ্যেই থাকে, যার মধ্যে মেসি লকউড (ইসাবেলা সার্মন) যিনি একজন ক্লোনড মানুষ তাকে বায়োসিন জেনেটিক্সের সিইও ডক্টর লুইস ডডগসন(ক্যাম্পবেল স্কট) অপহরণ করেন। কারণ সে "একটি মূল্যবান বৌদ্ধিক সম্পত্তি।" তার পালক পিতামাতা ওয়েন এবং ক্লেয়ার মেসিকে বাঁচানোর জন্য মারাত্মক সমস্ত ডাইনোসর এবং ধূর্ত মানুষের সাথে লড়াই করে সারা বিশ্ব ভ্রমণ করে দুঃসাহসিক কাজ কর্ম শুরু করেন। মেসি  নিজেই তার রহস্যময় পারিবারিক ইতিহাস সম্পর্কে আগ্রহী। অন্যদিকে, হিংস্র পঙ্গপাল ভয়ঙ্কর মানুষের জন্য ভয়ঙ্কর হুমকি হয়ে ওঠে কারণ তারা ফসলের ক্ষেত নিশ্চিহ্ন করে দেয়, বিশ্বব্যাপী দুর্ভিক্ষের দিকে ঝুঁকে পড়ে।পঙ্গপালের প্লেগ, বায়োসিনের সাথে সম্পর্কের সাথে, প্রায় প্রেমিক এলি এবং অ্যালানের মধ্যে পুনর্মিলন শুরু করে দেয়, পাশাপাশি ইয়ান আছে যার ক্ষতিকর কর্পোরেশনটিতে অভ্যন্তরীণ অ্যাক্সেস রয়েছে। অতীত এবং বর্তমান শেষ পর্যন্ত বায়োসিনের কারণে সৃষ্ট জগাখিচুড়িটি নিরসনের জন্য সংঘর্ষে লিপ্ত হয় যখন ডাইনোসররা কল্পনার চেয়েও খারাপ দেখায়। জুরাসিক পার্কে, স্টিভেন স্পিলবার্গ নিপুণভাবে ভয়ঙ্কর ডাইনো হুমকিকে আবেগের দিক থেকে পারদর্শী চরিত্রগুলির সাথে অন্তর্ভূক্ত করেছিলেন। যাইহোক, জুরাসিক ওয়ার্ল্ড ডোমিনিয়নে, কলিন ট্রেভরো দুটোই করতে ব্যর্থ হন।


 জুরাসিক ওয়ার্ল্ড ডোমিনিয়নের পারফরম্যান্সের ক্ষেত্রে, এটি ওজি ত্রয়ী যারা একটি বিশৃঙ্খলা-চালিত গল্পরেখায় কিছু অতি-প্রয়োজনীয় জীবন জাগিয়ে তোলে, বিশেষ করে জেফ গোল্ডব্লাম, যিনি তার শুষ্ক হাস্যরস মন্তব্যের মাধ্যমে পরিবেশন করেন। লরা এবং স্যামের রসায়ন অক্ষত আছে, কিন্তু ক্রিস প্র্যাট এবং ব্রাইস ডালাস হাওয়ার্ডের কাপলিং, তাদের ক্লোজ আপ শটগুলির সাথে তাল মিলিয়ে, বিকৃত লাগে । এই জুটি ওয়েন এবং ক্লেয়ারের জন্য আন্তরিক ভাবে চেষ্টা করে, কিন্তু চরিত্রের বিকাশ শূন্যতার কাছাকাছি। কোন পর্যায়ে তারা তাদের গল্পের নায়ক হয়ে উঠে আসে না! একইভাবে, ইসাবেলা সারমন একটি অপ্রতুল মোটিফের শিকার হয় যখন ক্যাম্পবেল স্কটের কুচক্রী স্টিভ জবস-এস্ক ভিলেন হাস্যকর হয়ে ওঠে। ডঃ হেনরি উ হিসাবে বিডি ওং এবং ডাইনোসর চোরাকারবারী সোয়োনা সান্তোস চরিত্রে ডিচেন লাচম্যানও ক্যারিকেটুরিশ। আশ্চর্যজনকভাবে, ফ্র্যাঞ্চাইজির নবাগত কায়লা ওয়াটস ডিওয়ান্ডা ওয়াইজ হিসাবে, হান সোলো-রেসকিউ পাইলট এবং রামসে কোল, মামউদু আথি, বায়োসিন হেড অফ কমিউনিকেশনস চরিত্রে, যারা তাদের আকর্ষণীয় চরিত্রগুলির সাথে কৌতূহল জাগিয়েছে।  স্টার ওয়ার্স, ইন্ডিয়ানা জোনস, জেমস বন্ড এবং আরও অগণিত অন্যান্য লিজিং ফ্র্যাঞ্চাইজি প্লেয়ারদের থেকে স্পষ্ট অনুপ্রেরণা নিয়ে, মুভিটি ডাইনোসর সম্পর্কে একটি আকর্ষক সাই-ফাই মুভির থেকে বেশি একটি অ্যাকশন-থ্রিলার। তদুপরি, প্লটটি নস্টালজিয়া ফ্যাক্টরের উপর অত্যধিক প্রশ্রয় দেয়, যা নতুন অনুরাগীদের থেকে দূরত্ব সৃষ্টি করতে পারে।

আরও পড়ূন :

উচ্চ মাধ্যমিকের রিভিউ কবে থেকে শুরু ? স্কুটিনি চলবে কত তারিখ অবধি, জানাল সংসদ

সুইৎজারল্য়ান্ডকে হারিয়ে নেশনস লিগে জয়ে ফিরল স্পেন, জয়ের নায়ক পাবলো সারাবিয়া

শাক-সবজি কাটার পর হাত কালো হয়ে যাচ্ছে, ঘরোয়া উপায় নিন হাতের যত্ন, রইল টোটকা
স্পাইডার-ম্যান: নো ওয়ে হোম যা তার ভক্তদের যা আনন্দ উপহার দিয়েছে এটি তার সম্পূর্ণ বিপরীত, একটি ন্যায়সঙ্গত অতীত-বর্তমান পুনর্মিলন বর্ণনার চেয়ে এটি ফ্যান পরিষেবার উপর বেশি নির্ভর করে। তবুও, অবাক হবেন না যদি জুরাসিক ওয়ার্ল্ড ডমিনিয়ন একটি ব্লকবাস্টার হয়ে ওঠে!জুরাসিক ওয়ার্ল্ড ডোমিনিয়নের অ্যাকশন সিকোয়েন্সের ক্ষেত্রে ক্রেডিট দেওয়া যায়। হাইলাইট হিসাবে ওয়েন এবং ক্লেয়ার মোটরসাইকেল এবং পিকআপ ট্রাকে ফিনিশ লাইনে রেস করার সময় ভয়ঙ্কর ডাইনোসর এবং ভয়ঙ্কর মানুষের সাথে লড়াই করেছে। এখানেই আপনি প্রকৃতপক্ষে মানুষ এবং ডাইনোসরের মধ্যে একটি সম্ভাব্য সহ-অস্তিত্বের কু-প্রভাব প্রত্যক্ষ করেন, পরেরটি একটি নির্মম কালোবাজার সেট আপের আকারে অভিনবতার সাথে প্যারেড হয়। এই ধরনের বেশ কয়েকটি ক্রম রয়েছে, কিন্তু গতিবেগ খুব বেশি দিন স্থায়ী হয় না এবং এরজন্য বিশৃঙ্খল প্লটটি শুধুমাত্র দায়ী। পূর্ববর্তী কিস্তির প্রতিশ্রুতি অনুসারে এটি কখনই "সহ-অস্তিত্ব" ফ্যাক্টরের গভীরে খনন করে না। যদিও CGI তে ডাইনোসরগুলিকে এই ছবিতে আরও শৈল্পিকভাবে সৃষ্টি করা হয়েছে,  চূড়ান্তভাবে, জুরাসিক ওয়ার্ল্ড ডমিনিয়ন একটি কিংবদন্তি ফ্র্যাঞ্চাইজির অনুপ্রাণিত 'বিলুপ্ত' উপসংহারের সমান। "জীবন একটি পথ খুঁজে পায়।" জুরাসিক ওয়ার্ল্ড ডমিনিয়ন, দুর্ভাগ্যবশত, তা পায়না!

Share this article
click me!