Parenting Tips: বাচ্চাকে মানসিক চাপ ও নেতিবাচক ভাবনা-চিন্তার সঙ্গে লড়তে সাহায্য করুন, জেনে নিন কীভাবে

অনেক বাচ্চার মধ্যে মেন্টার স্ট্রেস (Stress) ও নেতিবাচক ভাবনা (Negative Thoughts) চিন্তার সমস্যা দেখা দিতে পারে। এমন হলে মা-বাবা হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা নিন। বাচ্চাকে মানসিক চাপ ও নেতিবাচক ভাবনা চিন্তার সঙ্গে লড়তে সাহায্য করুন।

Sayanita Chakraborty | Published : Dec 6, 2021 1:25 PM IST / Updated: Dec 06 2021, 06:57 PM IST

এক এক বয়সে বাচ্চার (Kids) এক এক রকম সমস্যা দেখা দেয়। কখনও সে বড্ড লাজুক হয়ে যায়, কখনও সে হয়ে ওঠে প্রতিবাদী, কখনওবা বাচ্চার মনে দেখা দেয় ভয়। এছাড়াও, অনেক বাচ্চার মধ্যে মেন্টার স্ট্রেস (Stress) ও নেতিবাচক ভাবনা (Negative Thoughts) চিন্তার সমস্যা দেখা দিতে পারে। হয়তো দেখছেন সে সারাক্ষণ ভাবছে কার সঙ্গে খারাপ হচ্ছে, বা সে কাউকে হারিয়ে ফেলবে। সারাক্ষণ তার মুখে মরে যাওয়ার কথা শুনছেন। এমন হতেই পারে। অথবা দেখছেন সে পড়া নিয়ে বেশি চিন্তা করছে। কারণে-অকারণে মানসিক দ্বন্দ্বে ভুগছে। এমন হলে ভয় পাওয়ার কিছু নেই। বুদ্ধি করে চলুন। দেখবেন, বাচ্চার সকল সমস্যা দূর হবে। 
প্রথমত বাচ্চার মনের কথা জানান চেষ্টা করুন। সব সময় বাচ্চার ভালো বন্ধু (Friend) হন। সে কী ভাবছে, কেন ভাবছে বোঝার চেষ্টা করুন। বাচ্চার আবেগকে (Emotion) গুরুত্ব দিন। তার সঙ্গে সব ধরনের আলোচনা করুন। দেখবেন বাচ্চার মানসিক চাপ দূর হবে। সঙ্গে দূর হবে নেতিবাচক ভাবনাচিন্তা। 

বাচ্চাকে সব সময় সাপোর্ট করুন। তার আত্মবিশ্বাস বাড়ানোর চেষ্টা করুন। সব কাজে সে কীভাবে এগিয়ে যাবে তা শেখান। আত্ম বিশ্বাসের অভাবে দেখা দেয় মানসিক চাপ। এমনকী, বাচ্চার যদি সব ক্ষেত্রে বিফল হয়, তাহলে তার মনে নেতিবাচক ধারণা (Negative Thoughts) জন্মায়। হেরে যেতে শুরু করলে সে নেগেটিভ কথা বলবে। তাই সব সময় চেষ্টা করুন কীভাবে তার আত্মবিশ্বাস বাড়ানো যায়। 

আরও পড়ুন: Parenting Tips: বাচ্চার আচরণে কয়টি পরিবর্তন দেখলে সতর্ক হন, মানসিক চাপের কারণে হতে পারে এমন সমস্যা

করোনার জন্য আজ বাচ্চার এক ঘরে। কিন্তু, এখন পরিস্থিতি স্বাভাবিকের পথে। তাই সতর্কতা নিয়ে বাচ্চাকে বাইরে ঘুরতে নিয়ে যায়। আর পাঁচটা বন্ধুর (Friends) সঙ্গে মেশান। দেখবেন ওর মন ভালো থাকবে। মন ভালো থাকলে যেমন দূর হবে মানসিক চাপ, তেমনই সে সুস্থ বোধ করবে। 

আরও পড়ুন: Parenting Tips: প্রেমিকে সঙ্গে সেক্স চ্যাট করছে মেয়ে, জানতে পেরে অশান্তি নয়, এই কয়টি টিপস মেনে চলুন

পড়াশোনার পাশাপাশি খেলাধুলোয় (Game) ভর্তি করুন বাচ্চাকে। এতে তার মানসিক বিকাশ ঘটবে। বাচ্চার সঠিক ভবিষ্যত গড়তে নিয়মিত খেলতে নিয়ে যায়। শুধু পড়া আর ভিডিও গেমের মধ্যে জীবন কাটলে তার যেমন মানসিক চাপ বা স্ট্রেস (Stress) দেখা দেবে তেমনই বাচ্চার মনে নেতিবাচক ধারণা (Negative Thoughts) জন্মাবে। তাই বাচ্চাকে সব সময় মানসিক ভাবে সুস্থ রাখার চেষ্টা করুন। তবে, সে সব কাজে সফল হবে।  
 

Read more Articles on
Share this article
click me!