Asianet News BanglaAsianet News Bangla

Parenting Tips: একটু বকা দিলেই রাগ হয়ে যায় বাচ্চার, জেনে নিন কী করে বাচ্চার রাগ ভাঙাবেন

এমন কিছু করবেন না যাতে আপনার ওপর ওর অভিমান বেড়ে যায়। রইল কয়টি টিপস (Tips)। এই কয়টি জিনিস মেনে চললে বাচ্চার রাগ ভাঙানো সম্ভব।   

follow this tips to meltdown your kid
Author
Kolkata, First Published Dec 5, 2021, 11:32 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আপনি কিছু বললেই গোসা (Anger) হয়ে যায়। একটু বকা দেওয়ার উপায় নেই। অভিমান (Sentiment) করে বসবে। কিন্তু, বাচ্চার এমন স্বভাব মোটেই ভালো নয়। সঠিক জিনিস না শেখালে ভবিষ্যতে সে সমস্যায় পড়বে। তাই কিছু বলবেন না, এমনও হতে পারে না। বাচ্চাকে সঠিক পথে চালনা করতে তাকে বকা দেওয়ার প্রয়োজন আছে। কিন্তু, এমন কিছু করবেন না যাতে আপনার ওপর ওর অভিমান বেড়ে যায়। রইল কয়টি টিপস (Tips)। এই কয়টি জিনিস মেনে চললে বাচ্চার রাগ ভাঙানো সম্ভব।   

বাচ্চার ওপর রাগ করবেন না- বাচ্চা ভুল করবেই। তবেই সে ঠিক শিখবে। বাচ্চা যতই ভুল করুন আপনি তার ওপর রাগ (Anger) দেখাবেন না। বকা দেবেন না বা মারধর করবেন না। এতে বাচ্চার জেদ বেড়ে যায়। বুদ্ধি করে তাকে সঠিক শিক্ষা দিন। ছোট থেকেই ঠিক-ভুলের শিক্ষা দিন। আপনি যদি ওর ওপর রাগ দেখান তাহলে হিতে বিপরীত হবে। তাই ছোট থেকেই বাচ্চার সীমারেখা বুঝিয়ে দিন। দেখবেন, সে সঠিক ভাব বড় হবে।  

পরিস্থিতি বুঝে সমস্যা সমাধান করুন- হয়তো কোনও বিষয় নিয়ে বাচ্চা (Kids) তর্ক করছে। আপনি ঠিকটা কিছুতেই বোঝাতে পারছেন না। এমন সময় মাথা গরম করে লাভ নেই। পরিস্থিতি বুঝে তাকে ঠিক-ভুল শেখান। ঝগড়া-অশান্তি করে কিছু বললে বাচ্চা এমনিতেও কিছুই শিখবে না। তাই সমস্যার মাঝে কিছু শেখাতে যাবেন না। বাচ্চাকে সঠিক ভাবে বড় করতে চাইলে বুদ্ধি করে শান্ত মাথায় কাজ করতে হবে। সে শুনতে না চাইলে সে সময় কিছু বলে লাভ নেই। 

আরও পড়ুন: Parenting Tips: লুকিয়ে ধূমপান করছে বাচ্চা, অভ্যেস বদলাতে এই কয়টি টিপস মেনে চলুন

মাথা ঠান্ডা করুন- বাচ্চার (Kids) অন্যায় দেখে মাথা গরম করবেন না। এতে বাচ্চার রাগ, জেদ আরও বেড়ে যাবে। তাই নিজের মাথা ঠান্ডা রাখুন। বাচ্চাকে জোড় করে কিছু করাবেন না। এতে বাচ্চার জেদ বেড়ে যাবে। বুদ্ধি করে বাচ্চাকে ঠিক-ভুল শেখান। বুঝিয়ে বলুন, তবেই কাজ হবে। 

আরও পড়ুন: COVID 19: করোনার চতুর্থ তরঙ্গে টার্গেট কি শিশুরা, আশঙ্কার কথা শোনালেন দক্ষিণ আফ্রিকার বিশেষজ্ঞরা

আদেশ করবেন না- বাচ্চার মধ্যে জেদ বেশি দেখলে সতর্ক হন। তাকে কোনও বিষয় আদেশ (Order) করবেন না। সবার আগে বাচ্চার সমস্যা বোঝার চেষ্টা করুন। কেন তার এমন পরিবর্তন হল দেখুন। তাকে বেশি সময় দিন। তার মনের খোঁজ রাখুন। দেখবেন সব সমস্যা সমাধান হবে।  
 

Follow Us:
Download App:
  • android
  • ios