বাচ্চার বুড়ো আঙুল চোষার অভ্যাস ছাড়ান খুব সহজে, রইল টিপস

শিশুরা সাধারণত তাদের বুড়ো আঙুল চুষে নেয় কারণ তাদের স্বাভাবিক জড়তা থেকে বুড়ো আঙুল চোষার অভ্যাস শুরু হয়। যার কারণে শিশুরা তাদের বুড়ো আঙুল তাদের মুখে রাখে। এটাও বিশ্বাস করা হয় যে বুড়ো আঙুল চোষা শিশুকে নিরাপদ বোধ করায়। তবে আপনি আপনার সন্তানকে এই অভ্যাস থেকে মুক্তি দিতে পারেন।

Web Desk - ANB | Published : Oct 10, 2022 7:52 PM IST

শিশুদের মধ্যে প্রায় অনেকেই আঙুল চোষে। এই অভ্যাস তারা নিজেরাই তৈরি করে নেয়। অনেক ক্ষেত্রে এই অভ্যাস বড় বয়স পর্যন্ত থাকে। যা সহজে ছাড়ানো যায় না। বাড়ির লোকজন অনেক চেষ্টা করলেও, এই অভ্যাস থেকে নিষ্কৃতি মেলে না। এটি সাধারণত শৈশবে শুরু হয়। যার পার্শ্বপ্রতিক্রিয়াও হতে পারে। শিশুরা সাধারণত তাদের বুড়ো আঙুল চুষে নেয় কারণ তাদের স্বাভাবিক জড়তা থেকে বুড়ো আঙুল চোষার অভ্যাস শুরু হয়। যার কারণে শিশুরা তাদের বুড়ো আঙুল তাদের মুখে রাখে। এটাও বিশ্বাস করা হয় যে বুড়ো আঙুল চোষা শিশুকে নিরাপদ বোধ করায়। তবে আপনি আপনার সন্তানকে এই অভ্যাস থেকে মুক্তি দিতে পারেন।

কীভাবে শিশুর বুড়ো আঙুল চোষার অভ্যাস থেকে মুক্তি পাবেন

১) সময় সীমিত করুন

আপনার সন্তানের বুড়ো আঙুল চোষার অভ্যাস বেডরুমে বা শোবার আগে সীমাবদ্ধ করে শুরু করুন। এ ছাড়া তাদের বুঝিয়ে বলুন যে বুড়ো আঙুল চোষা ভালো অভ্যাস নয়।

২) জীবাণু সম্পর্কে বলুন

আপনার সন্তানকে তাদের হাতে থাকা জীবাণু সম্পর্কে শেখান এবং তাদের বোঝানোর চেষ্টা করুন যে বুড়ো আঙুল চোষা সক্রিয় ব্যাকটেরিয়া ছড়াতে পারে এবং রোগের সূত্রপাত করতে পারে। এমন পরিস্থিতিতে কিছু শিশু ভয়ে বুড়ো আঙুল চোষার অভ্যাস ছেড়ে দিতে পারে।

৩) দেখুন তারা কখন করে

শিশুরা ঘুমানোর সময় বা টেলিভিশন দেখার সময় তাদের বুড়ো আঙুল চুষে নেয়। এই ক্ষেত্রে, আপনার সন্তানের বুড়ো আঙুল চোষা সময় দেখুন. টিভি দেখার সময় যদি এটি চালু থাকে তবে কয়েক মিনিটের জন্য এটি বন্ধ করুন।

৪) প্রশংসা করুন

যখনই আপনার সন্তানের মুখে বুড়ো আঙুল না থাকে তার প্রশংসা করুন বা পুরস্কৃত করুন। এতে করে শিশুরা এই অভ্যাস ত্যাগ করতে পারে।

৫) বাচ্চাদের ব্যস্ত রাখুন

শিশুরা প্রায়শই তাদের বুড়ো আঙুল চুষে খায় তখনই। তাই বাচ্চাদের ব্যস্ত রাখার চেষ্টা করুন। তাদের শারীরিক কার্যকলাপে নিযুক্ত রাখার চেষ্টা করুন। এতে শিশুরা বুড়ো আঙুল চোষার অভ্যাস ছেড়ে দিতে শুরু করবে।

বুড়ো আঙুল চোষার অভ্যাস থেকে মুক্তি পেতে ঘরোয়া উপায়

আপনি শিশুর মুখে নিপল বা মিষ্টি বড়ি রাখতে পারেন যাতে সে সেগুলিতে ব্যস্ত থাকে এবং তার বুড়ো আঙুল চুষতে না পারে।

বুড়ো আঙুল চোষার অভ্যাস থেকে মুক্তি পেতে, আপনি থাম্ব গার্ড বা কিছু প্রতিরক্ষামূলক আবরণ রাখতে পারেন বুড়ো আঙুলে।

করলার রস তাদের বুড়ো আঙুলে লাগাতে পারেন, এমনভাবে করলার তেতো স্বাদ শিশুর বুড়ো আঙুল চোষার অভ্যাসের অবসান ঘটাতে পারে।

আরও পড়ুন- চুল অতিরিক্ত পাতলা, এভাবে যত্ন নিন নাহলে টাক হতে বেশি সময় লাগবে না

আরও পড়ুন- উৎসবের মরশুমে নিজেকে সুন্দর ও স্টাইলিশ দেখাতে অবশ্যই এই মেকআপ টিপসগুলি

Read more Articles on
Share this article
click me!