চুল অতিরিক্ত পাতলা, এভাবে যত্ন নিন নাহলে টাক হতে বেশি সময় লাগবে না

| Sep 26 2022, 03:51 PM IST

চুল অতিরিক্ত পাতলা,  এভাবে যত্ন নিন নাহলে টাক হতে বেশি সময় লাগবে না

সংক্ষিপ্ত

চুল বেশি পড়া শুরু করলে মাথার স্ক্যাল্প দেখা যায়। চুল পাতলা হয়ে যাওয়া সমস্যা বাড়াতে পারে এবং টাক হয়ে যেতে পারে। কিছু বিষয় খেয়াল রাখলে টাক পড়া এড়ানো যায়। আসুন জেনে নিই কিভাবে চুল পড়া বন্ধ করা যায়। 
 

ঘন ও ঘন চুল মানুষের সৌন্দর্য বাড়ায়। কিছু মানুষের শৈশব থেকেই পাতলা চুল থাকে, এটি জেনেটিক কারণে হতে পারে। যদি পিতামাতার একজনের চুল পাতলা হয় তবে শিশুদের জন্য পাতলা চুল থাকা অনিবার্য। চুল বেশি পড়া শুরু করলে মাথার স্ক্যাল্প দেখা যায়। চুল পাতলা হয়ে যাওয়া সমস্যা বাড়াতে পারে এবং টাক হয়ে যেতে পারে। কিছু বিষয় খেয়াল রাখলে টাক পড়া এড়ানো যায়। আসুন জেনে নিই কিভাবে চুল পড়া বন্ধ করা যায়। 

চুলকে তাপ থেকে রক্ষা করুন-
চুল পাতলা হলে এই ধরনের চুলে স্ট্রেইটনার বা ড্রায়ারের মতো গরম করার সরঞ্জাম ব্যবহার করা এড়িয়ে চলতে হবে। হিট চুলের ক্ষতি করে এবং এর কারণে চুল শুষ্ক ও প্রাণহীন হয়ে পড়তে শুরু করে। কেউ কেউ চুল স্ট্রেইট করতে বা কোঁকড়ানোর জন্য স্ট্রেইটনার জাতীয় গরম জিনিস ব্যবহার করেন, এই জাতীয় জিনিসগুলি চুল থেকে দূরে রাখা উচিত। 

Subscribe to get breaking news alerts

কন্ডিশনার এড়িয়ে চলুন-
চুল সিল্কি করতে কন্ডিশনার কাজ করে। চুল পাতলা হলে কন্ডিশনার ব্যবহার এড়িয়ে চলতে হবে, এর কারণে চুলের গোড়া হালকা হয়ে দিয়ে চুল আরও পাতলা দেখাতে শুরু করে। যাদের চুল পাতলা তারা কন্ডিশনার লাগালে টাক দেখা শুরু করে। অনেক কন্ডিশনার চুল পাতলা করে।

জেল ব্যবহার করবেন না-
আপনি যদি আপনার চুলের স্টাইল করছেন, তাহলে আপনার চুলে জেলের মতো জিনিস ব্যবহার করা এড়িয়ে চলা উচিত। এর কারণে চুল পাতলা হতে শুরু করে, যা দেখতেও খারাপ লাগে এবং চুলের স্বাস্থ্যেরও ক্ষতি করে। 

আরও পড়ুন- হার্ট অ্যাটাক হলে পরিস্থিতি কেন গুরুতর হয়, মৃত্যুর আগে ঠিক কি হয়েছিল রাজু শ্রীবাস্তবের সঙ্গে

আরও পড়ুন- মুখের জন্য সিরাম কেন উপকারী, জেনে নিন কীভাবে ঘরে বসে ফেস সিরাম তৈরি করবেন

আরও পড়ুন- অক্সিডেটিভ স্ট্রেস কি, দ্রুত ত্বককে বৃদ্ধ করে তোলে, জেনে নিন আরও কী কী সমস্যা রয়েছে

কীভাবে চুলের প্রোডাক্ট বেছে নেবেন-
কেমিক্যাল হেয়ার প্রোডাক্ট প্রয়োগ করলে সে সময় চুল সুন্দর দেখালেও পরে চুল পড়ে। এসব রাসায়নিক চুলকে গোড়া থেকে দুর্বল করে দেয়। চুলের জন্য পণ্য কেনার সময় এটাও মাথায় রাখতে হবে যে সেগুলি যেন আপনার চুলের চাহিদা অনুযায়ী হয়। শুষ্ক চুলের জন্য ময়েশ্চারাইজিং পণ্য এবং তৈলাক্ত চুলের জন্য তেলমুক্ত পণ্য বেছে নেওয়া উচিত।