এই পাঁচ ভুলে বাচ্চা আক্রান্ত হতে পারে ডায়াবেটিসে, জেনে নিন কোন বিষয় সতর্ক হবেন

বাচ্চার ভবিষ্যত সুরক্ষিত করতে তাদের সুস্থ ও রোগ মুক্তি জীবন উপহার দিন। বাচ্চার খাবার-দাবারে বিশেষ নজর দেন। মা-বাবার ভুলেই ছোট বয়সে অনেকে নানান রোগে আক্রান্ত হচ্ছেন। এর মধ্যে একটি হল ডায়াবেটিস। এবার থেকে এই কয়টি কাজ আর করবেন না। এই পাঁচ ভুলে বাচ্চা আক্রান্ত হতে পারে ডায়াবেটিসে।

Sayanita Chakraborty | / Updated: Jul 03 2022, 05:45 PM IST

বাচ্চার ভবিষ্যত সুন্দর হোক তা সকল মা-বাবারই কাম্য। সে কারণে বাচ্চাকে ভালো স্কুলে পড়ানো, ভালো লোকজনের সঙ্গে মিশতে শেখানো, তাকে শৃঙ্খলা শেখানোর মতো কত কী করে থাকে সকলে। আবার তাকে আনন্দে রাখতে তার পছন্দ মতো সব জিনিস হাতের কাছে এনে দেয়। বাচ্চা খেতে ভালো বাসলে নিত্য দিন তাকে রেস্তোরাঁয় খাওয়ানো কিংবা ক্যাটবেরি কিনে দিয়ে থাকেন অনেকে। জানেন কি, এভাবে বাচ্চার মন রাখতে গিয়ে তারই ক্ষতি করছেন। বাচ্চার ভবিষ্যত সুরক্ষিত করতে তাদের সুস্থ ও রোগ মুক্তি জীবন উপহার দিন। বাচ্চার খাবার-দাবারে বিশেষ নজর দেন। মা-বাবার ভুলেই ছোট বয়সে অনেকে নানান রোগে আক্রান্ত হচ্ছেন। এর মধ্যে একটি হল ডায়াবেটিস। এবার থেকে এই কয়টি কাজ আর করবেন না। এই পাঁচ ভুলে বাচ্চা আক্রান্ত হতে পারে ডায়াবেটিসে।

আজকাল অধিকাংশ বাচ্চার কাছে বিনোদন বলতে সারাক্ষণ ভিডিও গেমস আর টিভি। সারাদিন প্রায় এক জায়গায় বসে থাকে। আবার অনেকের এখনও অনলাইনে ক্লাস করছে। এর ফলে বাইরে বের হওয়া একেবারে নেই। সারাদিন বাড়ি থাকার জন্য বাড়ছে ওজন। যা থেকে হতে পারে ডায়াবেটিস। 

অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে অধিকাংশই ডায়াবেটিসে আক্রান্ত হয়। বাচ্চাকে বারে বারে সফট ড্রিংক্স কিংবা প্যাকেটজাত খাবার খাওয়ানো বন্ধ করুন। এতে থাকা অধিক চিনি ও নুন বাচ্চার শরীরে মারাত্মক ক্ষতি করে। এর থেকে সে একাধিক রোগে আক্রান্ত হয়। 

চিনি খাওয়ার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বাচ্চাকে যতটা পারবেন চিনি থেকে দূরে রাখুন। ছোট থেকে চিনি না খাওয়ার অভ্যেস তৈরি করুন। এই স্বভাব বাচ্চার স্বাস্থ্যের জন্যই ভালো।  

শরীর চর্চার অভাবে নানান জটিলতা দেখা দেয়। একাধিক রোগ বাসা বাঁধে শরীরে। বর্তমানে অধিকাংশ বাচ্চাই শরীরচর্চা করে না। এই অভ্যেস থেকে হতে পারে ডায়াবেটিস। রোজ বাচ্চারে মাঠে খেলতে নিয়ে যান। তা না হলে বাড়বে তার শারীরিক জটিলতা।  

বাচ্চারা অধিকাংশই শাকসবজি খেতে চায় না। কিন্তু, জোর করে সবজি খাওয়ান। প্রোটিন, ভিটামিন, মিনারেল থেকে একাধিক পুষ্টিগুণ আছে সবজিতে। যা বাচ্চার সুস্বাস্থ্যের জন্য অবশ্যই প্রয়োজন। তাই রোজ সবজি খাওয়া। এই কয়টি জিনিস রোজ মেনে চলুন। এতে বাচ্চা ডায়াবেটিসের মতো রোগ থেকে মুক্তি পাবে। বাচ্চার সুস্বাস্থ্যের জন্য সঠিক নিয়ম মেনে চলা প্রয়োজন। 

আরও পড়ুন- বিশ্ব বিরিয়ানি দিবসে জেনে নিন, কলকাতা ছাড়াও দেশের সেরা ৫ বিরিয়ানির ইতিহাস

আরও পড়ুন- বয়স বাড়ার সঙ্গে মেয়েরা জীবনযাত্রায় আনুন এই কয়টি পরিবর্তন, বজায় থাকবে শারীরিক সুস্থতা

আরও পড়ুুন- BSNL লঞ্চ করল ৩ টি নতুন দুর্দান্ত প্রিপেড প্ল্যান, কম দামে মিলবে অনেক সুবিধা
 

Share this article
click me!