এই পাঁচটি আসনে আপনার সন্তান হবে বুদ্ধিমান, স্মৃতিশক্তি বাড়াতে মায়েরা ভরসা রাখুন যোগার ওপর

সন্তানের মানসিক স্বাস্থ্য আর ব্রেইনের ডেভলপমেন্টের জন্য খুবই জরুরি শরীর চর্চা। তবে শিশুদের জন্য কঠোর শরীর চর্চা মোটেও ভালো নয়।

Saborni Mitra | Published : Apr 5, 2022 12:09 PM IST

আপনি নিশ্চিয় চান আপনার সন্তানের মানসিক স্বাস্থ্য যেন সুস্থ থাকে। সন্তানের মস্তিষ্কের গ্রোথ যেন ঠিকঠাক থাকে। তারজন্য় আপনি নিশ্চিয় কিছু খাবার তাঁকে নিয়মিত খাওয়ান। কিন্তু মনে রাখবেন- এটাই পর্যাপ্ত নয়। সন্তানের মানসিক স্বাস্থ্য আর ব্রেইনের ডেভলপমেন্টের জন্য খুবই জরুরি শরীর চর্চা। তবে শিশুদের জন্য কঠোর শরীর চর্চা মোটেও ভালো নয়। তাই মায়েদের জন্য বলছি আপনার সন্তানকে দিনের একটা নির্দিষ্ট সময় এই আসনগুলি অবশ্যই কারন। তাতে উপকার পাবে আপনার সন্তানের। 

বর্তমানে ব্যস্ততার সময় অনেকেই এমন রয়েছে, যারা খেলাধুলার জন্য নির্দিষ্ট সময় বার করতে পারে না। আবার আগের দিনের মত বাড়ির সামনের মাঠগুলি উধাও হয়ে গেছে। সেখানে দাঁড়িয়ে রয়েছে বিশাল বিশাল বাড়ি। তাই বাড়িতে দিনের অনেকটা সময় কাটে শিশুদের। ফোন, ল্যাপটপ আর টিভি দখল করে নিয়েছে শিশুদের বিকেল। তাই এই সময়টা আপনিও আপনার সন্তানকে সময় দিন। তার সঙ্গে বসেই এই সহজ আসনগুলি করতে পারে। 

ভূজঙ্গাসন- এই আসনের ভঙ্গি স্নায়ুতন্ত্রকে উদ্দীপিত করে। যা স্মৃতিশক্তি বাড়াতে কাজে দেয়।
বৃক্ষাসন- এটি গাছ বা বৃক্ষের মত দেখতে হয় এই আসনটি। এটি শিশুর মনকে শান্ত করে। শিশুর একাগ্রতা বাড়াতে সাহায্য করে। পাশাপাশি মস্তিষ্ককে আরও উদ্দীপিত করতে সহযোগিতা করে। 
পশ্চিমোত্তনাসন- এই আসন স্নায়ুতন্ত্রকে সক্রিয় করতে। রক্ত প্রবাহ বাড়়িয়ে দেয়ে। মস্তিষ্কে কার্যকারিতা বাড়াতে সাহায্য রপে। 
ধনুরাসন- এই আসন যদি রোজ করা যায় তাহলে মস্তিষ্কের সঙ্গে সংযুক্ত স্নায়ুতন্ত্র উদ্দীপিত হবে। তাতে স্মৃতি শক্তি বাড়বে। এই আসনের সাহায্য পা ও মাথা একসঙ্গে যুক্ত করা যায়। 
সেতুবন্ধন আসন- মস্কিষ্কের রক্তসঞ্চালন বড়াতে সহযোগিতা করে। এটিও স্মৃতিশক্তি বাড়ায়। 

তবে মনে রাখবেন এই সব আসন করার আগে অবশ্যই একবার করে পদ্মাসন ও বজ্রাসন করবেন। পদ্মাসন স্বাস্থ্য স্বাভাবিক রাখতে সাহায্য করে।পাশাপাশি এই আসন একাগ্রতা বা মনে সংযোগ বাড়াতে পারে। আর বজ্রাসন আপনার হজম শক্তি বাড়ায়। তাতে মন সুস্থ ও ভালো থাকে। তবে মনে রাখবেন প্রতিটি আসনের পরই শবাসন করতে হবে। না হলে এজাতীয় আসন কোনও কাজে লাগবে না। 

পাশাপাশি সন্তানের জন্য প্রোটিন, ভিটামিন সমৃদ্ধ খাবার খুব জরুরি। রোজকার খাবারে অবশ্যই রাখবেন দুধ, ডিম, মরশুমি ফল, ডাল, মাছ। চাল ডাল আর আলু রোজ খাওয়াতে হবে আপনার সন্তানকে। 

নতুন বছরে কি বিয়ে করতে চান, তাহলে জেনে নিন কোন কোন দিনগুলি শুভ সুখী দাম্পত্যের জন্য

আলিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছেই তাঁকে নিগ্রহের রিপোর্ট চাইল রাজ্য সরকার

২ বছর পর কোভিড-১৯ গ্রাফে স্বস্তি, দেশের কোভিড সংক্রমণ ১হাজারের নিচে

Share this article
click me!