সদ্যোজাতের শরীর থাকবে ঠান্ডা ঠান্ডা কুল কুল, এই তেলের মালিশ করতেন মা-ঠাকুমারাও

শিশুর মালিশের জন্য তেল নির্বাচন ঋতু অনুযায়ী করা উচিত। এই প্রতিবেদনে, আমরা আপনাকে এমন একটি তেল সম্পর্কে বলব, যা কেবল স্বাস্থ্য উপকারই দেয় না, এটি প্রচণ্ড গরমেও শিশুর শরীরকে ঠান্ডা রাখতে পারে।

Parna Sengupta | Published : May 1, 2022 12:59 PM IST

শুধু ঠাকুমা-দিদিমারাই নন, স্বাস্থ্য বিশেষজ্ঞরাও শিশুর যথাযথ মালিশ স্বাস্থ্যের জন্য ভালো বলে মনে করেন। শিশুর শরীরকে প্রথম থেকেই মালিশ করা হয়, যাতে তার হাড় মজবুত হয়। যেখানে ডাক্তাররা মনে করেন যে ম্যাসাজ করলে শরীরের রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করে, সেখানে ঠাকুমা দিদিমাদের সময় থেকে বিশ্বাস করা হয় যে এটি শরীরকে শক্তিশালী করে এবং এটিকে আরও উন্নত করতে সক্ষম করে। 

শিশুর তেল মালিশে শিশুর চুলও ঘন হয়ে যেতে পারে। বেবি অয়েল ম্যাসাজের সুবিধা হল এটি তাকে সক্রিয় রাখে এবং সে খুব ভালো ঘুমায়। এখন প্রশ্ন হল, গরমের মরসুমে শিশুকে কোন তেল মালিশ করতে হবে। কেউ কেউ গরমেও শিশুকে সরষের তেল দিয়ে মালিশ করেন। সরষের তেলে শিশুর গরম অনুভব করবে এবং তার স্বভাবও খিটখিটে হয়ে উঠতে পারে।

শিশুর মালিশের জন্য তেল নির্বাচন ঋতু অনুযায়ী করা উচিত। এই প্রতিবেদনে, আমরা আপনাকে এমন একটি তেল সম্পর্কে বলব, যা কেবল স্বাস্থ্য উপকারই দেয় না, এটি প্রচণ্ড গরমেও শিশুর শরীরকে ঠান্ডা রাখতে পারে। আমরাও জানাব এই তেলের উপকারিতা।

গরমে এই তেল দিয়ে শিশুকে মালিশ করুন

প্রখর গ্রীষ্মে, আপনার এমন তেল বেছে নেওয়া উচিত, যা শরীরকে শীতল করে। আমরা এখানে নারকেল তেলের কথা বলছি। মনে করা হয়, এই তেলের প্রভাবে শরীর ঠান্ডা হয় এবং ম্যাসাজ করলে শরীরে তেমন আঠালো ভাব অনুভূত হয় না। ত্বক সহজেই নারকেল তেল শুষে নেয়। এই কারণে, গ্রীষ্মে শিশুদের ম্যাসাজ করার জন্য এই তেলটি ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। এই তেলের সুবিধা হল এটি হাড়কেও মজবুত করবে।

সুবিধা
১. তেলের অন্যান্য উপকারিতা সম্পর্কে কথা বললে, আসুন আপনাকে বলি যে এটি শিশুর ক্ষুধা মুক্ত করে।

২. যদি আপনার শিশু প্রি ম্যাচিওর হয়, তাহলে গ্রীষ্মের মরসুমে অবশ্যই তাকে নারকেল তেল দিয়ে মালিশ করুন। এ কারণে তার ওজন বাড়বে।

৩. স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, নারকেল তেল মালিশ শিশুর হৃদস্পন্দনের ভারসাম্য বজায় রাখে।

৪. নারকেল তেলের মালিশ শুধু শিশুর হাড়ই মজবুত করে না, তাকে চটপটে করে তোলে।

৫. শিশুকে ম্যাসাজ করার সবচেয়ে বড় সুবিধা হল এটি রক্ত ​​সঞ্চালন উন্নত করে।

আরও পড়ুন- বাচ্চার জেদ সামলাতে গিয়ে নাজেহাল, খুব সহজেই কমিয়ে ফেলুন সন্তানের জেদ, রইল উপায়

আরও পড়ুন- কোভিড থেকে হতে পারে কার্ডিয়াক অ্যারেস্ট, এখন থেকে সাবধান হন আপনার সন্তানকে নিয়ে

আরও পড়ুন- ত্বক উজ্জ্বল করতে ব্যবহার করুন এই পাঁচটি তেল, জেনে নিন কী কী

Read more Articles on
Share this article
click me!