আপনার মাথা গরম স্বভাবের জন্য বাড়ছে দাম্পত্য কলহ, ঝগড়ার সময় রাগ নিয়ন্ত্রণ করুন এই উপায়

প্রতিটি মানুষের ধৈর্য ক্ষমতা আলাদা। কেউ নিজের রাগ নিয়ন্ত্রণ করতে পারেন তো কেউ পারেন না। তবে, ঝগড়ার সময় সঙ্গীকে মাথা গরম করে ভুল কথা বললে, তা তার মনে দাগ কাটবে স্বভাবিক। এতে সম্পর্কে নেতিবাচক প্রভাব পড়বে। তাই নিজের রাগ রাখুন নিজের বশে। পরিবর্তন করুন মাথা গরম স্বভাব। ঝগড়ার সময় রাগ নিয়ন্ত্রণ করুন এই তিন উপায়। 

Sayanita Chakraborty | Published : Jun 23, 2022 5:48 AM IST

দাম্পত্য জীবন সুখের হোক তা সকলেরই কাম্য। কিন্তু, বিয়ের প্রথম সব ঠিক থাকলেও সময়ের সঙ্গে বদল হতে থাকে সম্পর্কের সমীকরণ। ছোট খাটো বিষয় অশান্তি। মানিয়ে নিতে না পারার মতো সমস্যা দেখা দেয়। চারপাশের ছোট ছোট কারণের জন্য অনেক সময় অশান্তি দেখা দেয়। ঝগড়ার সময় মাথা গরমে অনেকে ভুল কথা বলে ফেলেন। আসলে প্রতিটি মানুষের ধৈর্য ক্ষমতা আলাদা। কেউ নিজের রাগ নিয়ন্ত্রণ করতে পারেন তো কেউ পারেন না। দাম্পত্য সম্পর্কের এর অধিকাংশ সময় খারাপ প্রভাব পড়ে। সঙ্গীকে মাথা গরম করে ভুল কথা বললে, তা তার মনে দাগ কাটবে স্বভাবিক। এতে সম্পর্কে নেতিবাচক প্রভাব পড়বে। তাই নিজের রাগ রাখুন নিজের বশে। পরিবর্তন করুন মাথা গরম স্বভাব। ঝগড়ার সময় রাগ নিয়ন্ত্রণ করুন এই তিন উপায়। 

প্রথমত, তর্ক করবেন না। হতেই পারে আপনার বিপরীতে থাকা মানুষটা আপনাকে ভুল বুঝেছে। বা সে মাথা গরম করে ভুল কথা বলছে। এই সময় নিয়ে চুপ করে যান। ভুলেও তর্কে জড়াবেন না। তর্ক করতে গিয়ে মুখ থেকে খারাপ কথা বের হলে তা সম্পর্কে নেগেটিভ প্রভাব ফেলবে। 

আপনার যদি মাথা গরম করা স্বভাব হয় কিংবা আপনি নিজের রাগ নিয়ন্ত্রণ করতে না পারলে ঝগড়া থেকে সরে যান। যখনই দেখবেন পরিস্থিতি খারাপ দিকে যাচ্ছে তখন সেখান থেকে সরে যান। কারও খারাপ মন্তব্য না শুনলে আপনার রাগ হওয়ার কথা নয়। 

রাগ নিয়ন্ত্রণ করতে খাবার খান। ফ্রিজে সব সময় মুখরোচক খাবার মজুত থাকে। যদি দেখেন একেবার রাগ নিয়ন্ত্রণে আনতে পারছেন না তখন পছন্দের খাবারে কামড় বসান। গবেষণায় দেখা গিয়েছে, এতে সহজে রাগ কম হয়। 

তাছাড়া, রাগ নিয়ন্ত্রণ করতে রোজ মেডিটেশন করুন। রাগের বসে যেমন ভুল কথা বললে সম্পর্কে খারাপ প্রভাব পড়ে। তেমনই এর প্রভাব পড়ে আমাদের শরীরেতও।  তাই নিয়মিত মেডিটেশন করুন। এতে রাগ কম হবে। সঙ্গে স্ট্রেস থেকেও মুক্তি পাবেন। স্ট্রেসের কারণে একাধিক জটিলতা দেখা দেয়। শারীর ও মানে খারাপ প্রভাব পড়ে। তাই সুস্থ থাকতে চাইলে মেনে চলুন এই বিশেষ টিপস। সবার আগে রাগ নিয়ন্ত্রণ করুন। মাথা গরম স্বভাবের জন্য বাড়ছে দাম্পত্য কলহ, ঝগড়ার সময় রাগ নিয়ন্ত্রণ করুন এই উপায়।

আরও পড়ুন- Breastfeeding-এর সময় নতুন মায়েরা মাথায় রাখুন ৫ টিপস, সুস্থ থাকবে বাচ্চা ও মা দুজনে

আরও পড়ুন- অধিকাংশ দিনই ব্রেকফার্স্ট খেতে ভুলে যাচ্ছেন? অজান্তে শরীরে বাসা বাঁধছে একাধিক রোগ

আরও পড়ুন- গর্ভাবস্থায় গ্রিন টি খাওয়া কি নিরাপদ? জেনে নিন এটি হবু মায়ের শরীরে কী প্রভাব ফেলে
 
 

Share this article
click me!