সত্যিই কি প্রথম দর্শনে প্রেম হয়, জেনে নিন কি বলছে গবেষণা

প্রায়শই লোকেরা বলে থাকেন যে, প্রথম দর্শনে প্রেম হয়। তবে যারা বলছেন, তাদের কথায় কোনও     যুক্তি নেই। এটাও সত্য নয়। আসুন আমরা আপনাকে বলি যে প্রেম প্রথম দর্শনে নয়, চতুর্থ দর্শনে। এই দাবি একটি গবেষণা করছেন-

Web Desk - ANB | Published : Jun 8, 2022 9:58 AM IST / Updated: Jun 08 2022, 03:37 PM IST

প্রায়শই লোকেরা বলে থাকেন যে, প্রথম দর্শনে প্রেম হয়। তবে যারা বলছেন, তাদের কথায় কোনও     যুক্তি নেই। এটাও সত্য নয়। আসুন আমরা আপনাকে বলি যে প্রেম প্রথম দর্শনে নয়, চতুর্থ দর্শনে। এই দাবি একটি গবেষণা করছেন-

মনোবিজ্ঞানী চার্লস লিন্ডহোমের সংজ্ঞানুযায়ী প্রেম হল "একটি প্রবল আকর্ষণ যা কোন যৌন-আবেদনময় দৃষ্টিকোণ হতে কাউকে আদর্শ হিসেবে তুলে ধরে, এবং যাতে তা ভবিষ্যতে দীর্ঘস্থায়ী হওয়ার মনোবাসনাও অন্তর্ভুক্ত থাকে। কোনও সম্পর্কের ক্ষেত্রে এতে অপর ব্যক্তির প্রতি একইসাথে শক্তিশালী মানসিক এবং যৌন আকর্ষণ কাজ করে। প্রেমের সম্পর্কে যৌনতার তুলনায় ব্যক্তিগত আবেগ-অনুভূতি অধিক গুরুত্বের অধিকারী হয়।

প্রেম প্রথম দর্শনে নয়

গবেষণা অনুযায়ী, দুই জনের মধ্যে প্রেম করতে হলে ৪ বার দেখা করতে হবে। এই গবেষণাটি এই সত্যটিকেও অস্বীকার করেছে যে প্রেম প্রথম দর্শনেই ঘটে। এটি একটি মিথ মাত্র।
গবেষকরা এক অনন্য দাবি করেছেন
নিউইয়র্কের হ্যামিল্টন কলেজের মনোবিজ্ঞানীরা একটি গবেষণা করেছেন। মনোবিজ্ঞানীরা তরুণদের একটি দল গঠন করেছিলেন। এই সময় অল্পবয়সী ছেলে-মেয়েদের একে অপরের ছবি দেখানো হয়। গবেষণা দলটি ছেলে এবং মেয়েদের মস্তিষ্ককে একটি মনিটরের সঙ্গে সংযুক্ত করেছে যা তাদের মনের বিভিন্ন ছবির প্রতি তাদের আকর্ষণ বিচার করতে পারে।

আরও পড়ুন- নাভিতে লাগান সামান্য ক্যাস্টর অয়েল, মিলবে অবিশ্বাস্য ৪ উপকারিতা

আরও পড়ুন- প্রেমিক কোনও কুমতলবে গোপন ছবি চাইছে না তো? ঘনিষ্ঠ ছবি পাঠানোর আগে সতর্ক হন

আরও পড়ুন- অ্যাসিডিটি এড়াতে ৩ টি সহজ ঘরোয়া প্রতিকার, আপনি দ্রুত আরাম পাবেন

গবেষণায় বেরিয়ে এসেছে এই সত্য
এই সময়, মনোবিজ্ঞানীরা দেখতে পান যে ছবিগুলি প্রথমবার দেখানোর পরে, মনিটরে কিছুটা নড়াচড়া হয়েছিল। ছবিগুলো দ্বিতীয়বার দেখানোর পর আগের চেয়ে আকর্ষণের রেটিং বেড়েছে। তৃতীয়বারের মতো ছবি দেখানোর সময় রেটিং বেশি ছিল এবং বিজ্ঞানীরা দেখতে পান যে অংশগ্রহণকারীদের মস্তিস্কের যে অংশ উত্তেজনা ও আনন্দের জন্য দায়ী তাদের চতুর্থবার ছবি দেখানোর সময় সক্রিয় হয়েছিল।
এমতাবস্থায়, এখন যদি কেউ আপনাকে বলে যে আপনি প্রথম দেখায় প্রেমে পড়েছেন, তবে অবশ্যই তাকে এই সত্যটি সম্পর্কে সচেতন করুন।

Share this article
click me!