Relationship Tips: অকারণ রাগ ও সন্দেহ করার মানসিকতার বদল করুন, আপনার ভুলেই ভাঙতে পারে সম্পর্ক

বর্তমান প্রজন্মের কাছে বিচ্ছেদ (Breakup), ডিভোর্স (Divorce) এগুলো খুবই সহজ বিষয় হয়ে দাঁড়িয়েছে। এই ভাঙনের কারণ শুধু পরিস্থিতি নয়। বরং, নিজেদের ভুল সম্পর্ক ভাঙার জন্য সব থেকে বেশি দায়ি। আমরা প্রতি মুহূর্তে এমন কিছু ভুল করে ফেলি, যার জন্য সমস্যায় পড়ে সম্পর্ক। এবার থেকে দাম্পত্য জীবন সুখের করতে নিজের মধ্যে বদল আনুন।

Sayanita Chakraborty | Published : Jan 24, 2022 1:02 PM IST

সম্পর্ক ভাঙা গড়ার খেলায় যেন মেতেছে সকলে। প্রতিদিনই কোনও না কোনও সম্পর্ক ভাঙছে, আবার কোনও না কোনও সম্পর্ক গড়ছে। বর্তমান প্রজন্মের কাছে বিচ্ছেদ (Breakup), ডিভোর্স (Divorce) এগুলো খুবই সহজ বিষয় হয়ে দাঁড়িয়েছে। এই ভাঙনের কারণ শুধু পরিস্থিতি নয়। বরং, নিজেদের ভুল সম্পর্ক ভাঙার জন্য সব থেকে বেশি দায়ি। আমরা প্রতি মুহূর্তে এমন কিছু ভুল করে ফেলি, যার জন্য সমস্যায় পড়ে সম্পর্ক। এবার থেকে দাম্পত্য জীবন সুখের করতে নিজের মধ্যে বদল আনুন। ভুলেও এই কাজ করবেন না। 

মিথ্যা (Lying) বলার অভ্যেস থাকে অনেকেরই। ছোট ছোট বিষয়ে মিথ্যা বলে। এই স্বভাব মোটেও ভালো নয়। সঙ্গীকে অকারণ মিথ্যা বলবেন না। একবার ধরা পড়ে গেলে আপনার থেকে ভরসা উঠে যাবে। সম্পর্কে ওফর বিশ্বাস হারিয়ে ফেলবে। তাই দাম্পত্য জীবন সুখের করতে চাইলে সবার আগে নিজের স্বভাবের বদল করুন। 

অত্যাধিক রাগ করার স্বভাব থেকে সম্পর্ক খারাপ প্রভাব পড়ে। অত্যাধিক রাগ শরীরের জন্যও ক্ষতিকর। তাই নিয়মিত মেডিটেশন করুন। রাগ কমাতে মনোবিদের সাহায্য নিতে পারেন। আর ভুলেও পার্টনারের ওপর অকারণ রাগ দেখাবেন না। এতে সম্পর্কে খারাপ প্রভাব পড়ে। নিজের খারাপ স্বভাবের বদল করুন।  

না জেনে মন্তব্য (Comment) করা অনেকেরই স্বভাব। যে কোনও ঘটনা অনেকেই নিজের মনের মতো করে কল্পনা করে নেয়। এই স্বভাব আপনারও থাকলে তা বদল করুন। না জেনে ছোট খাটো ব্যাপারেও ভুল মন্তব্য করবেন না। যে কোনও বিষয় আগে স্পষ্ট ভাবে জানুন তবেই মন্তব্য করুন। না হলে সম্পর্কে চিড় ধরতে বাধ্য।  

সন্দেহজনক মানসিকতা ও নিরাপত্তাহীনতা অনেকের মনেই থাকে। অকারণ সন্দেহ করেন অনেকে। আবার অনেকের সারাক্ষণ নিরাপত্তাহীনতায় ভোগেন। এর জন্য সঙ্গীর ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ করা, লুকিয়ে তার মোবাইল ঘাঁটার মতো কর্মকান্ড করে থাকে অনেকে। এই স্বভাবের বদল করুন। নিজের মানসিক স্বাস্থ্যের (Mental Health) উন্নতি করুন। তা না হলে সম্পর্ক খাবার দিকে চলে যাবে। 

আরও পড়ুন: সহকর্মীর সঙ্গে জমিয়ে চলছে Flirting, জেনে নিন বরের এমন আচরণ দেখলে কী করবেন

আরও পড়ুন: করোনা কালে যৌন মিলনের আগে এই কয়টি জিনিস মেনে চলুন, না হলে হতে পারে সংক্রমণ

সারাদিন কাটছে অফিসের কাজে। ছুটির দিনেও অফিসের কাজ। এতই ব্যস্ত আপনি যে সঙ্গীকে সময় (Time) দিতে পারেন না। এমন হলে আপনার সম্পর্ক ভাঙতেই পারে। সুস্থ সম্পর্ক বজায় রাখতে চাইলে দুজন দুজনকে সময় দিন। গল্প করুন, একান্তে সময় কাটান। তা না হলে, ভুলবোঝাবুঝি, সন্দেহের মতো খারাপ জিনিস দেখা দিতে পরে।
 

Share this article
click me!